Technology

পরীক্ষামূলকভাবে গুগল ম্যাপের স্ট্রিট ভিউ চালু

ভারতের ১০টি শহরে পরীক্ষামূলকভাবে চালু হয়েছে গুগল ম্যাপের স্ট্রিট ভিউ ফিচার

ভারতের ১০টি শহরে পরীক্ষামূলকভাবে চালু হয়েছে গুগল ম্যাপের স্ট্রিট ভিউ ফিচার। যুক্তরাষ্ট্র, ইউরোপসহ বিশ্বের অনেক দেশে গুগল ম্যাপে আগেই চালু হয়েছিল স্ট্রিট ভিউ ফিচার। অবশেষে ভারতেও পরীক্ষামূলকভাবে এ ফিচার চালু করা হলো। এর মাধ্যমে কোনো স্থানের রাস্তা, রেস্তোরাঁ বা পর্যটন পুঙ্খানুপুঙ্খভাবে দেখা যাবে। নতুন কোথাও যাওয়ার আগে যারা সেই নির্দিষ্ট জায়গার ৩৬০ ডিগ্রি ভিউ পেতে চান তাদের সবচেয়ে কাজে লাগবে নতুন এই ফিচার।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, চলতি বছরের মধ্যেই ফিচারটি পুরো ভারতে পাওয়া যাবে। তবে প্রাথমিকভাবে ১০টি শহরে পাওয়া যাবে নতুন এই ফিচার। এ শহরগুলো হলো বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, মুম্বাই, হায়দরাবাদ, পুনে, নাসিক, ভদোদারা, আহমেদনগর ও অমৃতসর।

ফিচারটি ব্যবহার করতে গুগল ম্যাপে গিয়ে ব্যবহারকারীকে সরাসরি স্ট্রিট ভিউ লঞ্চ করতে হবে। তারপর নির্দিষ্ট একটি শহরের কোনো এক রাস্তা জুম করে যেকোনো স্থানকে ৩৬০ ডিগ্রি অ্যাঙ্গেলে দেখা যাবে। স্থানীয় ক্যাফে থেকে শুরু করে কালচারাল হটস্পটগুলো সম্পর্কেও খুঁটিনাটি তথ্য তুলে ধরতে পারবে এই প্লাটফর্ম। আশপাশের এলাকাগুলোও দেখা যাবে এ ফিচারের মাধ্যমে।

নতুন এই ফিচার চালু ছাড়াও গাড়িচালকদের সুবিধার্থে আটটি শহরের ট্রাফিক কর্তৃপক্ষের সঙ্গে সংযোগ স্থাপন করেছে গুগল। সেই তালিকায় রয়েছে দিল্লি, হায়দরাবাদ, চণ্ডিগড়, আহমেদাবাদ, কলকাতা, গুরুগ্রাম, বেঙ্গালুরু ও আগ্রা। এ শহরগুলোর নির্দিষ্ট কোনো রাস্তা বন্ধ থাকলে বা যানজটের সম্ভাবনা থাকলে আগে থেকেই যাতে গাড়িচালকরা জানতে পারেন, সেটা মাথায় রেখেই এগোচ্ছে গুগল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button