MOBILES LEAKSSmartphone News

এই চারটি ফিচার সম্ভবত থাকবে আসন্ন আইফোনে

৪ ফিচার নিয়ে আসছে আইফোন ১৪

রেওয়াজ বজায় থাকলে আর মাত্র দুই মাসেরও কম সময়ে নতুন আইফোনের ঘোষণা দেবে অ্যাপল। এরইমধ্যে এই ডিভাইস সিরিজের বেশ কয়েকটি নতুন ফিচারের গুঞ্জন ঘুরে বেড়াচ্ছে প্রযুক্তি জগতে।

এই সব নানামুখী ধারণা থেকে বাছাইকৃত চারটি ফিচার নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে অ্যাপলের প্রযুক্তিবিষয়ক সাইট ‘৯টু৫ম্যাক’।

‘ম্যাক্স রেগুলার আইফোন ১৪’ আসছে

অনেকদিন ধরেই শোনা যাচ্ছে, আইফোন মিনি’র বিক্রিতে সন্তুষ্ট নয় অ্যাপল। ৯টু৫ম্যাকের সূত্ররা নিশ্চিত করেছে, নতুন সিরিজে এই ধরনের ফোন আর দেখবেন না ব্যবহারকারী। আর হ্যাঁ, নতুন ফোনের সিরিজকে আইফোন ১৪ বলেই উল্লেখ করেছে সাইটটি।

সূত্র অনুযায়ী, ‘ডি২৭’ এবং ‘ডি২৮’ কোড নামের নতুন ‘আইফোন ১৪’ পাওয়া যাবে ৬.১ ইঞ্চি এবং ৬.৭ ইঞ্চির সংস্করণে। তবে, নতুন ‘হোল-পাঞ্চ + পিল ডিজাইন’-কে জায়গা করে দিতে ডিভাইসের ‘ডি৭৩’ এবং ‘ডি৭৪’ কোড নামের প্রো মডেল সম্ভবত আকারে কিছুটা লম্বা হবে।

প্রতিবেদন অনুযায়ী, ব্যবহারকারী যদি ছোট আকারের ফোন চান, তবে তাকে ‘আইফোন এসই ৩’-তে যেতে হবে ও এর ‘অতি পরিচিত’ নকশার আইফোন ১৩ অথবা আইফোন ১২ মিনি কিনতে হবে।

রেগুলার এবং প্রো মডেলের ভিন্ন চেহারা

নতুন ‘আইফোন ১৪ প্রো’-তে থাকবে নতুন ‘হোল-পাঞ্চ + পিল ডিজাইন’। আইফোন ১০-এর পর এই প্রথমবারের মতো নতুন নকশার দিকে যাচ্ছে অ্যাপল।

নতুন নকশাটি কেবল প্রো মডেলের জন্য ‘এক্সক্লুসিভ’ হবে এবং নিয়মিত সংস্করণে সম্ভবত আইফোন ১৩-এর মতো ‘নচ’ থাকছে, যা আইফোন ১২-এর নচের চেয়ে ৩০ শতাংশ ছোট করে এনেছে অ্যাপল।

এই তথ্য সমর্থন করেছেন বিশ্লেষক রস ইয়ং, যেখানে তিনি আরও যোগ করছেন, ২০২৩ সাল নাগাদ সকল মডেলে একই নকশা আনবে অ্যাপল। তার আগে নতুন ডিজাইন চাইলে প্রো মডেল কেনার পরামর্শ দিয়েছেন তিনি।

আইফোন ১৪-এর জন্য ‘এ১৫’ বায়োনিক, ১৪ প্রো-তে ‘এ১৬’ বায়োনিক

৯টু৫ম্যাকের স্বাধীন সূত্র এবং টিএফ ইন্টারন্যাশনালের বিশ্লেষক মিং-চি কুয়ো বলেছেন, কয়েকটি ‘আইফোন ১৪’ মডেলে ‘আইফোন ১৩’তে ব্যবহৃত এ১৫ চিপ ব্যবহার করে এই বছর নিজেদের চিরাচরিত ঐতিহ্য ভাঙতে পারে অ্যাপল।

‘এ১৫’ চিপ থাকবে ফোনটির ৬.১ ইঞ্চির নিয়মিত এবং ৬.৭ ইঞ্চির ম্যাক্স সংস্করণে। এ ছাড়া, ফোনের র‍্যামও চার জিবি থকে ছয় জিবিতে আপগ্রেড করেছে এর নির্মাতা।

নতুন ‘এ১৬ এসওসি’ থাকবে কেবল উচ্চক্ষমতার এবং ব্যয়বহুল ১৪ প্রো ও ১৪ প্রো ম্যাক্স মডেলের জন্য।

অ্যাপল সাধারণ ‘আইফোন ১৪’-এর ‘এ১৫’ চিপ রিব্র্যান্ড করবে না কি এর পরিবর্তে আইফোন ১৩ প্রো-তে থাকা তুলনামূলক শক্তিশালী সংস্করণ ব্যবহার করবে, সে বিষয়টি এখনও পরিষ্কার নয়।

আইফোন ১৪ প্রো’র মূল সেন্সর ৪৮ মেগাপিক্সেল

আইফোন ১৪-এর আরেকটি গুরুত্বপূর্ণ ফিচার হবে ৪৮ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গল সেন্সর। এই ফিচারের কথা প্রথম চিহ্নিত করেছেন বিশ্লেষক মিং-চি কুয়ো। আর ফিচারটি নিয়ে সর্বশেষ প্রতিবেদন লিখেছেন ব্লুমবার্গের বিশ্লেষক মার্ক গারম্যান।

৪৮ মেগাপিক্সেলের নতুন ওয়াইড ফাংশন যোগ করলেও ব্যবহারকারীকে দিয়ে সম্ভবত ১২ মেগাপিক্সেলের সেন্সরেই বেশিরভাগ ছবি তোলাবে অ্যাপল। নিয়মিত সংস্করণের ‘আইফোন ১৪’ মডেলের সকল লেন্সে ১২ মেগাপিক্সেল সেন্সর থাকার কথা প্রতিবেদনে উল্লেখ করেছে ৯টু৫ম্যাক।

জুন মাসে কুয়ো বলেছেন, অ্যাপলের সবচেয়ে গুরুত্বপূর্ণ ফ্রন্ট ক্যামেরা আসবে আইফোন ১৪ তে। সুপরিচিত এই বিশ্লেষকের প্রকাশিত ধারণা বলছে, নতুন ক্যামেরার ‘অটোফোকাস’ ফিচার ব্যবহারে আগের তুলনায় ভালো ছবি তোলা ও ভিডিও করা যাবে। এ ছাড়া, আগের তুলনায় বড় ‘এফ/১.৯’ অ্যাপারচার প্রত্যাশা করেছেন তিনি।

আরও ফিচার

অ্যাপলের আসন্ন ফোনটি নিয়ে আরও গুঞ্জন আছে। উদাহরণ হিসেবে, েএ বছর আসা আইফোনে সম্ভবত স্যাটেলাইট যোগাযোগ সুবিধা যোগ করতে পারে অ্যাপল।

‘আইফোন ১৩’ মডেলে প্রথম এই গুঞ্জন শোনা গিয়েছিল, তবে সেটি আর বেশিদুর এগোয়নি। এ ছাড়া, ওপরে উল্লেখিত সকল ফিচারই সম্ভবত থাকছে আইফোন ১৪-তে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button