ইন্টারনেট

সিক্সজি নেটওয়ার্ক উন্নয়নে কাজ করবে রাশিয়া

সিক্সজি নেটওয়ার্ক উন্নয়নে কাজ করবে রাশিয়া

দেশের জন্য প্রযুক্তির উন্নয়নে রাশিয়ার নিজস্ব লক্ষ্যমাত্রা রয়েছে। এগুলোর মধ্যে বেশকিছু পদক্ষেপ রয়েছে, যেগুলোকে উদ্ভট মনে হলেও কাজ করতে সক্ষম। এর অংশ হিসেবে দেশটি ফাইভজি নেটওয়ার্কের পরিবর্তে সিক্সজি নেটওয়ার্ক উন্নয়নে কাজ করবে।

নতুন সিক্সজি নেটওয়ার্কের উন্নয়নে যে গবেষণা করা হবে তার জন্য ২০২৫ সাল নাগাদ ৩ হাজার কোটি রুবল বা ৫০ কোটি ১০ লাখ ডলার আর্থিক সহায়তা পাবে স্কোলকোভো ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি এবং ইনস্টিটিউট অব রেডিও ম্যানুফ্যাকচারিং সায়েন্সেস।

রাশিয়ার উপপ্রধানমন্ত্রী দিমিত্রি চেরনিশেঙ্কো ১ আগস্টের মধ্যে সিক্সজি যোগাযোগের ক্ষেত্রে গবেষণা ও উন্নয়নের জন্য অতিরিক্ত তহবিল সরবরাহ করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে নির্দেশ দিয়েছেন। এ প্রকল্পের আওতায় প্রটোটাইপ থেকে বিভিন্ন ডিভাইসের মূল উৎপাদন, মৌলিক উপাদানের বিভিন্ন সমস্যা এবং নতুন নেটওয়ার্কের জন্য নিয়ন্ত্রক কাঠামো এবং ইলেকট্রোম্যাগনেটিক নিরাপত্তা অধ্যয়নের উন্নয়ন কার্যক্রম অন্তর্ভুক্ত।

প্রকল্পের অংশ হিসেবে স্কোলকোভো ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি এবং ইনস্টিটিউট অব রেডিও ম্যানুফ্যাকচারিং সায়েন্সেস পঞ্চম প্রজন্মের মোবাইল কমিউনিকেশন নেটওয়ার্কের উন্নয়নে যে রোডম্যাপ দেয়া হয়েছে, সেখানে কিছু পরিবর্তন আনার প্রস্তাব দিয়েছে। পরিকল্পনা গ্রহণ করলেও দেশটি এলটিই সংযোগের দিক থেকে এখনো পরিপূর্ণতা অর্জন করতে পারেনি। স্থানীয় নেটওয়ার্ক পরিষেবা প্রতিষ্ঠান ভিম্পেলকম জানায়, সিক্সজি নেটওয়ার্কের প্রসারে কাজ করার আগে দেশটির এলটিই ফ্রিকোয়েন্সি ব্যান্ডের বিস্তারে কাজ করা প্রয়োজন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button