Technology

অ্যান্ড্রয়েড ফোন চার্জ না হলে করণীয়

অ্যান্ড্রয়েড ফোন চার্জ না হলে যা করবেন

ফোন চার্জ করা বেশ সহজ একটি প্রক্রিয়া। কিন্তু হঠাৎ যদি ফোন চার্জ না হয়, তাহলে শুরু হয়ে যায় আসল সমস্যা। এই ধরনের বিরক্তিকর পরিস্থিতিতে সমাধান খুঁজতে মরিয়া হওয়া স্বাভাবিক। আপনার হাতের অ্যান্ড্রয়েড ফোনটি চার্জ না হলে তৎক্ষণাৎ সার্ভিসিং এর জন্য দৌড়াদৌড়ি করতে যাবেন না।

হার্ডওয়্যার সম্পর্কিত কোনো সমস্যা ছাড়া সাধারণ কিছু সমস্যার কারণে অ্যান্ড্রয়েড ফোন চার্জ না হতে পারে। অ্যান্ড্রয়েড ফোন চার্জ না হলে করণীয় সম্পর্কে জানবেন এই পোস্টে।

ফোন রিস্টার্ট করুন

অ্যান্ড্রয়েড ফোনের অনেক সমস্যার সমাধান হয়ে যায় ফোন রিস্টার্ট করলে। ফোন রিস্টার্ট বা বন্ধ করে চালু করার মাধ্যমে ফোনের সকল সফটওয়্যার ও হার্ডওয়্যার নতুন করে চালু হয় বলে অনেক সমস্য্যার সমাধান হয়ে যায়। তাই আপনার অ্যান্ড্রয়েড ফোন চার্জ না হলে সর্বপ্রথম একবার রিস্টার্ট করে দিন।

ফোন রিস্টার্ট করার ফলে ফোনের ব্যাকগ্রাউন্ড প্রসেস বন্ধ হয়ে যায়, যা মোবাইল চার্জিং এর ক্ষেত্রে কোনো ধরনের সমস্যা করলে তার সমাধান হয়ে যায়। কোনো টেম্পরারি গ্লিচ এর কারণেও ফোন চার্জ না হলে রিস্টার্ট এর মাধ্যমে এই সমস্যার সমাধান হতে পারে।

চার্জিং পোর্ট পরিস্কার করুন

আপনার অ্যান্ড্রয়েড ফোনের চার্জিং পোর্টে যদি ময়লা জমে থাকে, তাহলে সেক্ষেত্রে ফোনের চার্জ বিঘ্নিত হতে পারে। আমাদের স্মার্টফোন আমরা পকেটসহ অসংখ্য স্থানে রাখি, যার ফলে ফোনের চার্জিং পোর্ট ময়লা হয়ে যাওয়া বেশ স্বাভাবিক একটি বিষয়।

অ্যান্ড্রয়েড ফোন চার্জ না হলে চার্জিং পোর্ট পরিস্কার করে সমস্যার সমাধান করা যেতে পারে। প্রথমে নিশ্চিত করুন আপনার অ্যান্ড্রয়েড ফোনের চার্জিং পোর্ট ময়লা কিনা, তারপর খুব সাবধানতার সহিত চার্জিং পোর্ট পরিস্কারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করুন।

সেফ মোড ব্যবহার করুন

ফোন যদি রিস্টার্ট করার পর কিংবা চার্জিং পোর্ট পরিস্কার করার পরেও চার্জ না হয়, তবে ফোন সেফ মোডে বুট করে চার্জ করে দেখতে পারেন। সেফ মোড হলো একটি স্যান্ডবক্স ফিচার যা ফোনের অরিজিনাল সফটওয়্যার ব্যবহার করে। অর্থাৎ কোনো ধরণের থার্ড পার্টি অ্যাপ সেফ মোডে চলবেনা।

একেক ফোনে সেফ মোড চালু করার প্রক্রিয়া একেক ধরনের হয়ে থাকে। নতুন অ্যান্ড্রয়েড ফোনগুলোতে সেফ মোড চালু করতে পাওয়ার বাটন প্রেস করে হোল্ড করুন, এরপর Power Off বাটন কিছুক্ষণ প্রেস করে ধরে রাখুন।

সেফ মোডে ফোন চার্জ হলে বুঝতে হবে কোনো থার্ড পার্টি অ্যাপের কারণে চার্জিংয়ে সমস্যা হচ্ছে। ফোন রিস্টার্ট করলে সেফ মোড বন্ধ হয়ে যাবে। ফোন রিস্টার্ট করার পর থার্ড পার্টি অ্যাপ আনইন্সটল করে দেখুন চার্জিং এর সমস্যা সমাধান হয়েছে কিনা।

অন্য ক্যাবল / এডাপ্টার / সকেট ব্যবহার করুন

ব্যবহৃত চার্জিং ক্যাবল / এডাপ্টার / সকেট এর কারণেও ফোন চার্জ না হতে পারে। যদি ফোন চার্জ না হয়, তবে বন্ধু বা পরিবারের কোনো সদস্যের ক্যাবল, এডাপ্টার বা সকেট দ্বারা ফোন চার্জ হচ্ছে কিনা তা চেক করতে পারেন।

অধিকাংশ সময় ফোন চার্জ না হলে তা ক্যাবলের সমস্যার কারনে হয়ে থাকে। ক্যাবল ঠিকভাবে কাজ করছে কিনা তা বিভিন্ন উপায়ে চেক করা যেতে পারে, যেমন কম্পিউটারের সাথে ক্যাবল কানেক্ট করে, অন্য এডাপ্টারে উক্ত ক্যাবল ব্যবহার করে, কিংবা অন্য ফোনে ক্যাবল ব্যবহার করে।

ক্যাবল যদি ঠিকভাবে কাজ করে, তাহলে বুঝতে হবে সমস্যা এডাপ্টার কিংবা চার্জিং সকেটে। সেক্ষেত্রে অন্য এডাপ্টার বা চার্জিং সকেট ব্যবহার করে দেখতে পারেন। সবসময় চেষ্টা করুন আপনার ফোন যে ব্র্যান্ডের, সে ব্র্যান্ডের অফিসিয়াল চার্জিং এক্সেসরিজ ব্যবহার করতে। থার্ড-পার্টি এক্সেসরিজ একান্তই কিনতে হলে তার কোয়ালিটি সম্পর্কে ইন্টারনেট থেকে ধারণা গ্রহণ করে নিন।

সফটওয়্যার সম্পর্কিত সমস্যা কিনা চেক করুন

অনেক সময় ফোন চার্জ হচ্ছে দেখায়, কিন্তু আসলে ফোন চার্জ হয়না। আবার মাঝেমধ্যে ফোন চার্জ হচ্ছে কিনা তা প্রদর্শন করেনা, কিন্তু ঠিকই চার্জ হয়। এই ধরনের সমস্যা হয়ে থাকে সফটওয়্যার বাগ এর কারণে। এই ধরনের সমস্যায় পড়লে Ampere নামের একটি অ্যাপ ব্যবহার করে ফোনে কোনো ধরনের পাওয়ার আসলে কাজ করছে কিনা তা জানা যাবে।

Ampere অ্যাপ থেকে ফোন কি পরিমাণে চার্জ ও ডিসচার্জ হচ্ছে তা জানা যাবে। এছাড়া ফোনের ব্যাটারি কন্ডিশন, ভোল্টেজ, তাপমাত্রা, ইত্যাদি তথ্যও প্রদান করে এম্পেয়ার অ্যাপটি।

এম্পেয়ার অ্যাপ ইন্সটলের পর পাওয়ার সোর্স এর সাথে ফোন কানেক্ট করুন। এবার অ্যাপে প্রবেশ করে চেক করুন ফোন চার্জ হচ্ছে কিনা। যদি ফোন চার্জ হয় কিন্তু তার প্রদর্শন না করে, তবে বুঝতে হবে এটি একটি সফটওয়্যার বাগ যা ওএস আপডেট বা রিসেট এর মাধ্যমে সমাধান করা যাবে।

আপনি যদি এম্পেয়ার অ্যাপ ইন্সটল করতে না চান, তবে অন্য উপায়ে এই সমস্যা টেস্ট করতে পারবেন। ফোন বন্ধ করে চার্জিং ক্যাবল কানেক্ট করুন। যদি ফোন চার্জ হয়, তবে চার্জিং আইকনসহ স্ক্রিন চালু হবে

ফোনে পানি ঢুকেনি তো?

পানি ও ইলেকট্রিক্যাল পণ্য কখনো ভালো কম্বিনেশন নয়। আপনার ফোন ওয়াটার-রেসিস্ট্যান্ট হলেও ফোন যদির পানির সংস্পর্শে আসে, তবে তা চার্জ নাও হতে পারে। এমন অবস্থায় ফোনের ইন্টারনাল হার্ডওয়্যার সম্পূর্ণ পানিমুক্ত বা শুকানোর ব্যবস্থা করতে হবে।

পানিতে পড়া ফোন পরিস্কার করা যেতে পারে অনেক উপায়ে। হেয়ার ড্রায়ার দিয়ে ফোনকে হট এয়ার প্রদান করতে পারবেন, চাউলের মধ্যে ফোনকে রাখতে পারেন, ইত্যাদি। তবে যে পদ্ধতিই অনুসরণ করুন না কেনো, পানিতে পড়া ফোন আগের অবস্থায় ফিরে আসতে কিছুটা সময় লাগে।

উল্লেখ্য যে ফোন যদি অতিরিক্ত হারে পানির সংস্পর্শে আসে, তবে দ্রুত কোনো এক্সপার্ট বা সার্ভিস সেন্টারে নিয়ে যাওয়াই উত্তম। আর উল্লেখিত সকল প্রক্রিয়া অনুসরণ করেও যদি ফোন চার্জ না হওয়ার বিষয়টি সমাধান না হয়, সেক্ষেত্রে এটি ফোনের হার্ডওয়্যার সম্পর্কিত সমস্যা হতে পারে। এমন অবস্থায় ফোন সার্ভিস সেন্টারে নিয়ে যান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button