Google

জিমেইল এড্রেস ও পাসওয়ার্ড ভুলে গেলে কি করণীয়

জিমেইল একাউন্ট ফিরে পাওয়ার উপায়।

আমরা যদি আমাদের তৈরি করা জিমেইলের নামটি কি ছিল তা ভুলে যাই বা আমাদের জিমেইল এর পাসওয়ার্ড কি দিয়েছিলাম তা যদি ভুলে যাই, জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে কী করব বা ইমেইল পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি অথবা gmail password ভুলে গেলে করণীয় কি হতে পারে এই প্রশ্নের উত্তর পাবেন এই আর্টিকেল এর মাধ্যমে।

পাশাপাশি জিমেইল এড্রেস ভুলে গেলে কিভাবে পাব অথবা জিমেইল এড্রেস ও পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি এবং জিমেইল একাউন্ট ফিরে পাওয়ার উপায় কি এসব প্রশ্নের উত্তরও পাবেন।

আমাদের হারিয়ে যাওয়া বা ভুলে যাওয়া জিমেইল এর এড্রেস ও পাসওয়ার্ড রিকুভারি করার উপায় (gmail password recovery) সম্পর্কে আজ আলোচনা করব। এই আর্টিকেল পড়লে আশা করি আপনার পুরনো জিমেইল আইডি পাসওয়ার্ড ফিরে পেতে পারেন।

 

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে কি করনীয়ঃ

১ম ধাপঃ জিমেইল এর পাসওয়ার্ড রিকুভারি করার জন্য প্রথমেই Gmail এ যেতে হবে।

২য় ধাপঃ Gmail এ যাওয়ার পর দেখবেন Sign in to continue to Gmail লেখা আসেছে, যে অপশনের মাধ্যমে জিমেইল লগিং করতে হয়। Email or Phone এর এখানে জিমেইল এড্রেসটি দিতে হবে, তারপর Next ক্লিক করে অপর পেইজে যেতে হবে।

৩য় ধাপঃ পরের পেইজে যাওয়ার পর Enter your password এর অপশন আসবে যেখানে পাসওয়ার্ড দিতে হয়, আমরা যেহেতু পাসওয়ার্ড জানি না, তাই এর নিচে দেখুন লেখা আছে Forgot Password, এখানে ক্লিক করতে হবে।

৪র্থ ধাপঃ Forgot Password এ ক্লিক করার পর পরের পেইজে নিয়ে যাবে-

(১) যদি এই জিমেইলটি আপনার মোবাইলে লগিং করা থাকে, আর আপনি যদি কম্পিউটারের মাধ্যমে জিমেইলটির পাসওয়ার্ড ফরগেট করতে চান তাহলে এখানে Top Yes on your phone or tablet দেখাবে, আপনি যদি এখানে ক্লিক করেন তাহলে আপনার মোবাইলে Yes দিলেই পরের অপশনে নিয়ে যাবে।

(২) এখানে আগে যদি আপনি মেইল ভেরিফিকেশন এর জন্য আরেকটি মেইলের নাম আগেই দিয়ে থাকেন এই মেইলে, তাহলে ভেরিফিকেশন এর জন্য (Get a verification code at dha… @gmail.com) মেইল নাম্বারটি দেখাবে, এখানে যদি ক্লিক করেন তাহলে আপনার মেইলে ভেরিফিকেশন কোড যাবে যা পরের অপশনে কোডটি দিতে হবে।

(৩) সর্বশেষে আপনার মোবাইল নাম্বারটির দেখাবে ভেরিফিকেশন করার জন্য (Get a verification code at …26) এখানে ক্লিক করলে আপনার মোবাইলে একটি ভেরিফিকেশন কোড যাবে যা পরের অপশনে এসে কোডটি বসাতে হবে।

আপনার যদি মোবাইলে মেইলটি লগিং না থাকে, কোন মেইল ভেরিফাই এর জন্য আগে থেকে আপনার মেইলে অন্য মেইল এড্রেস না দেওয়া থাকে, যদি শুধুমাত্র মোবাইল নাম্বার জিমেইলে দেওয়া থাকে, সেক্ষেত্রে সরাসরি আপনার মোবাইলে কোড চলে যাবে।

৫ম ধাপঃ মোবাইলে আসা কোড নাম্বারটি দিয়ে নেক্সট (Next) এ ক্লিক করুন।

৬ষ্ঠ ধাপঃ এখন আপনাকে নতুন করে পাসওয়ার্ড দিতে বলবে, আপনার মনে থাকে এরকম পাসওয়ার্ড একবার পাসওয়ার্ড দেওয়ার পর নিচে দেখুন আরেকবার এই পাসওয়ার্ডটি দিতে বলছে মানে কনফার্ম পাসওয়ার্ড দিতে হবে। পাসওয়ার্ড দেওয়ার পর save password ক্লিক করুন।

৭ম ধাপঃ সেভ পাসওয়ার্ডে ক্লিক করার পর পরের পেইজে নিয়ে যাবে যেখানে continue to gmail এ ক্লিক করতে হবে, তাহলে আপনার মেইলটি ওপেন হয়ে যাবে।

আপনার জিমেইল এর পাসওয়ার্ড ভুলে গেলে এভাবে করে পাসওয়ার্ড নতুন ভাবে দিতে পারেন বা জিমেইলটি উদ্ধার করতে পারেন।

 

জিমেইল এড্রেস ও জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে কি করণীয়ঃ

 

১ম ধাপঃ প্রথমেই Gmail এ যেতে হবে।

২য় ধাপঃ Gmail এ যাওয়ার পর দেখবেন Sign in লেখা আসেছে, এর নিচে লেখা আছে Email or Phone যেখানে জিমেইল এড্রেসটি দিতে হয়, আমাদের যেহেতু জিমেইল এড্রেসই জানা নাই তাই এর নিচে দেখুন লেখা আছে Forgot email এখানে ক্লিক করলেই আরেকটি বক্স আসবে যেখানে Phone নাম্বার দিতে বলবে, এখানে জিমেইল খোলার সময় যে মোবাইল নাম্বারটি দিয়েছিলেন সে নাম্বারটি দিন। তারপর Next ক্লিক করুন।

৩য় ধাপঃ এবার আপনাকে আরেকটি পেইজে নিয়ে আসবে যেখানে আপনার প্রথম নাম ও শেষ নাম দিতে হবে। নাম দেওয়ার পর Next ক্লিক করুন।

৪র্থ ধাপঃ মোবাইলে ভেরিফিকেশনের জন্য এবার পরের পেইজে গিয়ে সেন্ট এ ক্লিক করুন।

৫ম ধাপঃ এখন আপনার মোবাইলে ৬ ডিজিটের একটি পিন কোড আসছে সেটি লিখে দিন। তারপর Next ক্লিক করুন।

৬ষ্ঠ ধাপঃ এবার দেখুন আপনার মোবাইল নাম্বার দিয়ে যত গুলো জিমেইল খোলা আছে সব গুলো মেইল এড্রেস দেখাবে। আপনি যদি একটি মাত্র জিমেইল খুলে থাকেন তাহলে একটিই দেখাবে। যা আপনি এখান থেকে আপনার মেইল এড্রেসটি পেয়ে গেলেন। এবার আপনার মেইল নাম্বারটিতে ক্লিক করুন।

৭ম ধাপঃ মেইল নাম্বারটিতে ক্লিক করার পর পরের পেইজে নিয়ে যাবে যেখানে পাসওয়ার্ড দেওয়ার অপশন আসবে। কিন্তু আমাদের তো পাসওয়ার্ডও জানা নাই তাই আমরা উপরে আলোচনায় “জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে কি করণীয়” এই হিডিং এর নিচে ৩য় ধাপঃ থেকে ৭ম ধাপঃ পর্যন্ত দেখানোর মত Forgot Password এবং মোবাইল ভেরিফিকেশন ও আমাদের মত করে নতুন পাসওয়ার্ড দেওয়ার মাধ্যমে জিমেইল এ প্রবেশ করতে পারব।

এভাবে এই ধাপঃ গুলো অনুসরণ করে আমাদের জিমেইল এড্রেস ও পাসওয়ার্ড ভুলে গেলেও আমরা জিমেইল এড্রেস ও পাসওয়ার্ড বের করতে পারি ও আমাদের জিমেইল এ লগিং করতে পারি।

আশা করি জিমেইল নাম্বার ও জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে কী করণীয় তা জানতে পারলেন। যদি এ সম্পর্কে কোন কিছু জানার থাকে তাহলে কমেন্ট করতে পারেন, উত্তর দেওয়ার চেষ্টা করব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button