ComputerTechnology

বাজারে নতুন এম২ ম্যাকবুক আসছে এ মাসেই

বাজারে নতুন এম২ ম্যাকবুক আসছে এ মাসেই

নতুন ম্যাকবুক এয়ার-এর আগেই বাজারে অ্যাপলের এম সিরিজের দ্বিতীয় প্রজন্মের চিপগুলোর অভিষেক হতে যাচ্ছে ১৩ ইঞ্চি স্ক্রিনের নতুন ম্যাকবুক প্রো-এর মাধ্যমে।

১৭ জুন থেকে নতুন এম২ ম্যাকবুক প্রো-এর প্রিঅর্ডার নেবে অ্যাপল।

এ মাসে অনুষ্ঠিত ‘ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার্স কনফারেন্স (ডব্লিউডব্লিউডিসি)’-তে নতুন এম২ চিপযুক্ত ম্যাকবুক এয়ার গুরুত্ব পেয়েছে বেশি। অ্যাপল একই সঙ্গে নতুন ম্যাকবুক প্রো দেখালেও, অনেকটাই আড়ালেই রয়ে গিয়েছিল ল্যাপটপটি।

ম্যাকবুক এয়ারের ছায়া থেকে বেরিয়ে আসছে এম২ চিপের নতুন ম্যাকবুক। ম্যাকবুক এয়ারের এম২ সংস্করণ বাজারে আসবে জুলাই মাসে। আর এম২ চিপের ১৩ ইঞ্চির নতুন ম্যাকবুক প্রো আসছে শুক্রবারেই।

গত বছরে ম্যাকবুক প্রো-এর ১৪ ও ১৬ ইঞ্চির মডেলে এম১ ম্যাক্স এবং এম১ আল্ট্রা চিপসেট যোগ করেছে অ্যাপল। নতুন ম্যাকবুক এয়ারে ‘অ্যাকটিভ কুলিং’ না রাখলেও ল্যাপটপগুলোর প্রো সংস্করণে এই সুবিধাটি রেখেছে নির্মাতা।

ম্যাক কম্পিউটারে থ্রিডি গেইমিংয়ের মতো সর্বোচ্চ চাহিদার কাজ করেন এমন ব্যবহারকারীদের ম্যাকবুক প্রো বেছে নেওয়ার পরামর্শই দিয়েছে কোম্পানিটি।

প্রচলিত নিয়ম মেনেই নতুন ১৩ ইঞ্চির ম্যাকবুক প্রো এর দাম ম্যাকবুক এয়ারের চেয়ে বেশি বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

এ ডিভাইসটির দাম শুরু হবে ১২৯৯ ডলার থেকে। এতে আট কোরের এম২ সিপিইউ, ১০ কোরের জিপিইউ, আট গিগাবাইট র‌্যাম এবং ২৫৬ গিগাবাইট স্টোরেজ থাকবে বলে জানিয়েছে সাইটটি।

বাড়তি চারশ ডলার খরচ করে র‌্যাম ২৪ গিগাবাইট পর্যন্ত বাড়িয়ে নিতে পারবেন ক্রেতা। আর স্টোরেজ ২ টেরাবাইট পর্যন্ত বাড়িয়ে নিতে খরচ হবে আরও আটশ ডলার।

ভার্জ জানিয়েছে, ১৭ জুন থেকে প্রিঅর্ডার নেওয়া শুরু করে, ২৪ জুন থেকে বিশ্বব্যাপী ডিভাইসগুলো সরবরাহ করতে শুরু করবে অ্যাপল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button