TechnologyVideo

ইউটিউবিং শুরু করার আগে এই তথ্য গুলো জানুন

আগে জানুন তারপর ইউটিউবে কাজ করুন

নতুন ইউটিউবারদের জন্য বা যারা চ্যানেল খুলবেন ভাবছেন বা ইউটিউব থেকে টাকা ইনকাম করবেন ভাবছেন তাদের জন্য ও সকল ইউটিউবারদের জন্য কিছু বা কমপ্লিট টিপস যা জানা থাকা খুবই জরুরি

আগে জানুন তারপর ইউটিউবে কাজ করুন

১। প্রথমে আপনার ইউটিউবে কাজ করার তীব্র ইচ্ছা থাকতে হবে।

২। আপনার একটা মোবাইল বা ল্যাপটপ অথবা ডেক্সটপ পিসি থাকতে হবে।

৩। কিছু নিশ এর জন্য ভাল ক্যামেরা লাগবে আর কিছু নিশ এর জন্য ক্যামেরা না হলেও চলবে, যদি কম্পিউটারের স্ক্রীন রেকর্ড করেন তাহলে ক্যামেরা না হলেও চলবে।

৪। আপনার চ্যানেল এর জন্য একটা ভাল নাম পছন্দ করতে হবে। লগো ব্যানার এবং চ্যানেল কাস্টমাইজ করা জানতে হবে।

৫। সবচাইতে জরুরি হল নিশ সিলেক্ট করা, ইউটিউবে নিশ সিলেক্ট নিয়ে আমরা চিন্তায় পরি কি ভিডিও বানাব বুঝতে পারি না। আমার সাজেস্ট হল যে বিষয় নিয়ে আপনি পারদর্শি সে বিষয় নিয়ে কাজ করতে পারেন, আগে চিন্তা করুন আপনি কোন বিষয়ে দক্ষ। প্রতিদিন বা সপ্তাহে আপনি ভিডিও দিতে পারবেন কিনা ভেবে নিবেন।

৬। ভিডিও তৈরি করার জন্য অনেক সফটওয়্যার আছে কিন্তু নতুনদের জন্য filmora বা camtasia ভাল। মোবাইলের জন্য কাইন্ড মাস্টার ভাল।

৭। ভাল একটা মাইক্রোফোন লাগবে, অনেক ধরনের মাইক্রুফোন আছে প্রথম অবস্থায় বয়া মাইক্রুফোনটি নিতে পারেন। দাম সস্তা কিন্তু ভাল।

৮। অডিও রেকর্ড করা জানতে হবে, সেক্ষেত্রে audacity সফটওয়্যার টি দিয়ে ভয়েজ রেকর্ড করতে পারবেন।

৯। ভিডিও তৈরি করতে গেলে অনেক সময় ব্যাকগ্রাউন্ড মিউজিক দরকার হয়, কিভাবে ফ্রি মিউজিক বা ফানি ইফেক্ট মিউজিক নিতে হয় জানতে হবে।

১০। ভিডিও তৈরি করতে গেলে অনেক সময় অনেক পারপাসের দরকারি ভিডিও দরকার হয়, কিভাবে ফ্রি ভিডিও নিতে হয় জানতে হবে। Pexels বা Pixabay এই দুটি ওয়েবসাইটের মাধ্যমে ফ্রি ভিডিও ডাউনলোড করতে পারেন।

১১। অবশ্যই আপনাকে রেগুলার ভিডিও আপলোড করতে হবে।

১২। আকর্ষনীয় থাম্বনেইল বানাতে জানতে হবে, pixellab, picsart, snapseed এই এপস মোবাইলে আর পিসিতে photoshop সফটওয়্যার দিয়ে thumbnail তৈরি করতে পারেন।

১৩। কিভাবে এসইও করতে হয় ভিডিওর জানতে হবে। টাইটেল ট্যাগ ডিসক্রিপশন এ সার্চিং রিলেটেড এসইও ধরনের লেখা দিতে হবে।

১৪। ভিডিও বিভিন্ন সোস্যাল মিডিয়ায় ছড়িয়ে দেওয়ার চেষ্টা করতে হবে। যেমন-ফেইসবুক, টুইটার ইত্যাদি সাইটে শেয়ার করতে হবে।

১৫। সততার সাথে কাজ করতে হবে কারো ভিডিও কপি করা যাবে না।

 

নতুনদের ইউটিউব প্লাটফরমের জন্য এই টিপস ও কথা গুলো অবশ্যই মাথায় রেখে ইউটিউবে কাজ করা শুরু করা হোক। ভাল মানের ভিডিও বানান রেগুলার আপলোড দিয়ে জান সমস্ত নিয়ম মেনে ভিডিও তৈরি করলে ভিডিওর ভিউ একদিন হবেই। পড়াশুনার ক্ষেত্রে একটি কথা আছে পড়িলেই পাশ তেমনি ইউটিউবেও একটিই সুত্র ভাল মানের চয়েজফুল ভিডিও তৈরি করুন চ্যালেন রেঙ্ক একদিন হবেই। সবার প্রতি শুভ কামনা রেখে এখানেই শেষ করছি, ভাল লেগে থাকলে কমেন্ট করে জানান কেমন লেগেছে কথা গুলো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button