ব্যাকরণ
সাধু ভাষারীতি ও চলিত ভাষারীতি বলতে কী বোঝায়?
সাধু ভাষারীতি
যে ভাষারীতিতে তৎসম শব্দের প্রয়োগ বেশি এবং ক্রিয়াপদ ও সর্বনাম পদের পূর্ণরূপ ব্যবহৃত হয়, তাকে সাধু ভাষারীতি বলে। যেমন : করিয়াছি, খাইয়াছি, তাহারা, তাহাদের ইত্যাদি। সাধু ভাষারীতি শুধু লেখার কাজে ব্যবহৃত হয় বলে একে লেখ্য ভাষা বলা হয়।
সাধু ভাষারীতির বৈশিষ্ট্যঃ
- সাধু ভাষারীতি ব্যাকরণের সুনির্ধারিত নিয়ম মেনে চলে।
- সাধু ভাষারীতির পদবিন্যাস সুনিয়ন্ত্রিত ও সুনির্দিষ্ট।
- সাধু ভাষারীতিতে ক্রিয়াপদ ও সর্বনামের পূর্ণরূপ ব্যবহৃত হয়। যেমনঃ করিয়াছি, করিতেছি, তাহারা, যাহারা ইত্যাদি।
- সাধু ভাষারীতিতে অব্যয়ের তৎসমরূপ ব্যবহৃত হয়। যেমনঃ অদ্য, বরাত ইত্যাদি।
- সাধু ভাষারীতি তৎসম শব্দবহুল এবং গুরুগম্ভীর।
চলিত ভাষারীতি
যে ভাষারীতিতে ক্রিয়াপদ ও সর্বনাম পদের সংক্ষিপ্ত রূপ ব্যবহৃত হয়, তাকে চলিত ভাষারীতি বলে। যেমনঃ করেছি, খেয়েছি, তারা, তাদের ইত্যাদি। প্রমিত কথ্য ভাষারীতি অবলম্বনে গড়ে ওঠা একটি রীতি হলো চলিত ভাষারীতি।
চলিত ভাষারীতির বৈশিষ্ট্যঃ
- চলিত ভাষারীতি সব সময় ব্যাকরণের সুনির্ধারিত নিয়ম মেনে চলে না।
- চলিত ভাষারীতি পরিবর্তনশীল এবং পদবিন্যাস সুনির্দিষ্ট নয়।
- চলিত ভাষারীতিতে ক্রিয়াপদ ও সর্বনামের সংক্ষিপ্ত রূপ ব্যবহৃত হয়। যেমনঃ করেছি, করছি, তারা, যারা ইত্যাদি।
- চলিত ভাষারীতিতে অব্যয়ের তদ্ভব রূপ ব্যবহৃত হয়। যেমনঃ আজ, বরং ইত্যাদি।
- চলিত ভাষারীতিতে তদ্ভব শব্দবহুল এবং উচ্চারণ হালকা।
- চলিত ভাষারীতি আধুনিক।