News

চীনের সাইবার আক্রমণ ভারতের পাওয়ার গ্রিডে

ভারতের পাওয়ার গ্রিডে

ভারতের পাওয়ার গ্রিডে চীন সরকারের মদদপুষ্ট হ্যাকাররা হামলা চালিয়েছে বলে দাবি করেছে ভারতীয় গণমাধ্যম। রেকর্ড ফিউচার নামক ইন্টেলিজেন্স সংস্থার বরাত দিয়ে এসব প্রতিবেদনে দাবি করা হয় যে, উত্তর ভারতের সাতটি ‘লোড ডিসপ্যাচ’ সেন্টারে এই হামলা চালানো হয়েছে। এই লোড ডিসপ্যাচগুলো লাদাখে বিদ্যুৎ সরবরাহ এবং গ্রিড নিয়ন্ত্রণের কাজ করে।

গোয়ন্দা সংস্থাটির ওই রিপোর্টে আরও বলা হয়েছে, মূলত তথ্য সংগ্রহের লক্ষ্যেই এই হামলা চালানো হয়।

রেকর্ড ফিউচারের রিপোর্টে বলা হয়েছে, “ভারতীয় পাওয়ার গ্রিডে চীনা গোষ্ঠীগুলোর এই হামলা সীমিত অর্থনৈতিক গুপ্তচরবৃত্তি বা তথ্য সংগ্রহের সুযোগ দেয়। আমরা বিশ্বাস করি সম্ভবত গুরুত্বপূর্ণ পরিকাঠামো সংক্রান্ত তথ্য সংগ্রহ করার লক্ষ্যে এই হামলা চালানো হয়েছিল। ভবিষ্যতের ক্রিয়াকলাপের জন্য এই তথ্য সংগ্রহ করা হয়ে থাকতে পারে।”

রিপোর্ট অনুসারে, পাওয়ার গ্রিড ছাড়াও হ্যাকাররা একটি ভারতীয় ‘ন্যাশনাল ইমারজেন্সি রেসপন্স সিস্টেম’ এবং একটি বহুজাতিক লজিস্টিক কোম্পানির সহায়ক সংস্থার উপর সাইবার হামলা চালিয়েছিল। এক্ষেত্রে টিএজি-৩৮ নামক হ্যাকিং গ্রুপটি শ্যাডোপ্যাড নামে এক ধরনের সফ্টওয়্যার ব্যবহার করেছিল। এই ম্যালওয়্যারটি আগে চীনের পিপলস লিবারেশন আর্মি এবং রাষ্ট্রীয় নিরাপত্তা মন্ত্রণালয়ও ব্যবহার করত।

রেকর্ড ফিউচারের একজন সিনিয়র ম্যানেজার জোনাথন কনড্রা বলেছেন, হ্যাকাররা অস্বাভাবিক পদ্ধতি ব্যবহার করে এই হ্যাক সংগঠিত করেছিল। হ্যাকিংয়ের জন্য ব্যবহৃত ডিভাইসগুলো দক্ষিণ কোরিয়া এবং তাইওয়ানে অবস্থিত বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button