MOBILES LEAKSSmartphone News

নতুন আইফোনে থাকবে স্যাটেলাইট কানেক্টিভিটি!

আগামী ৭ সেপ্টেম্বর আইফোন ১৪ সিরিজের চারটি মডেল উন্মোচন করবে অ্যাপল

সব ঠিকঠাক থাকলে আগামী ৭ সেপ্টেম্বর আইফোন ১৪ সিরিজের চারটি মডেল উন্মোচন করবে অ্যাপল। পাশাপাশি তিনটি নতুন মডেলের আইপ্যাড আসবে। উন্মোচনের আগে নতুন আইফোন সম্পর্কে একটি নতুন তথ্য প্রকাশ্যে এসেছে। শোনা যাচ্ছে, আইফোন ১৪ সিরিজে ফোরজি, ফাইভজি নেটওয়ার্ক কানেকশন না থাকলেও ব্যবহারকারীরা ফোন করতে পারবেন এবং মেসেজ পাঠাতে পারবেন। এ জন্য ফোনটিতে থাকবে লো আর্থ অরবিট স্যাটেলাইট কমিউনিকেশন কানেক্টিভিটি।

ক্যালিফোর্নিয়ার একটি ফার্মের স্যাটেলাইট কমিউনিকেশন কনসালটেন্ট টিম ফারার এই তথ্য নিশ্চিত করে বলেন, অ্যাপেল তাদের নিজস্ব স্যাটেলাইট কানেক্টিভিটির কথা ঘোষণা করতে যাচ্ছে, যা নতুন আইফোনে যুক্ত থাকবে। গ্লোবালস্টারের সঙ্গে যুক্ত হয়ে স্যাটেলাইট কানেক্টিভিটি তৈরি করছে অ্যাপেল। সংস্থাটির অসংখ্য লো আর্থ অরবিট স্যাটেলাইট রয়েছে।

প্রযুক্তিবিষয়ক মার্কিন ব্লগার ইভান ব্লাস জানিয়েছেন, এবার অ্যাপল নতুন সাতটি ডিভাইস বাজারে আনতে যাচ্ছে। এগুলো হলো- আইফোন ১৪, আইফোন ১৪ মিনি, আইফোন ১৪ প্রো, আইফোন ১৪ প্রো ম্যাক্স, আইপ্যাড ১০.২ (দশম প্রজন্ম), আইপ্যাড প্রো ১২.৯ (ষষ্ঠ প্রজন্ম) ও আইপ্যাড প্রো ১১ (চতুর্থ প্রজন্ম)। আইফোন ১৪ ম্যাক্স নামের কোনো ডিভাইস আসবে কি না সে বিষয়ে নিশ্চিত করে কিছু জানাননি তিনি।

১৬ সেপ্টেম্বর থেকে নতুন পণ্যগুলো কিনতে পারবেন গ্রাহক। চলতি বছরে আরও কয়েকটি ডিভাইস বাজারে আনার পরিকল্পনা করছে মার্কিন টেক জায়ান্ট। নতুন ম্যাকবুকের সঙ্গে কমদামি আইপ্যাড আনবে অ্যাপল। এছাড়া অ্যাপল ওয়াচের নতুন তিনটি মডেল আসতে পারে। এর আগে একসঙ্গে এত ডিভাইস বাজারে আনেনি অ্যাপল।

আইফোন ১৪ প্রো কিনতে গুনতে হবে আগের মডেলের চেয়ে ১০০ মার্কিন ডলার বেশি, অর্থাৎ ১,১৯৯ মার্কিন ডলার। আইফোন ১৪ কিনতে খরচ করতে হবে ৭৯৯ মার্কিন ডলার। আইফোন ১৪ ম্যাক্সের দাম পড়বে ৮৯৯ মার্কিন ডলার এবং আইফোন ১৪ প্রো ম্যাক্সের দাম হবে ১,১৯৯ মার্কিন ডলার।

প্রথমবারের মতে আইফোনে ৪৮ মেগাপিক্সেল হাই-রেজোলিউশন প্রাইমারি সেন্সর দেখা যাবে। তাছাড়া প্রো মডেলে মিলবে পরবর্তী প্রজন্মের এ১৬ বায়োনিক প্রসেসর। প্রো ছাড়া বাকি মডেলগুলোতে থাকবে আইফোন ১৩ এ ব্যবহৃত এ১৫ বায়োনিক প্রসেসর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button