News

১৫ লক্ষ পার্সওয়াড চুরি করল হ্যাকাররা

এক্ষুনি পরিবর্তন করুন আপনার পার্সওয়াড

সোশ্যাল মিডিয়া বা বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্মে ব্যক্তিগত তথ্য নিরাপদ রাখতে আপনি কী করে থাকেন? এই প্রশ্নের উত্তরে প্রায় ৯০% মানুষই শক্তিশালী তথা ‘ইউনিক’ পাসওয়ার্ড রাখার কথা বলবেন। কিন্তু আপনাদের দ্বারা সেট করা পাসওয়ার্ডই যদি হ্যাকাররা চুরি করে নেয় তাহলে? ভাবছেন এসব বলার কারণ কী? আসলে হালফিলে এরূপ একটি ঘটনাই বাস্তবে ঘটেছে লক্ষ লক্ষ Plex ইউজারদের সাথে! হ্যাঁ ঠিকই দেখছেন, হ্যাকাররা প্রায় ১৫ মিলিয়ন Plex ইউজারের পাসওয়ার্ড, ইউজার নেম এবং ইমেল অ্যাড্রেস সংক্রান্ত ডেটার অ্যাক্সেস হস্তগত করতে সক্ষম হয়েছে। যার দরুন আমেরিকা ভিত্তিক এই ফ্রি-টু-ওয়াচ মুভি স্ট্রিমিং পরিষেবা প্রদানকারী প্ল্যাটফর্মটি সতর্কতা জারি করেছে প্রত্যেক ইউজারদের উদ্দেশ্যে। প্রসঙ্গত চলতি সপ্তাহের শুরুতেই একটি বড়সড় ডেটা ব্রিচ (লঙ্ঘন) ঘটনার শিকার হয়েছিল উক্ত মিডিয়া প্লেয়ার সাইটটি।

১৫ মিলিয়ন Plex ব্যবহারকারীর পাসওয়ার্ড চুরি করলো হ্যাকাররা, সতর্ক করল সংস্থা

সম্প্রতি প্লেক্স -এর কর্মকর্তারা তাদের প্রত্যেক গ্রাহকদের কাছে একটি ইমেল পাঠায়। যেখানে তারা জানায় – “গতকাল, আমরা আমাদের একটি ডেটাবেসে সন্দেহজনক কার্যকলাপ আবিষ্কার করেছি।” আর এই ঘটনার পরিপ্রেক্ষিতে “আমরা অবিলম্বে একটি তদন্ত শুরু করেছি। যার ভিত্তিতে মনে হচ্ছে একটি থার্ড-পার্টি হ্যাকারগোষ্ঠী ইমেল, ইউজার নেম এবং এনক্রিপ্টেড পাসওয়ার্ড সহ ডেটার একটি সীমিত সাব-সেট অ্যাক্সেস করতে সক্ষম হয়েছে।”

যদিও সাইটে থাকা সমস্ত অ্যাকাউন্টের পাসওয়ার্ড যা সম্ভবত হ্যাকাররা হস্তগত করেছে, সেগুলিকে হ্যাশ (#) সিম্বল ব্যবহার করে অ্যাক্সেস অযোগ্য এবং সুরক্ষিত করা হয়েছে। কিন্তু তাসত্ত্বেও সতর্কতা অবলম্বনের খাতিরে “আমরা সমস্ত প্লেক্স ইউজারদের তাদের অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিসেট করার পরামর্শ দিচ্ছি” বলে ইমেল করে অনুরোধ করেছে আলোচ্য সংস্থাটির কর্মকর্তারা। একই সাথে ইমেলে নিশ্চিত করা হয়েছে যে, ক্রেডিট কার্ড এবং অন্য কোনো পেমেন্ট কার্ডের বিবরণ সংরক্ষণ করা হয়নি অ্যাক্সেসড ডেটাবেসে। আর তাই এইসকল তথ্যাদি ব্রীচ দ্বারা প্রভাবিত হয়নি।

যাইহোক, অযাচিত হ্যাকিং উপদ্রবের থেকে সুরক্ষিত থাকতে প্লেক্স বারংবার তাদের গ্রাহক-বেসকে যত শীঘ্র সম্ভব সমস্ত সংযুক্ত ডিভাইস থেকে সাইন আউট করার পরামর্শ দিচ্ছে। লগ-আউট হওয়ার পর, পাসওয়ার্ড পরিবর্তন করে তবেই পুনরায় লগ-ইন করার কথাও উল্লেখ ছিল ইমেলে। আপনি যদি এখনও আপনার প্লেক্স অ্যাকাউন্টের পাসওয়ার্ড রি-সেট বা পরিবর্তন করে না থাকেন, তবে নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করুন:

এইভাবে Plex অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিসেট করুন –

১. প্রথমে একটি প্রাইভেট অথবা গুগলের ইনকগনিটো (incognito) ব্রাউজার উইন্ডো ওপেন করুন।

২. এবার প্রদত্ত লিংকে ক্লিক বা ট্যাপ করে প্লেক্সের পাসওয়ার্ড রিকুয়েস্ট পেজে চলে যান (https://app.ples.tv/auth#?resetPassword)। অথবা আপনি প্রাইভেট অথবা ইনকগনিটো ব্রাউজার উইন্ডো থেকে সরাসরি প্লেক্স ওয়েবসাইটে চলে যেতে পারেন। সেখানে গিয়ে ‘sign in’ বিকল্প নির্বাচন করুন এবং ফর্মে থাকা ‘forgot?’ অপশনে ক্লিক/ট্যাপ করুন।

৩. এবার আপনার প্লেক্স অ্যাকাউন্টের ইমেল অ্যাড্রেস লিখুন এবং ফর্ম জমা দিন।

৪. এখন আপনি পাসওয়ার্ড রিসেট করার একটি ইমেল পাবেন।

৫. পাসওয়ার্ড রিসেট ইমেল -এ প্রদত্ত লিঙ্কটি কপি করুন এবং প্রাইভেট বা ইনকগনিটো ব্রাউজার উইন্ডোতে পেস্ট করুন৷

৬. পরিশেষে একটি নতুন, শক্তিশালী ও অনন্য পাসওয়ার্ড চয়ন করুন নিজ প্লেক্স অ্যাকাউন্টের জন্য৷

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button