Smartphone News

মোবাইল গরম হয় কেন?

ফোন গরম হওয়ার কারন কি?

অনেকই বলে থাকে গেইম খেললে নাকি ফোন গরম হয়ে যায়। আবার অনেকেই বলে ইন্টারনেট চালালে, অনেকক্ষন ফোনে কথা বললেও মোবাইল গরম হয়ে যায়। আসলে বাস্তবিক অর্থে এসব কারনে ফোন গরম হয় না। গরম হওয়ার কারন রয়েছে ভিন্ন। গেইম খেলা, ইন্টারনেট চালানো ও কথা বলার জন্যই মোবাইল তৈরি করা হয়েছে। মোবাইল গরম হবে এটাই স্বাভাবিক ব্যাপার কিন্তু যতটুকু গরম হওয়ার কথা তার চেয়ে যখন বেশি গরম হয় তখন সেটা অস্বাভাবিক হয়ে থাকে। স্বাভাবিক গরমের চেয়ে যখন অস্বাভাবিক গরম হয় তখন এই ফোনে সমস্যা আছে মনে করতে হবে।

প্রসেসর এর কারনে মোবাইল গরম হয়

মোবাইলের প্রধান পার্টস হিসেবে প্রসেসরকেই ধরা যায়। আপনার মোবাইলটি যদি ওপেন থাকে আর আপনি যদি মোবাইলে কাজ নাও করেন তারপরও এই প্রসেসর তার কাজ করে থাকে। প্রসেসর এর ভিতরে ক্ষুদ্র ক্ষুদ্র ইলেক্ট্রন থাকে। আমরা যখন মোবাইলের মাধ্যমে কাজ করি বা ভিডিও দেখি ডাউনলোড করি তখন এই ইলেক্ট্রন গুলি বেশি বেশি কাজ করে আর তখন তার তাপ উৎপন্ন হয় বেশি। প্রসেসরটি মোবাইলের বডির সাথে লাগানো থাকে তাই প্রসেসর গরম হলে মোবাইলটিও গরম হয়ে যায়।

আপনি যখন মোবাইল কিনতে যাবেন অবশ্যই যতটুকু সম্ভব পাওয়ারফুল প্রসেসর এর মোবাইল কেনার চেষ্টা করবেন।

 

বাটারীর কারনে মোবাইল গরম হয়

মোবাইলের প্রযুক্তির উন্নতির সাথে সাথে মোবাইলের ব্যাটারী গুলোও পাতলা ও হালকা হয়ে আসছে। সেক্ষেত্রে অনেক মোবাইল কোম্পানী দুর্বল ব্যাটারী দিয়ে থাকে যার কারনে ফোনটি চার্জ নেওয়ার সময়ও ফোন গরম হয় আবার চার্জ শেষ হওয়ার সময়ও ফোনটি কিছুটা গরম হয়।

আপনি যখন মোবাইল কিনতে যাবেন তখন অবশ্যই ভাল ব্র্যান্ডের কোম্পানীর মোবাইল কেনার চেষ্টা করবেন এবং উচ্চমাপের ব্যাটারী কিনা যাচাই করে নিবেন।

 

দূর্বল নেটওয়ার্ক এর কারনে মোবাইল গরম হয়

আমরা যখন কোন একটা জায়গায় থাকি যে জায়গায় মোবাইলের নেটওয়ার্ক খুবই দূর্বল হয়ে থাকে, তখন এই দূর্বল নেটওয়ার্ক এর কারনে সিগনাল পেতে মোবাইলটির ব্যাটারী চার্জ বেশি খরচ হয় আর ইন্টারনেট কানেকশন পেতে প্রসেসর কাজ বেশি করতে হয় বা শক্তি প্রয়োগ করতে হয় বেশি তাই মোবাইলটিও স্বাবাকিকের চেয়ে গরম হয়ে থাকে।

এই সমস্যার সমাধান হলো ভাল মানের প্রসেসর আর উচ্চমানের ব্যাটারী মোবাইলটিকে অস্বাভাবিক গরম হতে রক্ষা করবে।

 

মোবাইল কত ডিগ্রি গরম হওয়া স্বাভাবিক হয়ে থাকে

মোবাইলের স্বাভাবিক অবস্থা ৩৫-৪৭ ডিগ্রি তাপমাত্রায় হয়ে থাকে। এর চেয়ে বেশি হলে বুঝতে হবে আপনার ফোনে সমস্যা রয়েছে। মোবাইলের প্রসেসরে তাপমাত্রা বেশি হলে প্রসেসর নিজে থেকে কাজ করা কমিয়ে দেয়। বেশি বেশি এভাবে তাপমাত্রা হতে থাকলে মোবাইলের ক্ষতি হতে থাকে।

 

মোবাইলের অতিরিক্ত গরম হলে কি করনীয়

মোবাইলের ব্যাটারী ফুল চার্জ দিয়ে রাখুন। মোবাইলের মেমোরি ২০% জায়গা খালি রাখুন। অতিরিক্ত এপস ইন্সটল করে রাখবেন না। মোবাইলের ব্যাকগ্রাউন্ডে অপ্রয়োজনীয় এপস যেন চালু না থাকে খেয়াল রাখুন। মোবাইলটি মাঝে মধ্যে রিস্টার্ট দিন। মোবাইলের জাং ফাইল গুলো ক্লিন রাখুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button