Technology

চীনের বিরুদ্ধে যুক্তরাজ্যের নীরব প্রতিশোধ!

চীনের বিরুদ্ধে যুক্তরাজ্যের নীরব প্রতিশোধ!

মার্কিন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক চীনের শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকের কাছে গ্রাহক জনপ্রিয়তায় হার মানতে বাধ্য হয়েছে। টিকটকের জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়ায় প্রথমবারের মতো আয় কমেছে ফেসবুকের। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের সরকার টিকটক নিয়ে চিন্তিত। এই মাধ্যমটি ব্যবহার করে দিনকে দিন বৃদ্ধি পাচ্ছে অপরাধ প্রবণতা। এমন অবস্থায় সুরক্ষার কথা বিবেচনায় নিয়ে যুক্তরাজ্যের পার্লামেন্ট তাদের টিকটক অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে।

চীন সরকারের কাছে টিকটকের মাধ্যমে নিজেদের ডেটা চলে যাচ্ছে, যা দেশের জন্য ভালো কিছু রয়ে আনবে না, সিনিয়র সংসদ সদস্যদের এমন অভিযোগের প্রেক্ষিতে বুধবার যুক্তরাজ্যের পার্লামেন্ট তাদের টিকটক অ্যাকাউন্ট বন্ধের সিদ্ধান্ত নেয়।

বিষয়টি নিশ্চিত করে পার্লামেন্টের একজন মুখপাত্র জানান, টিকটক অ্যাকাউন্টটি একটি পাইলট উদ্যোগের অংশ ছিল। পার্লামেন্টের প্রাসঙ্গিক বিষয়বস্তু দেশের তরুণ সমাজের কাছে পৌঁছানোর উপায় হিসেবে প্ল্যাটফর্মটি পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হয়েছিল।

তিনি আরও জানান, টিকটক যদি তথ্যের সুরক্ষা নিশ্চিত করতে পারে, তাহলে অ্যাকাউন্টটি পুনরায় চালু্ করা হতে পারে।

এর আগে উইঘুর মুসলমানদের ওপর নিপীড়ন ও মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় যুক্তরাজ্যের সরকারের পদক্ষেপের বিরুদ্ধে প্রতিশোধ হিসেবে যুক্তরাজ্যের ৫ জন এমপির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয় চীন। নিষেধাজ্ঞা পাওয়া সে সকল এমপিরাই যুক্তরাজ্যের পার্লামেন্টে টিকটক অ্যাকাউন্ট বন্ধ করার আহ্বান জানান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button