Social MediaTechnology

হোয়াটসঅ্যাপ ম্যাজিক: অনলাইনেও থেকেও অফলাইন দেখাবেন যেভাবে

অনলাইনেও থেকেও অফলাইন দেখাবেন যেভাবে

গ্রাহকদের মন জয় করতে নিত্যনতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে হোয়াটসঅ্যাপ। এরই ধারাবাহিকতায় নতুন ফিচার নিয়ে হাজির হল মেটার মালিকানাধীন এই এই মেসেজিং অ্যাপ। নতুন ফিচারে এই মেসেজিং অ্যাপ ব্যবহার করে চ্যাটিং চালিয়ে গেলেও কেউ জানতে পারবেন না আপনি অনলাইনে আছেন।

নতুন প্রাইভেসি ফিচারে লাস্ট সিনের সঙ্গে অনলাইন স্ট্যাটাস গোপন রাখা যাবে। এছাড়াও নির্দিষ্ট ব্যবহারকারীর কাছ থেকে নিজের প্রোফাইল ছবি গোপন রাখতে পারবেন। ইতিমধ্যে ফেসবুক, টেলিগ্রামের মতো মেসেজিং অ্যাপে এই ধরনের প্রাইভেসি ফিচার দেওয়া হয়েছে।

গোপনীয়তার হিসেবে এখনো হোয়াটসঅ্যাপ থেকে অনেকটাই এগিয়ে টেলিগ্রাম ও সিনগ্যাল অ্যাপসগুলো। তবে থেমে থাকতে রাজি নয় হোয়াটসঅ্যাপও।

একের পর এক প্রাইভেসি ফিচার নিয়ে এসে প্রতিযোগীদের ধরাশায়ী করতে চাইছে জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ। ইতিমধ্যেই প্রোফাইল ছবি ও লাস্ট সিন স্ট্যাটাস লুকিয়ে রাখার ফিচার নিয়ে হাজির হয়েছিল হোয়াটসঅ্যাপ। যদিও এই মেসেজিং প্ল্যাটফর্মে অনলাইন থাকলে যে কেউ তা দেখে নিতে পারেন।

এছাড়াও হোয়াটসঅ্যাপ ব্যবহারের জন্য নিজের মোবাইল নম্বরের মাধ্যমে লগ ইন বাধ্যতামূলক। টেলিগ্রামের মতো অ্যাপে মোবাইল নম্বর ছাড়াই লগ ইন করা সম্ভব।

নিজের কনট্যাক্টে সেভ থাকা যে সব নম্বরের থেকে নিজের প্রোফাইল ছবি, লাস্ট সিন, অনলাইন স্ট্যাটাস ও বায়ো লুকিয়ে রাখতে চান তা সিলেক্ট করে নিতে পারবেন।

যেভাবে করবেন

হোয়াটসঅ্যাপ ওপেন করে Settings থেকে এই কাজ করা যাবে। Settings থেকে সিলেক্ট করুন Account > Privacy। এবার যে যে তথ্য লুকিয়ে রাখতে চান সেগুলি সিলেক্ট করে My contacts except … সিলেক্ট করুন।

এখানে আপনি যে যে ব্যক্তির কাছ থেকে নিজের তথ্য গোন রাখতে চান সেই নম্বরগুলো সিলেক্ট করে নিন। এই ক্ষেত্রে আপনি সেই সব ব্যক্তির, লাস্ট সিন ও অনলাইন স্ট্যাটাস দেখতে পাবেন না। এই বিষয়টি জেনে রাখা প্রয়োজন।

নতুন এই ফিচার এনেবল করলে হোয়াটসঅ্যাপে চ্যাট করার সময় আপনাকে অনলাইন দেখাবে না। অর্থাৎ আপনি হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন কিনা তা জানতে পারবেন না অন্য কোন ব্যক্তি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button