প্রশ্ন ও উত্তর

HSC আইসিটি ৩য় অধ্যায় অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আজকের এই পর্বে উচ্চ মাধ্যমিক আইসিটি বিষয়ের ৩য় অধ্যায়ের কিছু গুরুত্বপূর্ণ অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর দেওয়া হলো। আশা করি উপকারে আসবে।

প্রশ্ন-১। ইউনিকোডের পূর্বে সবচেয়ে বেশি ব্যবহৃত আলফানিউমেরিক্যাল কোডটি ব্যাখ্যা কর।

উত্তরঃ কম্পিউটারে ব্যবহৃত বর্ণ, অংক এবং বিভিন্ন গাণিতিক চিহ্নসহ (+, -, ×, ÷ ইত্যাদি) আরও কতগুলো বিশেষ চিহ্নের (!, @, #, $, %, ^, & ইত্যাদি) জন্য ব্যবহৃত কোডেক আলফানিউমেরিক কোড বলা হয়।

কম্পিউটার ছাড়াও বিভিন্ন প্রযুক্তি পণ্যের কর্মদক্ষতাকে কাজে লাগানোর লক্ষ্যে অক্ষর ও অন্যান্য চিহ্নের প্রয়োজন হওয়ার কারণেই আলফানিউমেরিক কোডের উদ্ভব হয়েছে।

প্রশ্ন-২। 5D কোন ধরনের সংখ্যা? ব্যাখ্যা দাও।

উত্তরঃ 5D হচ্ছে হেক্সাডেসিম্যাল সংখ্যা। কারণ হেক্সাডেসিম্যাল সংখ্যায় ০ থেকে ১৫(F) পর্যন্ত মোট ১৬ টি সংখ্যা ব্যবহার করা হয়। ফলে D হচ্ছে হেক্সাডেসিম্যাল সংখ্যার অন্তর্ভুক্ত ১৩ তম সংখ্যা। অর্থাৎ 5D হচ্ছে হেক্সাডেসিম্যাল সংখ্যা।

প্রশ্ন-৩। কম্পিউটার কোন সংখ্যা পদ্ধতিতে পরিচালিত হয় এবং কেন?

উত্তরঃ কম্পিউটার বাইনারি সংখ্যা পদ্ধতিতে পরিচালিত হয়। এই পদ্ধতিতে 0 এবং 1 দুটি অংক ব্যবহৃত হয়। বাইনারি পদ্ধতি হলো সরলতম গণনা পদ্ধতি। এ পদ্ধতির বিট দুটোকে সহজে ইলেকট্রনিক উপায়ে পরিচালিত করা সম্ভব বলে ইলেকট্রনিক্স যন্ত্রে এ পদ্ধতির ব্যবহার সুবিধাজনক। কম্পিউটারের সমস্ত অভ্যন্তরীণ কাজ সম্পাদনের জন্য বাইনারি সংখ্যা পদ্ধতি ব্যবহৃত হয়।

প্রশ্ন-৪। ২ এর পরিপূরক কেন গুরুত্বপূর্ণ ব্যাখ্যা কর।

উত্তরঃ কোনো বাইনারি সংখ্যার ১ এর পরিপূরকের সাথে ১ যোগ করে যে সংখ্যা পাওয়া যায় তাকে ২ এর পরিপূরক বলে।
২-এর পরিপূরক পদ্ধতিতে যোগ, বিয়োগ, গুণ ও ভাগ একই বর্তনী দিয়ে করা যায়। একই বর্তনী দিয়ে যোগ, বিয়োগ, গুণ ও ভাগ করা যায় বলে যেকোনো যৌগিক নির্দেশনা বাস্তবায়নে কম্পিউটার প্রসসরে সময় কম লাগে ফলে কাজের গতি বৃদ্ধি পায়। আর এই জন্য ২ এর পরিপূরক গুরুত্বপূর্ণ।

আরো পড়ুনঃ-

১। HSC আইসিটি ১ম অধ্যায় অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর

২। HSC আইসিটি ২য় অধ্যায় অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর

৩। HSC আইসিটি ৪র্থ অধ্যায় অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button