ComputerTechnology

পিসিতে ওয়াইফাই বা ব্লুটুথ আগে থেকে কেন থাকে না?

পিসিতে ওয়াইফাই বা ব্লুটুথ আগে থেকে না থাকার কারন জেনে নিন

বিশ্বাস করুন এক সময় আপনার মত আমিও এই প্রশ্নের উত্তর অনেক খোঁজার চেষ্টা করেছি। আরে ভাই যেখানে ৪০০০ টাকার মোবাইল ডিভাইস এও আগে থেকে ওয়াইফাই আর ব্লুটুথ কানেকশন থাকে। এমনকি, ১০ বছর আগের পুরাতন ল্যাপটপ কিনলেও সেখানে built-in ভাবেই ওয়ারলেস কানেকশন গুলো থাকে। কিন্তু ডেস্কটপ কম্পিউটারে আগে থেকে ওয়াইফাই ব্লুটুথ কেন লাগানো থাকে না? কেন আমাদের পরে আলাদা করে এই ডঙ্গল গুলো কিনতে হয়?

চলুন, সম্পূর্ণ ব্যাপারটি আলোচনা করে সন্দেহগুলো দূর করে নেওয়া যাক!


পিসি তে আগে থেকে ওয়াইফাই বা ব্লুটুথ না থাকার কারণ

বেশিরভাগ সময় আমরা যখন পিসি অ্যাসেম্বল করি, সেখানে built-in ভাবে ওয়াইফাই বা ব্লুটুথ বা যে কোন প্রকারের ওয়ারলেস কানেকশন থাকে না। এখন কোন পিসিতে ই যে ওয়ারলেস কানেকশন থাকে না ব্যাপারটা কিন্তু এরকম নয়। আপনি যদি ল্যাপটপ কেনেন তো সে ক্ষেত্রে অবশ্যই সেখানে ওয়াইফাই ব্লুটুথ বা যতো প্রয়োজনীয় ওয়ারলেস কানেকশন রয়েছে থাকবে। আবার যেগুলো ব্র্যান্ডেড ওয়ার্কস্টেশন কিনতে পাওয়া যায়, যেমন ডেলের কিছু পিসি কিনতে পাওয়া যায়, সেগুলোতো কিন্তু আগে থেকেই ব্লুটুথ বা ওয়াইফাই কানেকশন থাকে।

শুধু ওয়াইফাই ব্লুটুথ কানেকশন থাকে না যে গুলো আমরা নিজে থেকে পিসিগুলো অ্যাসেম্বল করি সেখানে। আগে এই জিনিসটা ঠিক আমারও এমন মনে হতো, যে কেন? কি সমস্যা কি? কেন থাকবে না? — কিন্তু পরে ভেবে দেখলাম অ্যাসেম্বল করা পিসিতে ওয়ারলেস কানেকশন না থাকার যুক্তিকতা রয়েছে।

প্রথম কারণটি হচ্ছে দেখুন আপনি কিন্তু নিজে থেকে একটা পিসি অ্যাসেম্বল করছেন, এর মানে আপনার পিসিতে কোন কম্পনেন্ট টি লাগাবেন বা কোন কম্পোনেন্টটি বাদ দেবেন এটা কিন্তু নির্ভর করছে সম্পূর্ণ আপনার উপরে। এজন্যই কিন্তু এটাকে কাস্টম পিসি বিল্ড বলা হয়। আপনি ইচ্ছামত প্রসেসর লাগালেন, আপনি ইচ্ছামত পরিমাণের র্যাম লাগালেন, আপনি ইচ্ছামত স্টোরেজ নির্বাচন করলেন, আপনি পছন্দ অনুসারে কেসিং কিনলেন, সবকিছুই কিন্তু এখানে আপনার ইচ্ছা অনুসারে হচ্ছে।

পিসি নিজে থেকে অ্যাসেম্বল করা এবং ব্র্যান্ডেড পিসি কেনা এ দুইটার মধ্যে কিন্তু পার্থক্য রয়েছে। ব্র্যান্ডেড পিসি গুলোর ক্ষেত্রে কোম্পানি নিজে থেকে সিদ্ধান্ত নেয় যে পিসিতে তারা কি ধরনের কনফিগারেশন প্রদান করবে। কিন্তু কাস্টম পিসি বিল্ড করার সময় পিসিতে কি থাকবে আর কি থাকবে না সেটা সম্পূর্ণ ই আপনার নিজস্ব ব্যাপার। যেমন ধরুন এখন কিন্তু আর খুব একটা ডিভিডি রম লাগেনা, তাই বর্তমানে কাস্টম পিসি বিল্ড করার সময় আমরা কিন্তু ডিভিডি রম ইগনোর করি।

বাট আপনি যখন কোন ব্র্যান্ডের পিসি কিনতে যাবেন সেখানে টাকা বাঁচানোর জন্য যে ডিভিডি রম বাদ দেবেন, এরকম কোন অপশন সেখানে থাকে না। এর মানে হচ্ছে কাস্টম পিসি বিল্ড এ সবকিছুই মডিউলার, শুধু যেগুলো এসেনশিয়াল কম্পনেন্ট, মানে যে যন্ত্রপাতিগুলো ছাড়া কম্পিউটার সম্পন্ন ই হবে না, সেগুলো বাদে আপনি কি লাগাবেন আর কি লাগাবেন না সেটা সম্পূর্ণ আপনার নিজস্ব পছন্দের উপর নির্ভর করে।

আপনার আলাদা গ্রাফিক্স কার্ড লাগানো দরকার রয়েছে? তো জাস্ট লাগিয়ে নিন। আপনার ডিভিডি রম এর দরকার নেই? তো জাস্ট বাদ দিন। আপনার ওয়ারলেস কার্ড লাগানো দরকার রয়েছে, দেরি কিসে লাগিয়ে ফেলুন! — তো ব্যাপারটা এবার বুঝলেন তো যে কাস্টম পিসি বিল্ড করার সময় সেখানে আগে থেকেই কেন ওয়াইফাই ব্লুটুথ কানেকশন থাকে না?

আপনি ইচ্ছামতো যেকোনো সময় কিন্তু লাগিয়ে নিতে পারছেন। এখন পিসিতে আগে থেকেই ওয়াইফাই ব্লুটুথ না থাকার আরেকটি কারণ ও কিন্তু রয়েছে। আমি একটা জিনিস খুব ভালো করে খেয়াল করে দেখেছি, ওয়াইফাই বা ব্লুটুথ বা যেকোনো ওয়ারলেস কানেকশন মোবাইল ডিভাইস গুলোর জন্যই বেস্ট। যেমন আপনার স্মার্টফোনের জন্য বা আপনার ল্যাপটপের জন্য বা আপনার ট্যাবলেটের জন্য। পিসিতে আলাদাভাবে ওয়াইফাই বা ব্লুটুথ ডঙ্গল লাগানোর পরেও কানেকশনের স্টেবিলিটি পাওয়া যায় না।

পিসির জন্য বিশেষ করে তারের ইথারনেট কানেকশনই বেস্ট সলিউশন। আমি আমার ব্যক্তিগত কম্পিউটারে বহুদিন যাবত ওয়াইফাই ব্যবহার করে ইন্টারনেট ব্যবহার করছিলাম। ডাউনলোড স্পিড খুব ভালো থাকলেও ব্রাউজিং করার সময় আমাকে মাঝে মাঝে ই ঝামেলা পোহাতে হতো। তো আমি রীতিমত আমার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার আর আমার রাউটার কে দোষারোপ করছিলাম। তবে হ্যাঁ সস্তা রাউটারে আপনি ভালো বা স্ট্যাবল ওয়াইফাই কানেকশন পাবেন না এটা খুবই স্বাভাবিক। তবে একদিন বুদ্ধি করে ইথারনেট ক্যাবল দিয়ে পিসিতে লাইন দিলাম, আর আশ্চর্যজনকভাবে আমার যত প্রকারের ইন্টারনেট জনিত সমস্যা ছিল জাস্ট নিমিষেই সমাধান হয়ে গেল।

আমি কিন্তু এই ব্যাপারে পূর্বে একটা আর্টিকেলে লিখেছিলাম যে ইথারনেট বনাম ওয়াইফাই এদের মধ্যে আপনি কোনটি ব্যবহার করবেন, সময় থাকলে আর্টিকেলটি পড়ে আসতে পারেন। যাইহোক, এমনটা কিন্তু নয় যে, built-in ভাবে কাস্টম পিসিতে ওয়াইফাই ব্লুটুথ হতেই পারে না। এমন অনেক মাদারবোর্ড বাজারে রয়েছে যেখানে আগে থেকেই আপনি ওয়ারলেস কানেকশন গুলো পাবেন। আপনি চাইলে সেগুলো অবশ্যই কিনতে পারেন। কিন্তু শুধু যে ওয়াইফাই built-in ভাবে থাকার জন্যই ওই নির্দিষ্ট মাদারবোর্ডটি কিনতে হবে এতে কোনো যুক্তি নেই। আপনি যেকোন সময় ৫০০-১০০০ টাকা খরচ করে যেকোন পিসিতে ওয়াইফাই ব্লুটুথ কানেকশন সেটআপ করে ফেলতে পারেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button