Smartphone News

ফিচার ফোন বিক্রিতে শীর্ষে আইটেল

ফিচার ফোন বিক্রিতে শীর্ষে আইটেল

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে ফিচার ফোন বিক্রিতে শীর্ষস্থান রয়েছে চীনা ভিত্তিক মোবাইল ফোন প্রস্তুতকারক সংস্থা আইটেল । বিশ্ববাজারে তেমন অবস্থান না থাকলেও ভারত ও আফ্রিকার মতো বাজারের ওপর ভর করে ফিচার ফোন বিক্রিতে শীর্ষস্থান আইটেলের। ইন্টারন্যাশনাল ডাটা করপোরেশনের (আইডিসি) সাম্প্রতিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

আইডিসি তথ্য অনুসারে, স্মার্টফোন বাজারে তেমন সুবিধা করতে না পারলেও ফিচার ফোনে শক্তিশালী অবস্থান ধরে রেখেছে নকিয়া। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে বিক্রির দিক থেকে দ্বিতীয় স্থান ফিনল্যান্ডভিত্তিক কোম্পানিটির।

আইডিসির প্রতিবেদনে বলা হয়, জানুয়ারি-মার্চ প্রান্তিকে ফিচার ফোন সেগমেন্টের বিক্রি ১০০ কোটি ডলার ছাড়িয়েছে। তবে সংখ্যা বিবেচনায় বিক্রি কমেছে। গত প্রান্তিকে ৫ কোটি ৮৯ লাখ ইউনিট ফিচার ফোন বিক্রি হয়েছে। ২০২১ সালের একই প্রান্তিকের তুলনায় তা কমেছে ২৮ দশমিক ৫ শতাংশ। চলতি বছরের প্রথম প্রান্তিকে বিক্রি হওয়া মোট হ্যান্ডসেটের মধ্যে ফিচার ফোন ছিল ১৬ শতাংশ।

প্রথম প্রান্তিকে সর্বোচ্চ বিক্রীত ফিচার ফোন ছিল নকিয়া ১০৫। কোনো নির্দিষ্ট মডেল নয়, বরং একাধিক ফিচার ফোনের মাধ্যমে শীর্ষস্থান আইটেলের। শীর্ষ পাঁচে তিনটি ফিচার ফোন ছিল চীনভিত্তিক আইটেলের। দ্বিতীয় সর্বোচ্চ বিক্রীত ফিচার ফোন ছিল আইটেলের টেকনো টি৪০২। বেশ কয়েকটি বাজারে শক্তিশালী অবস্থান নকিয়ার।

উত্তর আমেরিকা ও পশ্চিম ইউরোপে নকিয়ার আয় বেড়েছে ৮৭ শতাংশ। যুক্তরাজ্যের মতো বাজারেও চাঙ্গা প্রবৃদ্ধি অর্জন করেছে ফিনিশ ব্র্যান্ডটি। এমনকি যুক্তরাজ্যের স্মার্টফোন বাজারে তৃতীয় স্থানে উঠে এসেছে নকিয়া।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button