প্রশ্ন ও উত্তর

এইচএসসি (HSC) রসায়ন ১ম পত্র ৫ম অধ্যায় প্রশ্ন ও উত্তর

কর্মমুখী রসায়ন কাকে বলে? (What is called Vocational Chemistry?)

উত্তরঃ মানব জীবন উন্নয়নের লক্ষ্যে সর্বক্ষেত্রে রসায়নের সঠিক ব্যবহার যেমন- উৎপাদন, সংরক্ষণ, পরিবেশকে ক্ষতির হাত থেকে রক্ষা করে রসায়নের ব্যবহারকে কর্মমুখী রসায়ন বলে।


গ্লাস ক্লিনারের মূল উপাদান কি?

উত্তরঃ গ্লাস ক্লিনারের মূল উপাদান হলো অ্যামোনিয়া (NH3)।

আপেলের রস থেকে কী ধরনের ভিনেগার পাওয়া যায়?

উত্তরঃ আপেলের রস হতে সাইডার ভিনেগার পাওয়া যায়।

প্রিজারভেটিভস কাকে বলে?

উত্তরঃ খাদ্য সংরক্ষক হিসেবে যে সকল পদার্থ ব্যবহৃত হয় তাদেরকে প্রিজারভেটিভস বলে।

কিউরিং কি? (What is Curing?)

উত্তরঃ কিউরিং হলো লবণ দিয়ে খাদ্য সংরক্ষণের এক বিশেষ প্রক্রিয়া। এটি একটি কাঁচা চামড়াকে ট্যানিং এর জন্য প্রস্তুত করার ধাপ। এ ধাপে লবণ ব্যবহার করে প্রোটিন জাতীয় পদার্থকে ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে রক্ষা করা হয়। কিউরিং প্রক্রিয়ায় চামড়া থেকে অতিরিক্ত পানি অপসারণ করা হয়।

পিকলিং কাকে বলে?

উত্তরঃ এসিড ব্যাকটেরিয়ার বৃদ্ধি প্রতিহত করে খাদ্য বস্তুকে পচনের হাত হতে রক্ষা করে। ভিনেগার মৃদু অম্ল হওয়ায় খাদ্যবস্তু সংরক্ষণের সময় ইহা খাদ্যের চতুর্দিকে একটি পাতলা আবরণ তৈরি করে ব্যাকটেরিয়ার আক্রমণ প্রতিহত করে, একে পিকলিং বলে।


সাসপেনশন কি? (What is suspension?)

উত্তরঃ সাসপেনশন হলো একটি অসমসত্ত্ব মিশ্রণ যেখানে সূক্ষ্ম সূক্ষ্ম কণাসমূহ তরলের মধ্যে ভাসমান ভাবে ছড়িয়ে থাকে।

পাস্তুরাইজেশন কাকে বলে? (What is called Pasteurization?)

উত্তরঃ এনজাইম ও অণুজীব (ক্ষতিকারক) কে ধ্বংস করার জন্য ক্রীমকে 95°C বা আরও বেশি তাপমাত্রায় উত্তপ্ত করা হয়। একে পাস্তুরাইজেশন প্রক্রিয়া বলে।

রাইপেনিং কাকে বলে?

উত্তরঃ কখনো কখনো প্রয়োজনীয় বৈশিষ্ট্য জানার জন্য (যেমন মাখনের মিষ্টতা, pH, স্বাদ ইত্যাদ) পাস্তুরাইজেশনের পর ক্রীমে কালচার/উপকারী অণুজীব মেশানো হয় যাকে রাইপেনিং বলে।

পারফিউমারি বলতে কি বুঝায়?

উত্তরঃ পারফিউমারি বলতে মূলত পারফিউম বা সুগন্ধিযুক্ত বিভিন্ন প্রসাধনী সামগ্রীকে বুঝায়। যেমন পারফিউম, সুগন্ধি তেল, এয়ার ফ্রেশনার ইত্যাদি।

এসেনশিয়াল অয়েল কাকে বলে? (What is essential oil?)

উত্তরঃ গাছপালার বাকল, মূল, পাতা, ফুল, বীজ ইত্যাদির নির্যাস সংগ্রহ করে যে সমস্ত তেল প্রস্তুত করা হয় তাদেরকে এসেনশিয়াল অয়েল বলে। যেমন— আমলা, অলিভ ইত্যাদি।

মল্ট কী?

উত্তরঃ নিম্ন তাপমাত্রায় আর্দ্র পরিবেশে বার্লির বীজকে কয়েকদিন রেখে দিলে তা পচে অঙ্কুরিত হয়। অঙ্কুরিত বীজকে শুকিয়ে পাউডার বানানো হয় যা মল্ট নামে পরিচিত।

খাদ্য সংরক্ষণে কী কী রাসায়নিক দ্রব্য ব্যবহার করা হয়?

উত্তরঃ খাদ্য সংরক্ষণে নিম্নোক্ত রাসায়নিক দ্রব্যসমূহ ব্যবহার করা হয়–

১. ভিনেগার

২. অ্যালকোহল

৩. সোডিয়াম

৪. সোডিয়াম নাইট্রেট

৫. পটাশিয়াম নাইট্রেট

৬. সোডিয়াম স্যালিসাইলেট

৭. এসকরবিক এসিড

৮. বেনজয়িক এসিড ইত্যাদি।

স্নো বলতে কী বোঝায়?

উত্তরঃ স্নো এর অপর নাম হলো ভেনিসিং ক্রিম (Vanishing cream)। এটি পানিতে তেলের ইমালসন। এ ক্রিম/স্নো এমনভাবে তৈরি করা হয়, যাতে এটি খুব দ্রুত এবং সহজে ত্বকে মেখে দেয়ার সাথে সাথে ছড়িয়ে পড়ে। এটি এমন একটি তাৎপর্যপূর্ণ পরিমাণে তেল ধারণ করে যা ত্বকে মেখে দেয়ার পরও পিচ্ছিল মনে হয় না। এ ক্রিম ত্বকে সুন্দরভাবে মেখে দিলে তা ত্বককে উজ্জ্বল এবং মসৃণ করে তোলে। এটি কোল্ড ক্রিমের তুলনায় কোমলীয়; তাই এটি ত্বককে নরম ও মোলায়েম করে তোলে।

কী ধরনের পরিবর্তন এবং কৌশলের মাধ্যমে প্রিজারভেটিভস্ খাদ্যবস্তুকে সংরক্ষণ করে?

উত্তরঃ এন্টিমাইক্রোবায়াল প্রিজারভেটিভস্ খাদ্যবস্তুতে ব্যাকটেরিয়া, ঈষ্ট, মােল্ড ইত্যাদি অণুজীবের সংক্রমণে বাধা দেয়। এন্টিঅক্সিডেন্টস প্রিজারভেটিভস্ খাদ্যবস্তুতে বিদ্যমান চর্বি ও লিপিড এর জারণ ক্রিয়া করে পচন রােধ করে। আবার কিছু প্রিজারভেটিভস্ খাদ্যবস্তুতে সেই সব এনজাইম এর কার্যকারিতা রােধ করে যা খাদ্যবস্তর স্বাভাবিক পচনের জন্য দায়ী। মূলত এই তিনটি কৌশল অবলম্বন করেই প্রিজারভেটিভস্ খাদ্যবস্তুকে নিরাপদ তরতাজা ও স্বাস্থ্যসম্মত রাখে।


গ্লাস ক্লিনার ব্যবহারে ঝুঁকির সম্ভাবনা কতটুকু?

উত্তরঃ গ্লাস ক্লিনার ব্যবহারে চক্ষু, নাক, ত্বক ও গলার জন্য জ্বালা পোড়া সৃষ্টি করে। এটি খেলে নিদ্রা, অচেতন অবস্থা, এমনকি মৃত্যুও হতে পারে। তাই এর ব্যবহারে সতর্কতা অবলম্বন না করলে ঝুঁকির সম্ভাবনা সর্বোচ্চ।


খাদ্য দ্রব্য সংরক্ষণে মোল্ড নিয়ন্ত্রণ কঠিন কেন?

উত্তরঃ মোল্ড খাদ্য দ্রব্য নষ্ট করে থাকে। যে সব খাদ্য দ্রব্যের pH মান (0-11) সে সব খাদ্যে দ্রব্য মোল্ড দ্বারা নষ্ট হতে পারে। অর্থাৎ মোল্ড ক্ষারীয় ও এসিডিয় উভয় পরিসরে জন্মাতে সক্ষম। তাছাড়া মোল্ড সর্বত্র বিরাজমান এবং বায়ুর মাধ্যমে খুব দ্রুত খাদ্য সামগ্রীতে মিশে যেতে পারে। তাই খাদ্য দ্রব্য সংরক্ষণে মোল্ড নিয়ন্ত্রণ করা কঠিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button