রসায়ন

টয়লেট্রি কি? What is Toiletry in Bengali/Bangla?

টয়লেট্রি (Toiletry) বলতে এমন বস্তু বা উপাদান বােঝায় যা পরিষ্কারের কাজে বা শরীরের যত্নে ব্যবহৃত হয়। টুথপেস্ট, সাবান, শ্যাম্পু, সুগন্ধী, ডিউডের‌্যান্ট, বডি লােশন ইত্যাদি টয়লেট্রিজের অন্তর্ভুক্ত। নিচে দু’টি টয়লেট্রিজ টুথপেস্ট ও শ্যাম্পুর উৎপাদন আলোচনা করা হলাে।

টুথপেস্ট অনেক উপাদান ব্যবহার করে অনেকভাবে সহজে প্রস্তুত করা যায়। টুথপেস্টের প্রধান উপাদান সাধারণতঃ বেকিং সােডা অর্থাৎ সােডিয়াম বাইকার্বনেট। এটি দাঁতে জারণের ফলে দাগ ও সৃষ্ট প্লাককে দূরীভূত করতে পারে। এর অন্য উপাদান গ্লিসারিণ ও লবণ পানি (বা হাইড্রোজেন পারঅক্সাইড ও নারিকেল তেল) ব্যাকটেরিয়া ধ্বংস করতে পারে। আর ফ্লেভারের জন্য অপরিহার্য তেল পিপারমিন্ট যােগ করা যেতে পারে। এই উপাদানগুলােকে নির্দিষ্ট অনুপাতে মিশালেই টুথপেস্ট তৈরি হয়। যেমন- পিপারমিন্ট টুথপেস্টের ক্ষেত্রে বেকিং সােডা, গ্লিসারিণ, খাদ্যলবণ ও পিপারমিন্টের আয়তনের অনুপাত প্রায় ১৮ : ৯ : ১ : ১।

চুলের শ্যাম্পু বিভিন্ন উপাদান ব্যবহার করে অনেকভাবে সহজে প্রস্তুত করা যায়। শ্যাম্পুর মূল উপাদান সাধারণতঃ তরল জৈব সাবান (যেমন- Liquid Castille soap) যা চুলের ময়লা দূরীভত করে। এ তরল সাবানে olive, hemp ও palm তেলের সাথে পটাসিয়াম হাইড্রোক্সাইড ও গ্লিসারিন থাকে। হারবাল শ্যাম্পুর ক্ষেত্রে হার্ব বা গুল যেমন- গােলাপের পাপড়ি বা কুড়ি, রােজমেরী, অ্যালােভেরা প্রভৃতি উপাদান ব্যবহার করা হয়। চুলে জলীয় বাষ্প ধরে রাখার জন্য সামান্য জলপাই বা নারিকেলের তেল ব্যবহার করা যায়। এছাড়া চুলের পুষ্টির জন্য ভিটামিন E এবং সুগন্ধের জন্য অপিরহার্য তেল (যেমন- রােজরেমী, পিপারমিন্ট তেল) ব্যবহার করা যায়। এই উপাদানগুলােকে নির্দিষ্ট অনুপাতে মিশালেই শ্যাম্পু তৈরি হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button