Google

জিমেইলের চেহারা বদলাচ্ছে ডেস্কটপে

ওয়েভে বা ডেস্কটপে যারা জিমেইল ব্যবহার করেন তাদের জন্য সুখবর

ওয়েভে বা ডেস্কটপে যারা জিমেইল ব্যবহার করেন তাদের জন্য সুখবর। ডেস্কটপ ভার্সনে জিমেইলের ইন্টারফেস বদলে যাচ্ছে। এখন থেকে জিমেইল ব্যবহারকারীরা একটা রিফ্রেশড ইন্টারফেস দেখতে পাবেন।

নতুন ডিজাইনের অঙ্গ হিসেবে ব্যবহারকারীরা গোলাকার প্রান্ত এবং একটি স্বচ্ছ ব্যাকগ্রাউন্ড (কাস্টম ওয়ালপেপার) চাক্ষুষ করতে পারবেন।

তবে অনেক ইউজারদেরই এই নতুন জিমেল ডিজাইন পছন্দ নাও হতে পারে। আর সেই কারণেই গুগল পুরনো সেটিংসে ফিরে যাওয়ার অপশনও দিচ্ছে গ্রাহকদের।

এ বছরের জানুয়ারিতে গুগল নতুন জিমেইলের ডিজাইন পরিবর্তনের ঘোষণা দিয়েছিল। তখন জানিয়েছিল, ‘জিমেইলে সকলের জন্য নতুন ডিজাইন কার্যকর হবে। পুরাতন লুক ও ডিাজইনে ফিরে যাওয়ার কোনও অপশন থাকবে না।’

জিমেইলের নতুন লুকওভারে ঠিক বাঁ দিকে থাকছে দুটি প্যানেল- তার একটিতে থাকছে মেইল এবং মিটের জন্য ছোট্ট বাটন। অন্য প্যানেলে থাকছে ইনবক্স, স্টার্ট, স্প্যাম এবং আরও অনেক কিছু।

আগের প্যানেলটিতে গুগল দ্বারা একটি ডেডিকেটেড চ্যাট বাটন অন্তর্ভুক্ত করা থাকলেও সেটি করা হয়নি। কিন্তু সেটা আমরা যখন এনাবল করতে যাই, সেই পুরনো ডিজাইনেই ফিরে আসে। এই নতুন প্যানেলে এখন নোটিফিকেশন বাবল দেখানো হচ্ছে, ঠিক যেমনটা আইফোনে দেখা যায়। তবে এই বাবল লুকিয়ে রাখার কোনও অপশন নেই বলেই মনে হচ্ছে।

জিমেইলের কম্পোজ বাটনের উপরের ঠিক বাঁ দিকে এখন একটি রেক্ট্যাঙ্গুলার বক্স রয়েছে। এমনকি সার্চ বক্স এবং মেইন ইনবক্সে গোলাকার প্রান্ত রয়েছে। এছাড়াও গুগল তার জিমেইল লোগোটিকে উপরের বাঁ দিকে সামান্য সংকুচিত করেছে।

সংস্থাটি জানিয়েছে, জিমেইলের এই নতুন লুকওভারে এমন কিছু পরিবর্তন রয়েছে যেগুলো ‘কম দৃশ্যমান’। সেই তালিকায় যেমন রয়েছে এআই-নির্ভর স্প্যাম, ফিশিং এবং ম্যালওয়্যার প্রোটেকশন।

গুগলের মেটিরিয়াল থ্রি ডিজাইনের উপরে ভিত্তি করে জিমেইলেরও এহেন লুকওভার প্রাপ্তি ঘটেছে।

টেক জায়ান্টটি তার এই মেটিরিয়াল ডিজাইনকে অ্যানড্রয়েড ও অন্যান্য প্ল্যাটফর্মের ক্ষেত্রে গাইডলাইন, কম্পোনেন্ট এবং টুলগুলোর অ্যাডাপ্টেবল সিস্টেম বলছে। যা ইউজার ইন্টারফেস ডিজাইনের সেরা প্র্যাকটিস সাপোর্ট করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button