Smartphone News

কেন স্মার্টফোনের ব্যাটারিতে বেশিক্ষণ চার্জ থাকে না

কেন স্মার্টফোনের ব্যাটারিতে বেশিক্ষণ চার্জ থাকে না

অনেকেই আক্ষেপ করেন, তাদের ফোনের ব্যাটারি দ্রুত ফুরিয়ে যায়। ঘনঘন ফোন চার্জে দিতে হয়। এমন অভিযোগকারীর সংখ্যা নেহাত কম নয়।

স্মার্টফোনে চার্জ দিচ্ছেন ঘণ্টার পর ঘণ্টা। অথচ একটুও চার্জ ধরে রাখতে পারছে না ফোনের ব্যাটারি? যদি এমন ঘটনা আপনার সঙ্গে ঘটে থাকে, তাহলে কেন এমন হয় জানুন।

১. ফোনের যদি বয়স অনেকদিন হয়, অর্থাৎ ফোন যদি দীর্ঘদিন ধরে ব্যবহার করা হয় তাহলে ফোনের ব্যাটারি দুর্বল হতে পারে।

২. যদি ফোনের স্ক্রিনের ব্রাইটনেস বা উজ্জ্বলতা সবসময় খুব বেশি থাকলে তাহলে দ্রুত ব্যাটারির চার্জ কমে যেতে পারে। তাই ব্রাইটনেস কম রাখার চেষ্টা করুন।

৩. ফোনে প্রচুর অ্যাপ ইনস্টল করা থাকলে ফোন যেমন স্লো হয়ে যায়, তেমনই ব্যাটারিতে বা চার্জেও এর প্রভাব পড়তে পারে। তাই প্রয়োজনীয় অ্যাপ ছাড়া ফোনে একগাদা অ্যাপ ইনস্টল না রাখাই ভাল।

৪. অনেকে ফোনের অটো-লক টাইম বাড়িয়ে রাখেন। এর ফলেও চার্জ কমে যেতে পারে ফোনের ব্যাটারির। তাই অটো-লক টাইম কম রাখুন।

৫. হাই রেজুলিউশনের ওয়ালপেপার ফোনের স্ক্রিনে সেভ করে রাখলেও দ্রুত চার্জ কমতে পারে ফোনের।

৬. ফোনের ব্যাটারি দীর্ঘমেয়াদি করতে হলে তাই সহজ কয়েকটি বিষয় খেয়াল রাখা উচিত। ফোনে একটানা ভিডিও দেখলে, গান শুনলে, গেম খেললেও ফোনের ব্যাটারির চার্জ কমতে পারে এবং ব্যাটারি দুর্বলও হতে পারে।

৭. ফোনে অতিরিক্ত চার্জ দিলেও ব্যাটারি দুর্বল হয়ে যেতে পারে। অনেকেরই স্বভাব থাকে সারাক্ষণে চার্জে ফোন বসিয়ে রাখা। এভাবেও ফোনের ব্যাটারি দুর্বল হয়ে যায়।

৮. সঠিক চার্জার ব্যবহার না করলেও ফোনের চার্জে সমস্যা হতে পারে। যে কোম্পানির ফোন তারই চার্জার ব্যবহার করলে ফোনের পক্ষে ভাল।

যদি অনেকদিন ধরেই ফোনের ব্যাটারি এবং চার্জে সমস্যা থাকে তাহলে পরিচিত দোকানে একবার ফোন দেখিয়ে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button