Newsতথ্য প্রযুক্তি

গোপনে কেউ কম্পিউটার ব্যবহার করলে বুঝবেন যেভাবে

গোপনে কেউ কম্পিউটার ব্যবহার করলে বুঝবেন যেভাবে

বাসা বা অফিসে গোপনে কেউ আমাদের কম্পিউটার ব্যবহার করছে কি না, তা বেশ কিছু পদ্ধতি অবলম্বন করে জানা যায়। এ জন্য প্রথমেই উইন্ডোজ ইভেন্ট ভিউয়ার অপশন ব্যবহার করতে হবে। কারণ, কম্পিউটার চালু করলেই দিনক্ষণসহ তথ্য সংরক্ষণ করে রাখে উইন্ডোজ ইভেন্ট ভিউয়ার।

উইন্ডোজের ইভেন্ট ভিউয়ার থেকে লগইনের তথ্য জানার জন্য Windows ‍+ R চেপে রান উইন্ডো চালু করতে হবে। রান উইন্ডোতে eventvwr.msc লিখে OK বা কি–বোর্ডে এন্টার চাপতে হবে। ইভেন্ট ভিউয়ার অপশন চালু হলে বাঁ পাশের তালিকা থেকে Windows Logs–এর তিরচিহ্নের ওপর ক্লিক করে Security অপশন নির্বাচন করতে হবে। সময়, তারিখসহ একাধিক লগইন এন্ট্রি দেখা যাবে। প্রতিটি এন্ট্রির ওপর দুবার ক্লিক করলে কবে, কখন কম্পিউটার চালু হয়েছে, সে বিষয়ে বিস্তারিত তথ্য দেখা যাবে। ফলে আপনি যে সময়ে ঘরে বা অফিসে ছিলেন না, তখন কম্পিউটারে কেউ লগইন করেছে কি না, তা জানা যাবে।

কম্পিউটারের সাম্প্রতিক কার্যক্রম পর্যবেক্ষণ করেও গোপনে কেউ কম্পিউটার ব্যবহার করেছে কি না, সে সম্পর্কে ধারণা পাওয়া সম্ভব। কারণ, উইন্ডোজ ১১–এর স্টার্ট মেনুতে ব্যবহারকারীদের সাম্প্রতিক কার্যক্রমের ওপর ভিত্তি করে বিভিন্ন প্রোগ্রাম চালুর সুপারিশ করা হয়। ফলে আপনি যেসব প্রোগ্রাম ব্যবহার করেন না, সেগুলো Start মেন্যুতে দেখা গেলেই বুঝতে হবে, কেউ আপনার অজান্তে কম্পিউটার ব্যবহার করেছে। সেটিংসটি চালু না থাকলে Start মেন্যুতে ক্লিক করে Settings অ্যাপে ক্লিক করতে হবে। এরপর Personalization অপশনে ক্লিক করে Start নির্বাচন করতে হবে। এখানে Show recently opened items in Start, Jump Lists and File Explorer–এর পাশে ক্লিক করতে হবে।

উইন্ডোজ ১০ বা আগের সংস্করণে এ সুবিধা চালুর জন্য একসঙ্গে Windows ও R কি চেপে রান উইন্ডো চালু করতে হবে। এবার recent লিখে OK বা কি–বোর্ডে এন্টার চাপলেই সম্প্রতি চালু হওয়া কম্পিউটারে সব ফাইল দেখা যাবে।

এ ছাড়া উইন্ডোজ ৭–এর স্টার্ট মেন্যুতে Recent Items নামের মেন্যু থেকেও সম্প্রতি চালু হওয়া কম্পিউটারে সব ফাইল দেখা যাবে।

ব্রাউজারের সার্চ ইতিহাস পরীক্ষা করে অপরিচিত ব্যক্তির কম্পিউটার ব্যবহারের তথ্য জানা সম্ভব। কারণ, অনলাইনে আমরা যে ওয়েবসাইটেই প্রবেশ করি না কেন, ব্রাউজারে সেগুলোর তথ্য সংরক্ষণ করা থাকে। ব্রাউজারের ইতিহাস দেখার জন্য একসঙ্গে CTRL ও H কি চাপতে হবে। তবে কম্পিউটারের ব্রাউজারে থাকা সার্চ ইতিহাস কেউ মুছে ফেললে এ পদ্ধতি কাজ করবে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button