Smartphone News

শাওমি বাটন স্মার্টফোন, যাতে পাবজি গেমও চলে

শাওমির বাটনে চলছে পাব্জি গেম

এই পোস্টে জানবেন একটি বাটন ফোন সম্পর্কে যাতে কিনা পাবজি’র মত গেম খেলা যায়। কথা বলছি Xiaomi Qin F21 Pro Plus সম্পর্কে। বাটন ফোন হওয়া স্বত্বেও টাচ স্ক্রিন এর পাশাপাশি অসংখ্য অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহারের সুযোগ রয়েছে এই ফোনটিতে। শাওমি’র এই শিন এফ২১ প্রো প্লাস ফোনটিতে ৪জিবি র‍্যাম ও ৬৪জিবি স্টোরেজ ও রয়েছে।

অর্থাৎ একটি সাধারণ অ্যান্ড্রয়েড ফোনের চেয়ে ফিচারের দিক দিয়ে ডিসপ্লে ছাড়া অন্য কোনোদিক দিয়ে কমতি নেই শিন এফ২১ প্রো প্লাস ফোনটির। চলুন আরো বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক অসাধারণ এই “বাটন স্মার্টফোন” Xiaomi Qin F21 Pro Plus ফোনটি সম্পর্কে।

ডিজাইন ও ডিসপ্লে

দেখতে অন্য দশটি বাটন ফোনের মত শিন এফ২১ প্রো প্লাস ফোনটি। তবে ফোনটিকে সাধারণ বাটন ফোন বলে ভুল করতে পারে যেকেউ। ফোনের ফ্রন্টে ফোনের টাচস্ক্রীন ডিসপ্লে স্থান পেয়েছে। ফোনের পেছনে ব্যাক ক্যামেরা ও ফ্রন্টে কিপ্যাড এর # বাটনের সাথে ফ্রন্ট ক্যামেরা রয়েছে। ডিজাইন এর দিক দিয়ে আহামরি কিছু কারো চোখেই পড়বেনা, কেননা ফোনটির আসল চমক রয়েছে এর পারফরম্যান্স ও ক্যামেরা সেকশনে। ফোনটির ২.৮ইঞ্চির ডিসপ্লে সরাসরি রোদের আলোতে বেশ ভালোই দেখা যায়, অর্থাৎ ফোনটি দৈনন্দিন ব্যবহারে কোনো সমস্যা হবেনা।

পারফরম্যান্স

আমরা ইতিমধ্যে জেনেছি এই “বাটন স্মার্টফোন” এ ৪জিবি র‍্যাম ও ৬৪জিবি স্টোরেজ রয়েছে। এছাড়াও ফোনটির একটি ৩জিবি র‍্যাম ও ৩২জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টও আছে। দুঃখের বিষয় হলো ফোনটিতে স্টোরেজ বাড়ানোর লক্ষ্যে এসডি কার্ড ব্যবহারের সুবিধা নেই।

অ্যান্ড্র‍য়েড ১১ ভিত্তিক কাস্টম অ্যান্ড্রয়েড স্কিন দ্বারা ফোনটি চলছে। শাওমি’র ফোন হলেও শিন এফ২১ প্রো প্লাস ফোনটিতে মিইউআই ব্যবহার করা হয়নি। যেটা অবশ্য বাটন ফোন বিবেচনায় ভালো একটি সিদ্ধান্ত। ফোনটির ইউআই বেশ সাধারণ ও খুব সুন্দরভাবে কাজ করে। অন্য যেকোনো অ্যান্ড্রয়েড ফোনের মত এই ফোনটিতেও কুইক সেটিংস ও নোটিফিকেশন প্যানেল রয়েছে। কুইক সেটিংস প্যানেলের মাধ্যমে স্ক্রিনের ব্রাইটনেস নিয়ন্ত্রণ করা যাবে ও ফোনের ভলিউম কমানো ও বাড়ানো যাবে।

এবার সংক্ষেপে Xiaomi Qin F21 Pro Plus এর প্রসেসর সম্পর্কে জেনে নেওয়া যাক। মিডিয়াটেক হেলিও এ২২ প্রসেসর ব্যবহৃত হয়েছে এই বাটন ফোনে। এই প্রসেসরটি বেশ পুরোনো ও এন্ট্রি লেভেলের ফোনে ব্যবহৃত হলেও এই ফোনে এটি বেশ ভালোভাবে কাজ করে।

এই ছোট স্ক্রিনের ফোনে আবার পাবজি খেলা যায়, যা বেশ মাথানষ্ট করার মত একটি বিষয়। ফোনের স্ক্রিন ছোট হওয়ায় অপেক্ষাকৃত কম গ্রাফিক্স আউটপুট প্রদান করতে হয়, যার ফলে কম শক্তিশালী প্রসেসর থেকেও বেশ ভালো সাপোর্ট করে ফোনটি।

অন্য যেকোনো অ্যান্ড্রয়েড ফোনের মত Xiaomi Qin F21 Pro Plus ফোনটিতে এপিকে অ্যাপ ফাইল ইন্সটল করা যায়। আবার ফোনটিতে থাকা ন্যাটিভ অ্যাপ স্টোর ব্যবহার করে ইচ্ছামত যেকোনো অ্যান্ড্রয়েড অ্যাপ বা গেম ডাউনলোড করার সুযোগ রয়েছে।

Xiaomi Qin F21 Pro Plus ফোনটিতে ৪জি সাপোর্ট করে, তবে মাত্র একটি সিম ব্যবহারের অপশন রয়েছে ফোনটি। অর্থাৎ ডুয়াল সিম এর সুবিধা থাকছেনা ফোনটিতে যা বর্তমানের যেকোনো দামের যেকোনো ফোনে সাধারণ একটি ফিচার।

ক্যামেরা ও সাউন্ড

Xiaomi Qin F21 Pro Plus ফোনটির ব্যাকে একটি ও ফোনের ফ্রন্টে একটি করে ক্যামেরা রয়েছে। ব্যাক ক্যামেরা হিসেবে ফোনটিতে ৫মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা ও ২মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা রয়েছে। একটি বাটন হওয়া স্বত্বেও ফোনটির ক্যামেরা বেশ ডিসেন্ট পারফরম্যান্স প্রদান করে। মজার ব্যাপার হলো ফোনটির ক্যামেরাতে প্রায় সব ধরনের মোড রয়েছ।

অর্থাৎ সাধারণ ভিডিও বা ফটো মোড এর পাশাপাশি নাইট মোড, প্রো মোড, ইত্যাদি ফিচার রয়েছে শিন এফ২১ প্রো প্লাস ফোনটিতে। ফোনটির ব্যাক ক্যামেরা দ্বারা ১০৮০পি রেজ্যুলেশনে ভিডিও রেকর্ড করা যাবে। এছাড়া ফোনটিতে স্লো-মোশন ভিডিও ও রেকর্ড করার ফিচার রয়েছে। আবার ফোনের ক্যামেরা ব্যবহার করে ভিডিও কলেও কথা বলার সুযোগ রয়েছে। অর্থাৎ ক্যামেরা সেকশনে বাজিমাত করে দিয়েছে এই ফোনটি।

ব্যাটারি ও দাম

৩০০০মিলিএম্প এর ব্যাটারি থাকছে ফোনটিতে, যা ইউএসবি-সি চার্জার দ্বারা বেশ সহজে কম সময়ের মধ্যে ফুল চার্জ করা যাবে। ফোনটি থেকে প্রায় দেড়ে থেকে দুই দিনের ব্যাটারি ব্যাকাপ পাবেন যেকোনো ধরনের ব্যবহারকারী।

শাওমি শিন এফ২১ প্রো ফোনটির ৪জিবি র‍্যাম ও ৬৪জিবি স্টোরেজ ভ্যারিয়েন্ট এর দাম বাংলাদেশে প্রায় ১৩ হাজার টাকা। একটি বাটন ফোন হিসেবে এই দাম বেশি মনে হলেও ফোনটি একই দামের স্মার্টফোন থেকেও এটি কিছু বিষয়ে এগিয়ে থাকবে। ফোনটির ৩জিবি র‍্যাম ও ৩২জিবি স্টোরেজ ভ্যারিয়েন্ট পাওয়া যাবে অন্য ভ্যারিয়েন্টের চেয়ে এক বা দুই হাজার টাকা কম দামে।

Xiaomi Qin F21 Pro Plus এর স্পেসিফিকেশনঃ

  • প্রসেসরঃ মিডিয়াটেক হেলিও এ২২
  • ডিসপ্লেঃ ২.৮ইঞ্চি
  • র‍্যামঃ ৩জিবি / ৪জিবি
  • স্টোরেজঃ ৩২জিবি / ৬৪জিবি
  • কানেকশনঃ ২জি / ৩জি / ৪জি
  • ব্যাক ক্যামেরাঃ ৫মেগাপিক্সেল
  • ফ্রন্ট ক্যামেরাঃ ২মেগাপিক্সেল
  • ব্যাটারিঃ ৩০০০মিলিএম্প

আপনার কাছে কেমন লেগেছে অসাধারণ এই বাটন ফোন Xiaomi Qin F21 Pro Plus? ফোনটি সম্পর্কে আপনার মতামত আমাদের জানান কমেন্ট সেকশনে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button