Technology

ওয়াইফাই এর পাসওয়ার্ড জানার উপায়

ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন জেনে নিন

আমাদের এই প্রযুক্তি সময়ে অনেকের বাড়িতে মোবাইল, ল্যাপটপ, ডেক্সটপ কম্পিউটার বা সিসি ক্যামেরাতে ইনটারনেট ব্যবহারের জন্য ওয়াইফাই এর মাধ্যমে এসব ডিভাইসে ইন্টারনেট কানেকশন দিয়ে থাকি।

যখন ওয়াইফাই ব্যবহার করি তখন এটাতে আমরা একটি পাসওয়ার্ড দিয়ে থাকি। যে পাসওয়ার্ড এর কারনে অন্য কেউ চাইলে আমাদের ওয়াইফাই এর মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন না পাসওয়ার্ড না জেনে।

কিন্তু সমস্যা হলো মাঝে মধ্যে ওয়াই-ফাই ব্যবহারকারীদের নানা সমস্যার সন্মুখীন হতে হয়। তার মধ্যে একটি সমস্যা হলো অনেকেরই অনেক সময় ওয়াইফাই এর পাসওয়ার্ড মনে থাকে না, বা অনেক সময় মনে পরে না।

ফলে বাধ্য হয়ে রাউটার রিস্টার্ট দিতে হয়। অনেক সময় নতুন করে আবার কনফিগারেশনও করতে হয়। এটা আবার অনেকের জন্য বিরক্তির কারণ হতে পারে।

 

তবে চলুন জেনে নেই কিভাবে ওয়াইফাইয়ের পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে পুনরুদ্ধার করব বা ওয়াইফাই এর পাসওয়ার্ড জানার উপায় সম্পর্কে জেনে নিনঃ

ওয়াইফাই পাসওয়ার্ড  বের করার ১ম উপায় হলো-

ওয়াইফাই  এ সংযোগ হওয়ার  পাসওয়ার্ড যদি ভুলে যান- তাহলে 192.168.0.1 বা 192.168.1.1 অ্যাড্রেসে গেলেই Wireless অপশনে গেলেই পাসওয়ার্ড দেখতে পাবেন।

192.168.0.1 বা 192.168.1.1 অ্যাড্রেসে ডিফল্ট লগিন আইডি এবং পাসওয়ার্ড থাকে, টিপি-লিংক এর ক্ষেত্রে অ্যাডমিন নাম থাকে, টেন্ডার জন্য কোন কিছুই লাগবে না।

ডি-লিংকের জন্য ইউজার নেম দেওয়াই থাকবে অ্যাডমিন শুধু মাত্র রাউটার সেটআপের সময় যে পাসওয়ার্ড দেওয়া হয়েছিল তাই দিয়েই লগিং করতে হবে। যেভাবেই এক্সেস করতে পারেন বা লগিং করতে পারেন সে ভাবে করে তারপরই সাইটের মধ্যে পাসওয়ার্ড দেখতে পাবেন।

 

ওয়াইফাই পাসওয়ার্ড  বের করার ২য় উপায় হলো-

আপনি যদি রাউটারে অ্যাক্সেস করার পাসওয়ার্ডই ভুলে যান, মানে  ইন্টারনেট ব্রাউজার  এর মাধ্যমে 192.168.0.1 বা 192.168.1.1 এই ঠিকানায় যাওয়ার পর যেভাবে লগিং করতে হয় বা  যে পাসওয়ার্ড দিতে হয় তাও যদি ভুলে যান তাহলে- রাউটারের পিছনে দেখবেন কালো একটি বাটন আছে, বাটনের নিচে ছোট করে WPS/Reset লেখা আছে।

যাকে ওয়াইফাই-ডব্লিউ-পিএস-বাটন বলা হয়, ওয়াইফাই রাউটার চালু থাকা অবস্থায় এই বাটনে ক্লিক করে ১০ সেকেন্ডের বেশি সময় ধরে রাখুন যখন রাউটারের সবগুলো বাতি জ্বলে উঠবে তখন বাটনটি ছেঁড়ে দিন।

এরপর রাউটারের পিছনে দেখুন ডিফল্ট ওয়াইফাই পাসওয়ার্ড দেওয়া আছে সে পাসওয়ার্ড দিয়ে কানেক্ট করে আপনার রাউটারটি সেটআপ করে নিন।

 

আশা করি যাদের ওয়াইফাই পাসওয়ার্ড মনে নেই বা ভুলে গেছেন তিনিরা এভাবে করে দুটি পন্থায় আপনার ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button