Smartphone NewsTechnology

স্মার্টফোন পানিতে পড়ে গেলে কি করবেন?

স্মার্টফোন পানিতে পড়ার পর করনীয় কি?

স্মার্টফোনের ব্যবহার এখন সর্বত্র। স্মার্টফোনের ব্যবহার সমাজের সকল উচ্চবিত্ত, মধ্যবিত্ত বা নিম্নবিত্ত পরিবারে ছড়িয়ে পড়েছে। এই ডিভাইসটি কম দামে পাওয়া যায় এবং আরও দামী স্মার্টফোনও রয়েছে। এটি সাশ্রয়ী মূল্যে এবং আকর্ষণীয় শর্তে পাওয়া যায় বলে এটি সর্বস্তরের মানুষ ব্যবহার করছে। বিশেষ করে বর্তমান প্রজন্মের শিশুদের কাছে এর আবেদন অপ্রতিরোধ্য হয়ে উঠেছে। ভবিষ্যতেও এর ব্যবহার বাড়বে বলে মনে করছেন সবাই।

স্মার্টফোনের অন্যতম প্রধান শত্রু হল পানি, যদি আপনার স্মার্টফোন পানিতে পড়ে তাহলে স্মার্টফোনের জন্য সমস্যা হওয়ার কথা। ফোন পানিতে পড়ে গেলে কী করবেন আর কী করবেন না।

● ফোন হঠাৎ পিছলে পানিতে পড়ে গেলে, আমরা
সাধারণত, তারপর ফোন চালু করার চেষ্টা করি। কিন্তু চেষ্টা করবেন না।

● আপনি যদি মনে করেন যে ফোন চার্জ করলে ভিতরের অংশ গরম হয়ে যাবে, এবং ফোনের ভিতরের পানি শুকিয়ে যাবে, তাহলে আমি বলি আপনি খুব ভুল ভাবছেন। ফোন পানিতে পড়ে গেলে
সঙ্গে সঙ্গে চার্জ দেবেন না।

ফোনের কোনো সুইচ চাপবেন না।
জলপ্রপাতের সাথে সাথে ফোনটি বাতাসের নীচে রাখবেন না। এটি আরও জল প্রবেশের অনুমতি দিতে পারে। অথবা যে অংশে পানি যায়নি সেখানে পানি প্রবেশ করতে পারে। আপনার ফোনের ক্ষতি আরও বাড়বে।

● এ সময় ফোনে গরম বাতাস দেওয়া উচিত নয়।
ফোন পানিতে পড়ে গেলে কি করবেন।
আপনি যদি লক্ষ্য করেন যে ফোন বা ফোন পানিতে পড়ার সাথে সাথে ফোনটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায় না, তাহলে অবিলম্বে এটি বন্ধ করুন।

আপনার ফোনে কভার থাকলে প্রথমে কভারটি খুলুন।
ফোনের সব যন্ত্রাংশ খুলে আলাদা করে রাখুন। বিশেষ করে সিম কার্ড, ব্যাটারি এবং মাইক্রোএসডি কার্ড আনপ্লাগ করুন।

একটি শুকনো তোয়ালে বা কাগজ দিয়ে ফোনটি মুড়ে দিন। কাগজ যতটা সম্ভব জল শোষণ করার চেষ্টা করুন। ফোনের বাইরের দিকের পানি যেন ভিতরে না যায় সেদিকে খেয়াল রাখুন।

● একটি জিপলক প্যাকেটে চালের ড্রামে রাখুন।
2 থেকে 3 দিন পর, চালের ড্রাম থেকে ফোনটি বের করুন এবং ব্যাটারি এবং সিম কার্ড ঢুকিয়ে এটি চালু করুন দেখুন ঠিকঠাক চলছে কিনা।

● যদি দেখেন ফোন এখনও চালু হচ্ছে না, তাহলে ফোন চার্জ দিন। যদি দেখেন চার্জ হচ্ছে না, তাহলে ফোনে আলাদা ব্যাটারি লাগানোর চেষ্টা করুন।

● যদি ফোনটি এখনও চালু না হয় বা চার্জ করা না থাকে, তাহলে আপনাকে অবশ্যই মোবাইলটি দোকানে মেরামত করতে দিতে হবে।

● আর ব্যাটারি পরিবর্তন করার পরও যদি ফোন ঠিকমতো কাজ করে, তাহলে কয়েকদিন ফোনের দিকে নজর রাখুন। চার্জ করার সময় গরম হয় কিনা দেখুন। বা অন্য কোন সমস্যা হলে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button