ইনফরমেশন টেকনোলজিতথ্য প্রযুক্তি

চুরির অভিযোগে স্যামসাংয়ের বিরুদ্ধে মামলা

চুরির অভিযোগে স্যামসাংয়ের বিরুদ্ধে মামলা

অন্য প্রতিষ্ঠানের তৈরি করা ফিচার নিজেদের অ্যান্ড্রয়েড ফোনে অনুমতি না নিয়ে ব্যবহারের অভিযোগ উঠেছে দক্ষিণ কোরিয়ান টেক জায়েন্ট স্যামসাংয়ের বিরুদ্ধে। এ ঘটনায় স্যামসাংয়ের বিরুদ্ধে মামলাও দায়ের করেছে আমেরিকার পেটেন্ট লাইসেন্সিং প্রতিষ্ঠান কে.মির্জা।

মামলায় অভিযোগে বলা হয়েছে, স্যামসাং অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে পুরোনো ভার্সনের ফোনে ব্যাটারি রানটাইম প্রেডিকশন ফিচার ব্যবহার করেছে, যেটি আসলে টিএনও নামক একটি ডাচ রিসার্চ ইন্সটিটিউটের তৈরি। স্যামসাং অন্যায়ভাবে কপি করেছে।

পেটেন্ট লাইসেন্সিং সংস্থাটি জানাচ্ছে, শুধু স্যামসাং নয় অন্যরাও এই ফিটারটি ব্যবহার করেছে। এই তালিকায় রয়েছে গুগল, শাওমি, রিয়েলমির মতো বড় বড় মোবাইল প্রস্তুতকারী প্রতিষ্ঠান। স্যামসাংয়ের বিরুদ্ধেই প্রথম মামলা দায়ের করা হয়েছে। আগামী দিনে অন্যান্য সংস্থাগুলির বিরুদ্ধেও মামলা করা হতে পারে।

কে.মির্জা বিশ্বজুড়ে পেটেন্টের লাইসেন্স নিয়ে কাজ করে থাকে। কোনো প্রতিষ্ঠানের পেটেন্ট ইনোভেশন অন্য কেউ কপি করার চেষ্টা করলে তার বিরুদ্ধেও যথাযথ ব্যবস্থা গ্রহণ করে থাকে। ফার্মটি আইবিএম এবং শার্পের মতো সুপরিচিত মাল্টিন্যাশনাল ফার্মের পোর্টফোলিও ম্যানেজ করে।

গত ২০ মে স্যামসাংয়ের বিরুদ্ধে মামলাটি দায়ের করা হয়েছে। তবে এই নিয়ে এখন পর্যন্ত কোনো ধরনের প্রতিক্রিয়া জানায়নি স্যামসাং।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button