Facebook

ফেসবুকে ইনকাম নিয়ে সুসংবাদ দিলেন জাকারবার্গ

সুযোগ আসছে ফেসবুক থেকে ইনকাম করার

ফেসবুকে টাকা ইনকাম নিয়ে নতুন সুসংবাদ দিলেন মেটা সিইও মার্ক জাকারবার্গ। আরো একটি বছর ইন্সটাগ্রাম ও ফেসবুকে ক্রিয়েটরদের নির্দিষ্ট খাতে আয় থেকে কোনো ধরনের কমিশন নেবেনা মেটা। অর্থাৎ নির্দিষ্ট কিছু সার্ভিস থেকে অর্জিত টাকা সম্পূর্ণটাই পেয়ে যাবেন ক্রিয়েটরগণ।

মার্ক জাকারবার্গ জানান যে, ২০২৪ সাল পর্যন্ত কোনো ধরনের রেভিনিউ শেয়ারিংয়ে জড়াবেনা মেটা। এই বাড়তি এক বছর পূর্বে মেটা’র ঘোষিত ২০২৩ সালের সাথে আরো একটি বছর যোগ করলো। রেভিনিউ শেয়ারিংয়ে মেটা’র এই নতুন সিদ্ধান্ত পেইড অনলাইন ইভেন্ট, সাবস্ক্রিপশন, নিউজলেটার, লাইভস্ট্রিম ব্যাজ, ইত্যাদির ক্ষেত্রে প্রযোজ্য হবে।

অর্থাৎ এসব ক্ষেত্রে অর্জিত সম্পূর্ণ অর্থ ক্রিয়েটরগণ নিজের কাছে রাখতে পারবেন। তবে রিলস ও অন্যান্য ভিডিও প্রোডাক্ট থেকে মেটা’র এডভার্টাইজিং রিলেটেড রেভিনিউ এর ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয়।

প্ল্যাটফর্মের ক্রিয়েটরদের জন্য আরো মনিটাইজেশন আপডেট ঘোষণা করেছেন জাকারবার্গ। ইন-অ্যাপ টিপিং সিস্টেম, Stars ফিচারটি এক্সপ্যান্ডন্ড করা হবে, যাতে আরো ক্রিয়েটরগণ এটি ব্যবহার করতে পারে। এছাড়া রিলস বোনাস প্রোগ্রাম আরো অনেক ব্যবহারকারীর জন্য উন্মুক্ত করা দেওয়ার কথা জানানো হয়েছে।

এসবের পাশাপাশি ইন্সটাগ্রামে NFT এর জন্য সাপোর্ট বর্ধিত করতে যাচ্ছে মেটা। ইন্সটাগ্রামে এই ফিচার গত মাস থেকে পরীক্ষা চালাচ্ছে মেটা। এই ফিচার আরো ব্যবহারকারীর জন্য উন্মুক্ত করে দেওয়া হবে, তবে কাদের জন্য এই ফিচার আসতে যাচ্ছে তা নির্দিষ্ট করে জানায়নি মেটা।

ফেসবুক ও ইন্সটাগ্রাম স্টোরিতে খুব শীঘ্রই এনএফটি ইন্টিগ্রেট এর পরিকল্পনার কথাও জানায় মেটা। উল্লেখিত সকল আপডেট ক্রিয়েটর-সেন্ট্রিক লক্ষ্যকে মাথায় রেখে মেটা’র বিশাল ইনভেস্টমেন্ট এর উপর নির্মিত।

মেটা’র এইসব পদক্ষেপ দেখে সহজে বুঝা যাচ্ছে টিকটক এর সাথে প্রতিযোগিতায় নিজেদের এগিয়ে রাখতে চায় মেটা, তাই এতোসব ক্রিয়েটর-নির্ভর ফিচার আসছে কোম্পানিটির প্ল্যাটফর্মগুলোতে। ক্রিয়েটরগণ কোম্পানিটির স্বপ্নের মেটাভার্স তৈরীতে সাহায্য করছে, যা থেকে ক্রিয়েটরদের আয়ের ৪৮শতাংশ পর্যন্ত মেটা পেতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button