Smartphone News

গুগল ও কান্তারের সমীক্ষা- শীর্ষ ৫০ গ্লোবাল ব্র্যান্ড বিল্ডারসে স্থান করে নিল রিয়েলমি

রিয়েলমির নতুন স্থান দখল

গল ও কান্তার যৌথভাবে ‘কান্তার ব্র্যান্ডজ চাইনিজ গ্লোবাল ব্র্যান্ড বিল্ডার্স ২০২২ টপ ৫০’ এর তালিকা প্রকাশ করেছে। টেকনোলজিক্যাল এবং ট্রেন্ডসেটিং ব্র্যান্ড রিয়েলমি প্রথমবারের মতো এ তালিকায় জায়গা করে নিয়েছে; একইসাথে ব্র্যান্ডটি ‘বেস্ট নিউকামার ফর ব্যালেন্সড গ্রোথ’ শীর্ষক পুরস্কারও অর্জন করেছে। র্শীষ ৫০ ব্র্যান্ডের তালিকায় রিয়েলমিই সবচেয়ে তরুণ ব্র্যান্ড।

২০১৮ সালে যাত্রা শুরু করে রিয়েলমি। যাত্রা শুরুর মাত্র তিন বছরের মধ্যেই প্রতিষ্ঠানটি বৈশ্বিকভাবে ১০ কোটি সেলস ভলিউম (স্মার্টফোন বিক্রি) মাইলফলকে পৌঁছানোর গৌরব অর্জন করে। এ অর্জন রিয়েলমিকে দ্রুত বর্ধনশীল স্মার্টফোন ব্র্যান্ডে পরিণত করেছে এবং গত বছর রিয়েলমি বিশ্বের সেরা ৬ স্মার্টফোন ব্র্যান্ডের একটিতে পরিণত হয়। এ স্বীকৃতি রিয়েলমিকে রাইজিং স্টার (উদীয়মান) থেকে বৈশ্বিক প্রভাব বিস্তারকারী ব্র্যান্ডে পরিণত করেছে, যা বিশ্বজুড়ে রিয়েলমিকে তরুণদের পছন্দের ব্র্যান্ডে পরিণত করেছে।

এ প্রসঙ্গে রিয়েলমি’র প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা স্কাই লি বলেন, “বিশ্বজুড়ে তরুণদের কাছে রিয়েলমি টেকনোলজি ব্র্যান্ড (প্রযুক্তি ব্র্যান্ড) হিসেবে সুপরিচিত। বিগত ৪ বছরে রিয়েলমি স্মার্টফোনের বাজারে নিজেদের অবস্থান সম্প্রসারিত করেছে। আমরা বিশ্বের ৬১ দেশের তরুণ ব্যবহারকারীদের জন্য শক্তিশালী পারফরমেন্সের গুণগতমান সম্পন্ন ও ট্রেন্ডসেটিং ডিজাইনের পণ্য নিয়ে আসছি। আগামী দিনে গুরুত্বপূর্ণ বাজারগুলোতে নিজেদের শক্তিশালী অবস্থান তৈরির জন্য রিয়েলমি বিভিন্ন কৌশল গ্রহণ করবে।”

বিশ্বের ১১টি দেশের ১০ লাখেরও বেশি ব্যবহারকারীর ওপর পরিচালিত জরিপের ওপর ভিত্তি করে ‘ব্র্যান্ডজ চাইনিজ গ্লোবাল ব্র্যান্ড বিল্ডার্স টপ ৫০’ তালিকাটি করা হয়েছে। কনজ্যুমার সার্ভে ডেটা ও সার্চ ডেটার সামগ্রিক বিশ্লেষণের ওপর ভিত্তি করে র্শীষ ব্র্যান্ডগুলোর স্কোর নির্ধারণ করে এ তালিকা তৈরি করা হয়। এ স্কোর বিশ্বজুড়ে চীনের ব্র্যান্ডগুলোর আন্তর্জাতিক বাজারে প্রভাব ও বিশ্বাসযোগ্যতার বিষয়টিকে প্রতিষ্ঠিত করেছে। প্রতিবেদন অনুযায়ী, সেরা ৫০টি ব্র্যান্ডের যে তালিকা প্রকাশ করা হয়েছে, এর মধ্যে রিয়েলমিই সবচেয়ে তরুণ ব্র্যান্ড।

উদীয়মান বাজারগুলোতে রিয়েলমি’র প্রভাব বাড়ছে এবং প্রতিষ্ঠিত বাজারগুলোতে রিয়েলমি ব্র্যান্ডের প্রভাব স্পষ্টসাম্প্রতিক সময়ে, রিয়েলমি’র বৈশ্বিক বাজারে প্রবৃদ্ধি ধারাবাহিকভাবে বৃদ্ধি পাচ্ছে এবং এর পণ্যের বিক্রিও বৃদ্ধি পাচ্ছে। চলতি বছরের প্রথমার্ধে প্রতিষ্ঠানটি বৈশ্বিকভাবে বছরপ্রতি ১৩ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে। এটি ১৪টি দেশে প্রতিষ্ঠানটির আর্থিক সক্ষমতার চলমান ধারার বহিঃপ্রকাশ। স্পেন, গ্রিস, চেক প্রজাতন্ত্রের মতো ইউরোপের দেশগুলোতে বাজার দখলের ক্ষেত্রে তালিকার সেরা পাঁচে প্রবেশ করেছে প্রতিষ্ঠানটি, যেখানে সামগ্রিক প্রবৃদ্ধির হার ১৭৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বাজারে রিয়েলমি’র ইতিবাচক প্রবৃদ্ধি হয়েছে। চলতি বছর ভারতের বাজারে ১৬ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে ব্র্যান্ডটি সেরা তিনে প্রবেশ করেছে। দক্ষিণ আমেরিকা, মধ্যপ্রাচ্য ও অন্যান্য বাজারগুলোতে রিয়েলমি অভাবনীয় সাফল্য লাভ করেছে। প্রতিষ্ঠানটি মরক্কো, পেরু ও মিশরসহ অন্য দেশগুলোতে মার্কেট শেয়ার দখলের ক্ষেত্রে সেরা পাঁচে অবস্থান নিয়েছে।

যাত্রা শুরুর পর থেকে রিয়েলমি নিজস্ব কৌশল অনুসরণ করছে। প্রতিষ্ঠানটির মাল্টি-লেভেল, মাল্টি সার্কেল ও গ্লোবালাইজেশনের সমন্বিত লে-আউট রয়েছে। আগামী দিনগুলোতে রিয়েলমি এই বৈশ্বিক লে-আউট সমৃদ্ধ করার মাধ্যমে প্রযুক্তিগত ও ট্রেন্ডসেটিং ব্র্যান্ড হিসেবে নিজেদের শক্তিশালী অবস্থান প্রসারিত করতে কাজ করে যাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button