Android Apps

হোয়াটসঅ্যাপ একাউন্ট ডিলিট করার নিয়ম

হোয়াটসঅ্যাপ একাউন্ট ডিলিট করলে কি হয়?

আপনি যদি অন্য কোনো মেসেজিং অ্যাপ ব্যবহারের পরিকল্পনা করেন কিংবা নতুন নম্বরে হোয়াটসঅ্যাপ একাউন্ট খোলার চিন্তা করেন, তাহলে প্রথমে আপনার বর্তমান হোয়াটসঅ্যাপ একাউন্ট ডিলিট করতে হবে। কারণ তা না হলে আপনার পুরাতন নম্বরে লোকজন মেসেজ দিতে পারে, যেগুলো আপনি হয়ত পাবেন না। এজন্য অব্যবহৃত একাউন্ট ডিলিট করাই শ্রেয়।

তবে ঘাবড়ানোর কোনো কারণ নেই, হোয়াটসঅ্যাপ একাউন্ট ডিলিট করার প্রক্রিয়া বেশ সহজ। আপনার হোয়াটসঅ্যাপ একাউন্ট ডিলিট করার আগে চাইলে একাউন্টের ডাটা ডাউনলোড করে রাখতে পারবেন। এছাড়া সকল চ্যাট ও মিডিয়া ম্যানুয়ালি এক্সপোর্ট করার অপশনও রয়েছে। চলুন জেনে নেওয়া যাক হোয়াটসঅ্যাপ একাউন্ট ডিলিট করার নিয়ম সম্পর্কে বিস্তারিত।

হোয়াটসঅ্যাপ একাউন্ট ডিলিট করলে কি হয়?

হোয়াটসঅ্যাপ একাউন্ট ডিলিট করে দিলে সেটি আর ব্যবহার করা যায়না। আবার হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে চাইলে নতুন একাউন্ট খুলতে হয়। হোয়াটসঅ্যাপ এর তথ্য সম্পূর্ণভাবে ডিলিট হতে প্রায় ৯০দিন সময় লাগে।

হোয়াটসঅ্যাপ জানায়, “আপনার তথ্যের কপি একাউন্ট ডিলিট এর ৯০দিনের মধ্যে ব্যাকাপ স্টোরেজে থাকে, যা কোনো সমস্যা, সফটওয়্যার ইস্যু বা অন্যান্য ডাটা হারানো সম্পর্কিত বিষয়ে কাজে লাগতে পারে। তবে এই সময়ে আপনার হোয়াটসঅ্যাপ এর তথ্য আপনি দেখতে পাবেননা। লগ রেকর্ডস এর মত বিভিন্ন তথ্যের কপি আমাদের (হোয়াটসঅ্যাপ এর) ডাটাবেসে থাকতে পারে, তবে তার কাউকে ব্যক্তিগতভাবে সনাক্ত করা যায়না।”

হোয়াটসঅ্যাপ একাউন্ট ডিলিট করার আগে আপনার তথ্য ডাউনলোড করে রাখতে পারেন যা পরে আপনার কাজে লাগতে পারে।

 

হোয়াটসঅ্যাপ কি ধরনের ডাটা সংগ্রহ করে?

হোয়াটসঅ্যাপে জয়েন করার পর হোয়াটসঅ্যাপ আপনার যত ডাটা কালেক্ট করেছে, সেগুলো ডাউনলোড এর জন্য রিকোয়েস্ট সাবমিট করার অপশন রয়েছে। একবার রিকোয়েস্ট পাঠানোর পর আপনার ডাটা ডাউনলোড করার একটি লিংক পেয়ে যাবেন। এই প্রক্রিয়ায় প্রায় ৩দিন লাগতে পারে আপনার ডাটা কম্পাইল করে আপনাকে পাঠাতে। এইক্ষেত্রে আপনি হোয়াটসঅ্যপ এর লেটেস্ট ভার্সন ব্যবহার করছেন কিনা সেই বিষয়টি নিশ্চিত করা জরুরি। হোয়াটসঅ্যাপ এর তথ্য ডাউনলোড করতেঃ

  • হোয়াটসঅ্যাপ থেকে সেটিংস প্যানেলে প্রবেশ করুন
  • ‘Account’ সেকশনে প্রবেশ করুন ও ‘Request Account Info” অপশন সিলেক্ট করুন
  • এবার “Request” বাটনে ট্যাপ করলে আপনার রিকুয়েস্ট হোয়াটসঅ্যাপ এর কাছে পৌঁছে যাবে

আপনার রিপোর্ট রেডি হওয়ার পর হোয়াটসঅ্যপ থেকে আপনাকে নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এরপর “Request account info” সেকশনে রিপোর্ট দেখতে ও ডাউনলোড এর অপশন পাবেন। একবার ডাউনলোড অপশনে ট্যাপ করার পর আপনার ফোন একটি zip ফাইল ডাউনলোড হবে। এই ফাইল এক্সট্রাক্ট করে হোয়াটসঅ্যাপ একাউন্ট এর সকল তথ্য দেখতে পাবেন।

হোয়াটসঅ্যাপ চ্যাট ও মিডিয়া ডাউনলোড

উল্লেখিত উপায় ছাড়াও ব্যক্তিগত চ্যাট ও মিডিয়া ডাউনলোড এর বিকল্প উপায় রয়েছে। হোয়াটসঅ্যাপ এর চ্যাট ও মিডিয়া ম্যানুয়ালি ডাউনলোড করতেঃ

  • যেকোনো চ্যাট ওপেন করুন ও থ্রি-ডট বাটনে ট্যাপ করুন
  • এবার প্রথমে More অপশন ও এরপর Export অপশন সিলেক্ট করুন
  • এবার এক্সপোর্টে ফাইল, ফটো, ভিডিও ও অন্য মিডিয়াসহ থাকবে কিনা তা জিজ্ঞেস করা হবে। “Include media” অপশন ট্যাপ করলে মিডিয়াসহ এক্সপোর্ট হবে যা গুগল ড্রাউভ, জিমেইল বা অন্য যেকোনো অ্যাপে শেয়ার করা যাবে

হোয়াটসঅ্যাপ একাউন্ট ডিলিট করার নিয়ম

অ্যান্ড্রয়েড ও আইফোনে হোয়াটসঅ্যাপ একাউন্ট ডিলিট করার আলাদা নিয়ম রয়েছে। চলুন জেনে নেওয়া যাক অ্যান্ড্রয়েড ও আইফোনে কিভাবে হোয়াটসঅ্যাপ একাউন্ট ডিলিট করতে হয়।

অ্যান্ড্রয়েড

  • প্রথমে হোয়াটসঅ্যাপে প্রবেশ করুন ও ডানদিকের টপ কর্নারে থাকা থ্রি-ডট আইকনে ট্যাপ করুন
  • Settings অপশনে ট্যাপ করুন ও Account সেকশনে প্রবেশ করুন
  • এবার Delete my account অপশনে ট্যাপ করুন
  • এবার আপনার হোয়াটসঅ্যাপ একাউন্টের ফোন নাম্বার প্রদান করুন ও Delete my account এ ট্যাপ করুন
  • এরপর হোয়াটসঅ্যাপ একাউন্ট ডিলিট করার যেকোনো একটি কারণ সিলেক্ট করুন
  • Delete my account অপশনে ট্যাপ করে হোয়াটসঅ্যাপ একাউন্ট ডিলিট এর প্রক্রিয়া সম্পন্ন করুন

আইওএস

  • আপনার আইওএস ডিভাইসে হোয়াটসঅ্যাপ ওপেন করুন
  • এবার প্রথমে Settings ও এরপর Account অপশন সিলেক্ট করুন
  • এবার Delete my account অপশনে ট্যাপ করুন
  • আপনার ফোন নাম্বার প্রদান করুন ও Delete my account এ ট্যাপ করে একাউন্ট ডিলিট এর প্রক্রিয়া সম্পন্ন করুন।

এভাবে খুব সহজে যেকোনো ডিভাইস থেকে হোয়াটসঅ্যাপ একাউন্ট ডিলিট করতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button