রসায়ন

ফুড লেকার কি? বিভিন্ন প্রকার ফুড লেকারের বর্ণনা।

ফুড লেকার হচ্ছে এমন এক ধরনের পদার্থ যা খাদ্য বহনকারী পাত্রের গায়ে প্রলেপন করে খাদ্য ও পাত্রের ধাতব পদার্থের মধ্যে দূরত্ব বজায় রাখে যাতে তারা পরস্পর সান্নিধ্যে না আসে। এ ফুড লেকার ফলমূল ও সবজি সংরক্ষণে ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

বিভিন্ন প্রকার ফুড লেকারের বর্ণনা নিচে তুলে ধরা হলো–
১. ওলিও রেজিন লেকার : প্রাকৃতিক রেজিন, ড্রাইং অয়েল এবং একটি দ্রাবক দ্বারা গঠিত। এ লেকার সর্বপ্রথম টিন ক্যানে ব্যবহার হয়েছিল। প্রাথমিকভাবে লাল বর্ণের ফলের জন্য এই লেকার ব্যবহার হয়৷ এরা যে কোন প্রসেস সহ্য করতে পারে।
২. ইপোক্সি লেকার : এটি কৃত্রিম রেজিন যা এপিক্লোরো হাইড্রিন ও বিসফেনল থেকে তৈরি হয়। এটি সালফার প্রতিরোধী কিন্তু এসিড প্রতিরোধী নয়। এদের চমৎকার ফ্লেভার আছে। বর্তমানে এসিডযুক্ত খাদ্য ক্যানিং করার জন্য এ লেকার ব্যবহার করা হয়।
৩. ভিনাইল লেকার : এটি একটি প্রাকৃতিক রেজিন ও একটি দ্রাবক সহযোগে গঠিত। রেজিনে ভিনাইল ক্লোরাইড ও ভিনাইল এসিটেট আছে। বেশি তাপমাত্রায় এরা প্রসেস সহ্যকারী নয়। এদের সুন্দর ফ্লেভার থাকার কারণে ক্যানে বিয়ার ও হালকা পানীয় রাখা যায়।
৪. ফিনামেল এনামেল : প্রাকৃতিক রেজিন ও একটি দ্রাবক সহযোগে গঠিত, তবে এতে কোন ড্রাইং অয়েল থাকে না। এরা প্রসেসিং ও রাসায়নিক বিক্রিয়া সহ্য করতে পারে। এদের ফ্লেভার মৃদু ও দুর্বল প্রকৃতির।
ক্যানের বাইরের দিকে লেকার হিসেবে ইউরিয়া, অ্যালকাইড ও বিভিন্ন রেজিন ব্যবহার করা হয়। বর্তমানে ক্যানের ভিতরে ব্যবহারের জন্য পলিবিউটাডাইনস ও ডাই ফিনোলিক এসিড ভিত্তিক রেজিন ব্যবহার করা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button