আর্টিকেল

এসএসসি পরীক্ষা কবে হবে? জানুন সর্বশেষ তথ্য

এসএসসি পরীক্ষা কবে হবে? জানুন সর্বশেষ তথ্য

এসএসসি পরীক্ষা কবে হবে? জানুন সর্বশেষ তথ্য

চলতি মাসের ১৯ তারিখ রবিবার থেকে ২০২২ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিলো। কিন্তু সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে চলমান ভয়াবহ বন্যা পরিস্থিতির কারণে এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়। ২০ লক্ষের অধিক এসএসসি ও সমমান এর পরীক্ষার্থী বর্তমানে তাদের পরীক্ষা নিয়ে চিন্তিত রয়েছেন। সবার প্রশ্ন একটাই, এসএসসি পরীক্ষা কবে হবে?

এসএসসি পরীক্ষা তো পিছিয়ে গেলো, কিন্তু চলমান বন্যা পরিস্থিতির কারণে এইচএসসি পরীক্ষাও পিছিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। দফায় দফায় পিছিয়ে যাওয়ার পর এবার আবার পিছিয়ে গেলো এসএসসি ও সমমানের পরীক্ষা। পরীক্ষা নিয়ে আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক ও ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, অধ্যাপক তপন কুমার সরকার প্রথম আলোর সাথে এক সাক্ষাৎকারে কিছু জরুরি তথ্য প্রদান করেছেন। চলুন জানার চেষ্টা করি তাঁর থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এসএসসি পরীক্ষা কখন হবে।

দেশের বিভিন্ন স্থান বন্যা কবলিত হওয়ার কারণে এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়েছে, এক্ষেত্রে স্থগিত পরীক্ষা কখন অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে – এই প্রশ্নের উত্তরে তপন কুমার সরকার জানান যে বন্যা পরিস্থিতির যদি উন্নতি লক্ষ্যমান হবে সেই অনুযায়ী এসএসসি ও সমমানের পরীক্ষার নতুন সময়সূচি ঘোষণা করা হবে।

আগামী এক সপ্তাহের মধ্যে যদি বন্যা পরিস্থিতির উন্নতি হয়, তাহলে কুরবানি ঈদের আগে পরীক্ষা শুরু হতে পারে কিনা – এই বিষয়ে জানতে চাওয়া হলে তিনি জানান যে এই বিষয়টিও নির্ভর করছে পরিস্থিতির উপর। যদি শীঘ্রই বন্যা পরিস্থিতির উন্নতি হতে দেখা যায় তাহলে যত দ্রুত সম্ভব পরীক্ষার আয়োজন করা হতে পারে। সম্ভব হলে ঈদের আগেই এসএসসি পরীক্ষা শুরু হবে।

এই বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে আগস্ট মাসে। এখন এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে যাওয়ার কারণে এইচএসসি পরীক্ষা পিছিয়ে যাবে কিনা সে বিষয়ে জানতে চাওয়া হলে তপন কুমার সরকার জানান যে এসএসসি ও এইচএসসি পরীক্ষার মধ্যবর্তী সময়ে দুই মাসের মত বিরতির দরকার হয়।

বর্তমান পরিস্থিতির বিচারে যদি এসএসসি পরীক্ষা বেশিদিনের জন্য পিছিয়ে যায়, সেক্ষেত্রে এইচএসসি পরীক্ষাও পিছিয়ে নেওয়ার প্রয়োজন হতে পারে।

২০২৩ সালে অনুষ্ঠিতব্য এসএসসি ও এইচএসসি পরীক্ষা কখন হতে পারে, এই বিষয়ে জানতে চাওয়া হলে তপন কুমার সরকার জানান যে ২০২৩ সালের এপ্রিল মাসে এসএসসি ২০২৩ ও সেবছর জুন মাসে এইচএসসি ২০২৩ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রথম আলোর ঐ প্রতিবেদন এবং প্রাপ্ত সকল তথ্যের আলোকে আমরা এই বিষয়ে নিশ্চিত হতে পারি যে চলমান বন্যা পরিস্থিতির কারণে পিছিয়ে যাওয়া এসএসসি পরীক্ষা কবে হবে সেই তথ্য এখনই জানা যাচ্ছেনা। আর বন্যা পরিস্থিতির উন্নতি না হলে এসএসসি বা সমমানের পরীক্ষা শুরু হতে দেরি হতে পারে। আর এসএসসি পরীক্ষা যদি অতিরিক্ত সময়ের ব্যবধানে পিছিয়ে যায়, সেক্ষেত্রে এইচএসসি পরীক্ষাও পিছিয়ে যাওয়ার একটি সম্ভাবনা থেকেই যায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button