ওয়েবসাইট

HTML এলিমেন্ট Tag ও সিনটেক্স পরিচিতি

এইচটিএমএল ভাষায় ব্যবহৃত ট্যাগকেই মূলত এইচটিএমএল ট্যাগ বলে। ট্যাগ যেকোনাে নির্দেশকে সুনির্দিষ্ট করে দেয়। ট্যাগগুলাে হলাে কিওয়ার্ড। Tag নির্দিষ্ট কোনাে নির্দেশের সাংকেতিক চিহ্ন হিসেবে বসে। দুটি এঙ্গেল < > ব্রাকেটের মাঝে অবস্থিত এক একটি স্বতন্ত্র উপাদান নিয়ে এইচটিএমএল ট্যাগ গঠিত। এই ট্যাগগুলাে হচ্ছে এইচটিএমএল এর কিছু Symbols বা Unit Mark up যা দ্বারা ওয়েব ডকুমেন্ট – এর বিভিন্ন ধরনের ফরম্যাট এবং লিংক সম্পন্ন হয়ে থাকে। যেকোনাে ভাষায় প্রােগ্রাম রচনার ক্ষেত্রে ব্যবহৃত কীওয়ার্ড গুলাে লেখার কিছু নিয়মনীতি আছে, যা মেনে প্রােগ্রাম রচনা করতে হয়। এই সব নিয়মনীতিকেই সিনটেক্স বলে। Tag এর Syntax হচ্ছে—

less than sign + keyword + greater than sign অর্থাৎ <keyword>

HTML-এ প্রতিটি ট্যাগ একটি নির্দিষ্ট অর্থ বহন করে। প্রতিটি ট্যাগ তার নিজস্ব নাম অনুসরণ করে কৌণিক (< >) ব্রাকেট শুরু বা ওপেন করতে হয় এবং একে শুরু ট্যাগ বা ওপেনিং ট্যাগ বলে। ওপেন হওয়া ট্যাগ কৌণিক (< >) ব্রাকেট অনুসরণ করে ট্যাগের শেষে (< >) দিয়ে ট্যাগ শেষ বা বন্ধ করতে হয়। একে শেষ ট্যাগ বলে। লক্ষণীয় যে ট্যাগ শেষ করতে ‘/’ চিহ্ন ব্যবহৃত হয়।
যেমন: <HTML> . . . </HTML> HTML এ Element গুলাে Case Independent অর্থাৎ Tag লেখার সময় বড় হাতের অক্ষর অথবা ছােট হাতের অক্ষর অথবা উভয়ের মিশ্রণও ব্যবহার করা যেতে পারে। তবে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসাের্টিয়াম (W3C) এর পরামর্শ হলাে HTML এর জন্য ছােট হাতের অক্ষর ব্যবহার করা।

HTML Element
স্টার্ট ট্যাগ থেকে শুরু করে ইন্ড ট্যাগ পর্যন্ত সকল কিছুকে HTML Element (উপাদান) বলে। আর স্টার্ট ও ইন্ড ট্যাগের মধ্যবর্তী সবকিছুই হলাে কনটেন্ট এলিমেন্ট।

সুতরাং বলা যায় এলিমেন্টস মূল তিনটি অংশ নিয়ে গঠিত। যথা: স্টার্ট ট্যাগ, এলিমেন্টেস এর ধারণকৃত অংশ (কনটেন্ট এলিমেন্ট) এবং ইন্ড ট্যাগ।
অ্যাট্রিবিউট
অ্যাট্রিবিউট হচ্ছে কোনাে কিছুর বৈশিষ্ট্য নির্ধারক নির্দেশ। অ্যাট্রিবিউট গুলাে HTML এলিমেন্টসমূহের বাড়তি কিছু তথ্য প্রদান করে। অ্যাট্রিবিউটগুলাে সব সময় স্টার্ট ট্যাগে নির্দিষ্ট করে দেয়া থাকে। অ্যাট্রিবিউটের দুটি অংশ থাকে। যথা
১. Attribute Name
২. Attribute Value
অ্যাট্রিবিউট ভ্যালুকে সব সময়েই উদ্ধৃতি চিহ্নের মধ্যে আবদ্ধ রাখা উচিত। একই ট্যাগে একাধিক অ্যাট্রিবিউট ব্যবহার করা যায়। এইচটিএমএল (HTML) – এ দু’ধরনের Tag ব্যবহৃত হয়।
যথা — ১ . Empty Tag এবং ২ . Container Tag.
ফাঁকা বা এম্পটি ট্যাগ
যে সমস্ত ট্যাগের ওপেনিং বা শুরু ট্যাগ আছে কিন্তু ক্লোজিং বা শেষ ট্যাগ নেই তাকে ফাঁকা বা এম্পটি ট্যাগ বলে। ডকুমেন্ট ফরমেটিং এর জন্য Empty tag এর ব্যবহার হয়। যেমন : <Br> , <Hr> ।  লাইনের মাঝে ব্রেক দেওয়ার জন্য <br> এবং হরাইজন্টাল লাইন দেওয়ার জন্য <hr> ব্যবহার করা হয়। তবে HTML – এর উন্নত সংস্করণে সকল এলিমেন্টকে অবশ্যই End ট্যাগ দিতে হয়। তাই সবদিক চিন্তা করে এম্পটি এলিমেন্টের ক্ষেত্রে Start ট্যাগে <br/> , <br/> এর মতাে একটি স্ল্যাশ যুক্ত করে দিয়ে এলিমেন্টকে বন্ধ করে দেওয়াটাই সঠিক উপায়।
ধারক বা কনটেইনার ট্যাগ
যে সমস্ত ট্যাগের ওপেনিং বা শুরু, ট্যাগের বিষয়বস্তু ও ক্লোজিং বা শেষ ট্যাগ থাকে তাকে কনটেইনার ট্যাগ বলে। container tag ডকুমেন্ট টেক্সটের Formatting বা construction নির্দিষ্ট করে।
যেমন : <HTM > . . . </HTML>
বেশির ভাগ container tag – ই আবার অন্যান্য Container Tag বা Empty tag কে ধারণ করতে পারে। কার্যকারিতা বৃদ্ধির জন্য এইচটিএমএল এর অনেক Element – ই অতিরিক্ত প্যারামিটার বা আর্গুমেন্টস ব্যবহার করে। যদিও End ট্যাগ দিতে ভুল হলে অধিকাংশ ওয়েব ব্রাউজারই HTML কে সঠিকভাবেই প্রদর্শন করে। তবে অনেক সময়ই End ট্যাগ দিতে ভুল হবার কারণে অনাকাঙ্খিত ফলাফল আসতে পারে। তাই End ট্যাগ বাদ দেওয়া মােটেও সমর্থিত নয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button