ওয়েবসাইট

ই-কমার্স শেখার জন্য সেরা ১০টি ব্লগ সাইট

ই-কমার্স হলো ইলেকট্রনিক কমার্স এর সংক্ষিপ্ত রূপ। আর ইলেকট্রনিক কমার্স মানেই ইন্টারনেট ভিত্তিক ব্যবসা। এজন্য ইন্টারনেটে ব্যবসা করতে হলে অবশ্যই ই-কমার্স সম্পর্কে ভালো জানতে হবে, শিক্ষতে হবে। ই-কমার্স শিক্ষার সবচেয়ে সহজ ও জনপ্রিয় স্থান হলো ব্লগ। ই-কমার্স শিক্ষার জন্য বাংলাদেশে ই-ক্যাব ব্লগ ছাড়া আর কোনো উৎস নেই। ই-কমার্সের ব্যাপারে সচেতন ব্যবসায়ীরা সব কিছু জেনে-শুনে ব্যবসায় নামেন। অনলাইনে ই-কমার্স শেখার জন্য ভালো অনেক ব্লগ আছে। সচেতন পাঠকমাত্র সেটা জানেন। সচেতন পাঠকদের জন্য এই টিটোরিয়ালে বিশ্বের সবচেয়ে বেশি জনপ্রিয় কিছু ই-কমার্স ব্লগ সাইটের তালিকা দেয়া হয়েছে। জনপ্রিয় সব ই-কমার্স ব্লগ থেকে বেছে নেয়া হয়েছে সেরা ই-কমার্স শেখার ১০টি ব্লগ।

১. গেট ইলাস্টিক (Getelastic)
গেট ইলাস্টিক (http://www.getelastic.com/) অনলাইনে আক্ষরিক অর্থেই সবচেয়ে ভালো ব্লগ এবং যেকোনো ই-কমার্স ব্লগের তুলনায় এর আছে সবচেয়ে বেশি গ্রাহক। ই-কমার্স ট্রিকস অ্যান্ড টিপসের জন্য গেট ইলাস্টিকে আপনি অ্যানসাইক্লোপিডিয়া ভাবতে পারেন। এই ব্লগটি টেলিকম থেকে রিটেইল প্রায় সব কিছুই কভার করে। আর এর আর্টিকলগুলো ই-কমার্স ব্যবসায়ের শুরুর টিপস থেকে বিভিন্ন ফিচার যেমন- ইনফোগ্রাফিক ফ্রাইডে, যা ভিজ্যুয়ালি ই-কমার্সের গল্প বলে।
এই ব্লগটি মূলত টেকনিক্যাল বিষয় নিয়ে বেশি আলোচনা করে। গেট ইলাস্টিকের গ্রাহকদের বড় সুবিধাটি হলো এদের আর্কাইভ থেকে প্রায় সব কিছুই জানতে পারবেন। আপনি একে ই-কমার্স তথ্যের উৎস হিসেবে ব্যবহার করতে পারেন। আপনার দরকারি লেখাগুলো পড়তে পারেন এবং বাকিগুলোকে টেক্সট বইয়ের মতো করে সেলফে তুলে রাখতে পারেন।

২. শপিফাই ব্লগ (Shopify)
বিগিনার ই-কমার্স সাইট মালিকদের জন্য দারুণ এই সাইটটি (shopify.com/blog)। এই কারণে সেরা দশ ই-কমার্স ব্লগে স্থান করে নিয়েছে। এটি আরও একটি ই-কমার্স ব্লগ সাইট, যা একটি ই-কমার্স সেবাদানকারী সাইটের সাথে জড়িত। ই-কমার্স সফটওয়্যার ও অনলাইন স্টোর বিল্ডার ব্যবসায়ের পাশাপাশি এরা এই ব্লগটি চালিয়ে থাকে। তথ্যের খনি এই ব্লগটি আপনার জন্য হতে পারে অন্যতম সেরা ই-কমার্স ব্লগ।
শপিফাই ব্লগে রয়েছে- ব্যাবসায় কীভাবে শুরু করা যায়, কীভাবে সেল করা যায়, ই-কমার্স ট্রেন্ডের মত সব টপিক, যেখানে ক্লিক করে আপনি চলে যেতে পারেন ই-কমার্সের ক্রাশ কোর্সে। এর রয়েছে ‘লার্নিং সেন্টার’ নামে ই-বুক ডাউনলোড করার একটি শাখা।

৩. বাফার ব্লগ (Bufferapp)
আরও একটি দারুণ ব্লগ হচ্ছে বাফার ব্লগ (https://blog.bufferapp.com)। উৎপাদনশীলতা, লাইফ হেক, ব্যবসায় ইত্যাদি টপিকের ওপর প্রচুর লেখা রয়েছে এই ব্লগে। এগুলো সরাসরি ই-কমার্সের সাথে জড়িত না হলেও কনসেপ্টগুলো নতুন উদ্যোক্তাদের জীবন ও ব্যবসায়িক সৃজনশীলতা ও উৎপাদনশীলতার সাথে জড়িত।

৪. কিসমেট্রিক্স ব্লগ (Kissmetrics)
এটি হচ্ছে এমন একটি ব্লগ (https://blog.kissmetrics.com/), যেখানে অ্যানালাইটিক্স, মার্কেটিং এবং টেস্টিং নিয়ে প্রচুর আর্টিকেল রয়েছে। এই ব্লগে কীভাবে ইন্টারনেট মার্কেটারেরা তাদের অনলাইন মার্কেটিং অ্যাপ্রোচ কার্যকর বা উন্নতি করতে পারে, সে বিষয়েও আছে প্রচুর লেখা। নিল প্যাটেল ও হিটেন শাহ কিসমেট্রিক্সের প্রতিষ্ঠাতা, যারা টেক ক্রেন্সের মতো বড় সাইটের ট্রাফিক অতি দ্রুত বাড়াতে সাহায্য করেছিলেন।

৫. সোশ্যাল মিডিয়া এক্সামিনার (Socialmediaexaminer)
সোশ্যাল মিডিয়া ছাড়া ভায়াবল ই-কমার্স ব্যবসায় করতে সক্ষম হবেন না। আর সোশ্যাল মিডিয়াকে সর্বোচ্চ ব্যবহার করে এর থেকে ভালো ফল নিয়ে আসার জন্য সোশ্যাল মিডিয়া এক্সামিনার (www.socialmediaexaminer.com) হচ্ছে সেরা ব্লগগুলোর একটি। এর লক্ষ্য হচ্ছে
ব্যবসায় মালিকদের দিয়ে সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ব্যবহার করে লিড, সেল বাড়ানো এবং ব্র্যান্ডের উন্নয়ন করা। দৈনিক পত্রিকাতে গ্রাহক হলে আপনি যেমন বাড়তি হিসেবে পান তাদের ব্লগ কনন্টেন্ট পড়ার সুযোগ, তেমনি সোশ্যাল মিডিয়া এক্সামিনারও নিয়মিত পড কাস্ট অফার করে, যেখানে থাকে বিজনেস লিডার ও ব্যবসায়ীদের সাক্ষাৎকার। এসব বিষয় অবশ্যাই আপনার সোশ্যাল মিডিয়া এক্সপোজারকে সর্বোচ্চ করতে এবং সবচেয়ে ভালো ফল নিয়ে আসতে সাহায্য করবে।
ব্লগিং, ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, পিইন্টারেস্ট- এগুলো আপনার কাছে অন্য এক ভাষা মনে হতে পারে। সেটা হলেও এগুলো হতে পারে আপনার সফলতার অন্যতম নিয়ামক। এই ব্লগটি আপনাকে সব সোশ্যাল মিডিয়াকে সবচেয়ে কার্যকরভাবে ব্যবহার করতে শেখাবে।

৬. ম্যাশেবল (Mashable)
কিছু ব্লগ বা ওয়েভসাইট প্রধানত বিভিন্ন বিষয়ে তথ্য দেবে এবং টিপস ও ট্রিকস শেখাবে। এ ক্ষেত্রে ম্যাশবেল (http://mashable.com/) নিউজ শেয়ার করে থাকে। ম্যাশেবল সোশ্যাল, মিডিয়া, টেকনোলজি এবং ডিজিটাল মিডিয়া ক্যাটাগরিতে নিউজ শেয়ার করে থাকে। মজার খবর থেকে শুরু করে আপ টু ডেট থাকার মতো সাম্প্রতিক খবর এবং ট্রেন্ডস সবই পাওয়া যাবে এই ব্লগে। একটি পরামর্শ হতে পারে যে, এ ব্লগের সব কিছু পড়ার চেষ্টা না করাই ভালো।

৭. মোজ ব্লগ (Moz)
ই-কমার্সের সবার তো বটেই, এমনকি যাদের একটি ওয়েবসাইট আছে তাদের জন্য এই ব্লগটি (https://moz.com/blog) অবশ্যাই অনুসরণ করা উচিত। এই ব্লগটি আপনার সাইটের এসইও এবং অনলাইন মার্কেটিং বিষয়ে কীভাবে ভালো করবেন, সে বিষয়ে ফোকাস করে থাকে। সার্চ ইঞ্জিনে ভালো র‌্যাঙ্ক পেতে দারুণ সব টুল এবং উপকারী সব আর্টিকল রয়েছে এই ব্লগে। এদের ফ্রি টুল ব্যবহার করে আপনি যদি আরও অ্যাডভান্সড লেভেলে এদের ব্লগের উপদেশ নিতে চান তাহলে এদের অনেক অসাধারণ কিছু পেইড টুলও রয়েছে। এসইও বিষয়ে ইন্টারনেটে এদের চেয়ে ভালো সংগ্রহ আর কোথাও পাবেন না।

৮. প্রো ব্লগার (Problogger)
এই ব্লগটি (http://www.problogger.net/) যখন প্রথম ব্লগিং/অনলাইনে লেখা শুরু করে, তখন এটি ছিল এক নম্বর ব্লগ। এই ব্লগটি এখন নিয়মিতভাবে ল্যান্ডিং পেজ ও কনভারশন অপটিমাইজেশনের ওপর আর্টিকল লিখে থাকে।

৯. প্রাকটিক্যাল ই-কমার্স (Practicalecommerce)
আপনি একটি ব্লগ নিয়মিতভাবে অনুসরণ করে যেতে পারেন, তবে ই-কমার্সের সব দিক বিবেচনায় প্রাকটিক্যাল ই-কমার্স (http://www.practicalecommerce.com/) হতে পারে একটি রিসোর্সের ভান্ডার। এর আর্টিকলগুলো মার্কেটিং, কনভারসেশন, শপিং কাট, স্যোশাল মিডিয়া, ডিজাইনসহ বিভিন্ন দিক কভার করে। এটিকে ই-কমার্সের ওয়াল স্ট্রিট জার্নাল বলতে পারেন।

১০. লেমন স্ট্যান্ড (Lemonstand)
এই ব্লগটি (http://blog.lemonstand.com/) সিধারথ ভারাত পরিচালনা করেন। লেমন স্ট্যান্ড ব্লগটি মূলত আলোচনা করে ই-কমার্স হ্যাকিং এবং কানভারসেশন অপটিমাইজেশন ইত্যাদি বিষয় নিয়ে। স্যোশাল মিডিয়ার এক্সপোজার, সার্চ ইঞ্জিনের জন্য আপনার পণ্যের অপটিমাইজড ছবি ইত্যাদি নানা বিষয়ে দারুণ সব কার্যকর আর্টিকেল পাবেন এই ব্লগে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button