Technology

নতুন স্মার্ট ডিভাইস আনছে গুগল-অ্যামাজন

নতুন স্মার্ট ডিভাইস আনছে গুগল-অ্যামাজন

মার্কিন টেক জায়ান্ট গুগল ও অ্যামাজন। এর মধ্যে গুগল বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন। যেটি ব্যবহার করে ইন্টারনেট থেকে যে কোনো তথ্য খুব দ্রুত ও সহজে খুঁজে পাওয়া যায়। আর অ্যামাজন হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ই-কমার্স প্রতিষ্ঠান। যেখান থেকে সহজেই ঘরে বসে অনলাইনে পণ্য কেনা সম্ভব। বেশকিছু বছর ধরে প্রতিষ্ঠান দুটি প্রযুক্তি পণ্য তৈরিতে মনোনিবেশ করেছে।

গুগল তাদের তৈরি পিক্সেল ফোনসহ একাধিক ডিভাইস বাজারে এনেছে। পাশাপাশি অ্যামাজনও শিশুদের জন্য বিশেষ ডিভাইসসহ নানা ধরনের পণ্য তৈরি করছে। এরই ধারাবহিকতায় সম্প্রতি প্রতিষ্ঠান দুটি নতুন ডিভাইস বাজারে আনার পরিকল্পনা গ্রহণ করেছে। আমেরিকার ফেডারেল কমিউনিকেশন কমিশন (এফসিসি) থেকে ছাড়পত্রও নিয়েছে তারা।

জানা গেছে, গুগল নতুন ওয়্যারলেস ডিভাইস আনার জন্য ছাড়পত্র নিয়েছে। অন্যদিকে, অ্যামাজন ইকো স্টুডিও স্মার্ট স্পিকারের জন্য ছাড়পত্র নিয়েছে।

নাইনটুফাইভগুগল রিপোর্টে বলা হয়েছে, আমেরিকার ফেডারেল কমিউনিকেশন কমিশনের ছাড়পত্রের জন্য গুগল থেকে আবেদন করেছে তার মডেল নম্বর দেখে মনে হচ্ছে, এটি একটি ওয়্যারলেস ডিভাইস। এতে ব্লুটুথ ও ওয়াই-ফাই কানেক্টিভিটি থাকবে।

অন্যদিকে, অ্যামাজন আগেও তাদের ইকো স্টুডিও স্মার্ট স্পিকার বাজারে এনেছে। তবে নতুন ডিভাইসে আপডেট ফিচার থাকবে। পণ্যগুলো নিয়ে বিস্তারিত আর কিছু জানায়নি এফসিসি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button