Life Style

যেমন হতে পারে পৃথিবীর শেষদিনের সেলফি

যেমন হতে পারে পৃথিবীর শেষদিনের সেলফি

যে কোনো কিছুতেই সেলফি তোলার বাতিক রয়েছে কিছু লোকের। পরিস্থিতি যাই হোক না কেন তারা সেলফি তুলবেনই। প্রশ্ন ওঠে বিশ্ব যেদিন ধ্বংস হয়ে যাবে, সেদিনও কি তারা সেলফি তুলবেন? আর যদি তোলাই হয়, তাহলে সেদিনের সেলফিটা কেমন হবে? খবর নিউজ এইটিন।

বিষয়টি চিন্তা করতে হয়তো সময় লাগবে। কিন্তু আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স বা এআই এরই মধ্যে বিষয়টির উত্তর তৈরি করেছে। সেই ‘উত্তর’ কতটা বাস্তবসম্মত বা সবাই তা মেনে নিচ্ছে কি না তা নিয়ে বিতর্ক চলতে পারে। তবে সেটাকে পাশে রেখেই এআই নিজের কল্পনায় বেশ কয়েকটি ছবি তৈরি করেছে।

নিশ্চিতভাবেই ওই ছবিগুলো দেখে চমকে যাবে অধিকাংশ মানুষ। ওই ছবিতে তুলে ধরা হয়েছে পৃথিবী যেদিন ধ্বংস হয়ে যাবে সেদিনে সেলফি আসলে কেমন দেখা যাবে?

আর্টিফিশিয়াল ইন্টালিজেন্সের ডেল-ই ২ নামের একটি অ্যাপে তৈরি করা ওই সেলফিগুলোতে দেখা যাচ্ছে- মানুষের চেহারা, সে পুরুষ কি নারী তা পরিষ্কার বোঝা যাচ্ছে না। চোখগুলো বড় বড়। কোনো কোনো সেলফি তোলা ব্যক্তির মাথায় কোনও চুল অবশিষ্ট নেই। মুখের ধরনও পাল্টে যাচ্ছে। পেছনে ধ্বংসপ্রাপ্ত পৃথিবী। সে পৃথিবীতে সৃষ্টির কোনো কোনো বালাই নেই। চারদিকে কেবল ধ্বংস আর ধ্বংস।

পরিস্থিতি সেদিন বাস্তবে কী রকম হবে, বা এই সেলফি ওইদিনের অবস্থার সাথে মিলবে কি না, তা নিয়ে বিতর্ক থাকতেই পারে। তবে একেবারেই ওই রকম হবে কি হবে না, সে প্রশ্ন ভবিষ্যতের জন্যই তোলা থাক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button