Facebook

ফেসবুক একাউন্ট ছাড়া কি মেসেঞ্জার ব্যবহার করা যায়?

ফেসবুক একাউন্ট ছাড়া মেসেঞ্জার ব্যবহার করা যায় কি?

২০১৫ সালে ফেসবুক একাউন্ট ছাড়া মেসেঞ্জার ব্যবহারের ফিচার আনা হয়। তখন ফোন নাম্বার ব্যবহার করে মেসেঞ্জারে একাউন্ট খোলা যেতো। তবে এরপর ২০১৯-২০ সালের দিকে মেসেঞ্জারে মোবাইল নম্বর দিয়ে আলাদা একাউন্ট খোলার সুবিধা বন্ধ হয়ে গিয়েছে। কিন্তু এরপরেও ফেসবুকে এক্টিভ না থেকে অর্থাৎ ফেসবুক না চালিয়েই মেসেঞ্জার চালানো যায়। আপনি যদি ফেসবুক ব্যবহার না করে মেসেঞ্জার চালাতে চান তাহলে বিশেষ একটি ট্রিক অনুসরণ করে সেটা পারবেন।

ফেসবুক চায় তাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম সকলেই ব্যবহার করুক। আর এর অংশ হিসেবে মেসেঞ্জার ব্যবহার করতে ফেসবুক একাউন্ট থাকা অত্যাবশ্যক – এই নিয়ম করেছে ফেসবুক। তবে এর মানে এই নয় যে সচল ফেসবুক একাউন্ট ছাড়া মেসেঞ্জার ব্যবহার করা যায় না। ফেসবুক একাউন্ট ছাড়া কি মেসেঞ্জার ব্যবহার করা যায়? উত্তরটি জটিল। কেউ যদি আপনাকে বলে যে ফেসবুক একাউন্ট ছাড়াই মেসেঞ্জার চালানো যাবে তাহলে বর্তমানে সেটি পুরোপুরি সঠিক হবেনা।

তবে এক্ষেত্রে কিছুটা জটিল একটি প্রক্রিয়া অনুসরণ করতে হবে। এই উপায়ে সচল ফেসবুক একাউন্ট ছাড়া মেসেঞ্জার ব্যবহার করতে চাইলে সেটা সম্ভব হবে। এক্ষেত্রে আপনাকে ফেসবুক ব্যবহার করতে হবেনা ও চাইলে বন্ধ করে রাখতে পারবেন।

ফেসবুক একাউন্ট ডিএকটিভ করলেও মেসেঞ্জার ব্যবহার করার সুযোগ রয়েছে, মূলত এই ফিচারটির সাহায্যে আমরা ফেসবুক একাউন্ট ছাড়া মেসেঞ্জার ব্যবহার করার নিয়ম জানবো।

ফেসবুক একাউন্ট ছাড়া মেসেঞ্জার ব্যবহার করা যায় কি?

কয়েকটি সহজ ধাপে সচল ফেসবুক একাউন্ট ছাড়া মেসেঞ্জার ব্যবহার করা যাবে। এখানে প্রথমে আমাদের একটি ফেসবুক একাউন্ট খুলতে হবে, এরপর ফেসবুক একাউন্ট দ্বারা মেসেঞ্জারে লগিন করতে হবে। সবশেষে বর্ণিত নিয়ম অনুসরণ করে ফেসবুক একাউন্ট ডিএকটিভ করে ফেসবুক একাউন্ট ছাড়া মেসেঞ্জার ব্যবহার করা যাবে। চলুন ফেসবুক একাউন্ট ছাড়া মেসেঞ্জার ব্যবহার করার নিয়ম সম্পর্কে জেনে নেওয়া যাক।

ফেসবুক একাউন্ট খোলার নিয়ম

এখানে আমরা ফেসবুক অ্যাপ ব্যবহার করে ফেসবুক একাউন্ট খোলার নিয়ম জানবো। ফেসবুক একাউন্ট খুলতেঃ

  • ফেসবুক অ্যাপে প্রবেশ করুন ও Create New Account সিলেক্ট করুন
  • Next চাপুন, এবার আপনার First Name ও Last Name লিখুন
  • এরপর আপনার জন্মতারিখ ও লিঙ্গ সিলেক্ট করুন
  • ভেরিফিকেশনের জন্য আপনার মোবাইল নাম্বার বা ইমেইল এড্রেস প্রদান করুন
  • এরপর ফেসবুক একাউন্টের জন্য একটি পাসওয়ার্ড দিন। পাসওয়ার্ড লিখে Next এ ক্লিক করুন
  • এরপর প্রদত্ত ইমেইল বা ফোন নাম্বারে একটি মেইল বা মেসেজ যাবে, মেইল বা মেসেজে পাওয়া কোডটি ফেসবুকে প্রদান করে Confirm চাপুন

ফেসবুক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের ডেডিকেটেড পোস্ট ঘুরে আসতে পারেন।

একাউন্ট খোলার পর এবার মেসেঞ্জার অ্যাপে প্রবেশ করে ফেসবুক একাউন্টে লগিন করুন। মেসেঞ্জার অ্যাপ ডাউনলোড করতে পারবেন গুগল প্লে স্টোর ও অ্যাপল অ্যাপ স্টোর থেকে।

ফেসবুক একাউন্ট ডিএকটিভেট করার নিয়ম

ফেসবুক দ্বারা মেসেঞ্জার অ্যাপে লগিনের পর এবার ফেসবুক একাউন্ট ডিএকটিভেট করার পালা। ফেসবুক একাউন্ট ডিএকটিভ করতে পারবেন ফেসবুক সেটিংসে প্রবেশ করে। ফেসবুক একাউন্ট ডিএকটিভেট করতেঃ

  • ফেসবুক অ্যাপ থেকে হরাইজন্টাল থ্রি-বার আইকনে ট্যাপ করুন
  • নিচের দিকে স্ক্রল করে Settings & Privacy অপশনে সিলেক্ট করুন
  • এবার প্রথমে Settings ও তারপর Account সেকশনে থাকা Personal and Account Information অপশনে ট্যাপ করুন
  • Deactivation and deletion সিলেক্ট করুন
  • Deactivate account সিলেক্ট করে Continue to account deactivation সিলেক্ট করুন
  • এবার ফেসবুক পাসওয়ার্ড প্রদান করে স্ক্রিনে প্রদর্শিত নির্দেশনা অনুসরণ করে একাউন্ট ডিএকটিভ করুন

ফেসবুক একাউন্ট ডিএকটিভ করার সম্পূর্ণ টিউটোরিয়াল জানতে ঘুরে আসতে পারেন আমাদের ডেডিকেটেড পোস্ট। উক্ত পোস্টে মোবাইল ও কম্পিউটার হতে ফেসবুক একাউন্ট ডিএকটিভেট করার নিয়ম সহজভাবে বর্ণিত করা হয়েছে।

ফেসবুক একাউন্ট ডিএকটিভ করা সম্পন্ন করা হলে এবার মেসেঞ্জার অ্যাপে প্রবেশ করুন। দেখবেন আপনার ফেসবুক একাউন্ট ছাড়াই মেসেঞ্জার অ্যাপ চালাতে পারবেন। এভাবে ফেসবুক একাউন্ট ছাড়া মেসেঞ্জার ব্যবহার করতে পারবেন। ফেসবুকের ফোন নাম্বার/ইমেইল ও পাসওয়ার্ড প্রদান করে মেসেঞ্জারে লগিন ও করতে পারবেন, এতে ফেসবুক একাউন্ট পুনরায় একটিভেট হওয়ার কোনো ঝামেলা নেই।

অর্থাৎ এভাবে ফেসবুক একাউন্ট একটিভ না রেখেও মেসেঞ্জার ব্যবহার করা যাবে। এক্ষেত্রে ফেসবুক একাউন্ট থাকা বা খোলার প্রয়োজন হলেও একাউন্ট একটিভ না রেখে মেসেঞ্জার ব্যবহার করা যাবে। এভাবে ফেসবুক একাউন্ট ছাড়াই মেসেঞ্জার ব্যবহার করতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button