পদার্থবিজ্ঞান

আপেক্ষিকতা কাকে বলে?

নিউটনীয় বলবিদ্যায় দৈর্ঘ্য , ভর ও সময় গতি-নির্ভর নয়। কিন্তু, আপেক্ষিক তত্ত্ব অনুসারে দৈর্ঘ্য, ভর ও সময় আপেক্ষিক, বস্তু বা প্রসঙ্গ কাঠামোর গতির ওপর নির্ভরশীল। একেই বলা হয় আপেক্ষিকতা। নিউটনীয় বলবিদ্যা আপেক্ষিক তত্ত্বের একটি বিশেষ ক্ষেত্র। গতি কম হলে, আপেক্ষিক তত্ত্ব ও নিউটনীয় বলবিদ্যার সমীকরণসমূহ একইরূপ।

সময়ের আপেক্ষিকতা – সময় বিলম্বন (The Relativity of Time – Time Dilation)

কাল বা সময়ের পরিমাপ পরম নয়- আপেক্ষিক। কোনো ঘটনা সংঘটিত হওয়ার সময় বা দুটি তাৎক্ষণিক ঘটনার মধ্যবর্তী সময় ব্যবধান সব পর্যবেক্ষকের নিকট সমান হয় না। এ সময় পর্যবেক্ষক ও যে ঘটনা পর্যবেক্ষণ করা হচ্ছে তার মধ্যে আপেক্ষিক গতি দ্বারা নিয়ন্ত্রিত হয়। একে সময়ের আপেক্ষিকতা বলে। সুতরাং, পর্যবেক্ষক এবং যা পর্যবেক্ষণ করা হচ্ছে তার মধ্যে আপেক্ষিক গতি থাকার কারণে সময় পরিমাপে যে ভিন্নতা পরিলক্ষিত হয় তাকে সময়ের আপেক্ষিকতা বলে।

দৈর্ঘ্যের আপেক্ষিকতা – দৈর্ঘ্য সংকোচন (The Relativity of Length – Length Contraction)

কাল বা সময়ের মতো দৈর্ঘ্যের পরিমাপ পরম নয়- আপেক্ষিক। কোনো বস্তুর দৈর্ঘ্য সব পর্যবেক্ষকের নিকট সমান হয় না। এ দৈর্ঘ্য পর্যবেক্ষক ও বস্তুর মধ্যেকার আপেক্ষিক গতি দ্বারা নিয়ন্ত্রিত হয়। একে দৈর্ঘ্যের আপেক্ষিকতা বলে। সুতরাং, পর্যবেক্ষক এবং যা পর্যবেক্ষণ করা হচ্ছে তার মধ্যে আপেক্ষিক গতি থাকার কারণে গতির দিক বরাবর দৈর্ঘ্য পরিমাপে যে ভিন্নতা পরিলক্ষিত হয় তাকে দৈর্ঘ্যের আপেক্ষিকতা বলে।

ভরের আপেক্ষিকতা (The Relativity of Mass)

চিরায়ত পদার্থবিদ্যা অনুসারে কোনো বস্তুর ভর একটি ধ্রুব রাশি, পর্যবেক্ষকের সাপেক্ষে আপেক্ষিক গতির ওপর নির্ভরশীল নয় বা গতির পরিবর্তনে বস্তুর ভরের কোনো পরিবর্তন হয় না। কিন্তু আপেক্ষিক তত্ত্ব অনুসারে বস্তুর ভর ধ্রুবক বা পরম নয়, আপেক্ষিক। অর্থাৎ বস্তুর ভর পর্যবেক্ষকের সাপেক্ষে এর আপেক্ষিক গতির ওপর নির্ভরশীল। বস্তুর গতির পরিবর্তনে এর ভরের পরিবর্তন ঘটে। একে ভরের আপেক্ষিকতা বলে। সুতরাং, পর্যবেক্ষক এবং বস্তুর মধ্যে আপেক্ষিক গতি থাকার কারণে বস্তুর ভর পরিমাপে যে ভিন্নতা দেখা যায় তাকে ভরের আপেক্ষিকতা বলে। একটি বস্তু পর্যবেক্ষকের সাপেক্ষে স্থির থাকলে এর যে ভর পাওয়া যায় তাকে ঐ বস্তুর স্থির ভর (rest mass) বা প্রকৃত ভর (prope mass) বলে এবং বস্তু গতিশীল হলে এর ভরকে আপেক্ষিক ভর (relativistic mass) বলে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button