News

চীনা প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার শঙ্কা

চীনের মেমোরি চিপ নির্মাতা কোম্পানিগুলোর কাছে চিপ নির্মাণসামগ্রী রফতানি সীমিত করার কথা ভাবছে যুক্তরাষ্ট্র

চীনের মেমোরি চিপ নির্মাতা কোম্পানিগুলোর কাছে চিপ নির্মাণসামগ্রী রফতানি সীমিত করার কথা ভাবছে যুক্তরাষ্ট্র। সেমিকন্ডাক্টর খাতে চীনের উত্থান ঠেকানো এবং মার্কিন কোম্পানিগুলোর মেধাস্বত্ব সুরক্ষায় এ পদক্ষেপ নিতে চাচ্ছে ওয়াশিংটন। বিষয় সম্পর্কে অবগত চার সূত্রের বরাতে এ তথ্য নিশ্চিত করেছে বার্তা সংস্থা রয়টার্স।

জো বাইডেন প্রশাসন চীনের মেমোরি চিপ নির্মাতা কোম্পানিগুলোর বিরুদ্ধে খড়্গহস্ত হলে ক্ষতিগ্রস্ত হবে দক্ষিণ কোরীয় মেমোরি চিপ জায়ান্টরাও। শীর্ষ মেমোরি চিপ নির্মাতা স্যামসাং ইলেকট্রনিকস ও এসকে হাইনিক্সের মতো কোম্পানির কারখানা রয়েছে শেনঝেনে। উল্লেখ্য, চীনে ইন্টেল করপোরেশনের ন্যান্ড ফ্ল্যাশ মেমোরি চিপ ব্যবসা কিনে নিচ্ছে এসকে হাইনিক্স।

চীনভিত্তিক মেমোরি চিপ নির্মাতা কোম্পানিগুলো বাইডেন প্রশাসনের নিষেধাজ্ঞার আওতায় এলে যুক্তরাষ্ট্র থেকে কৌশলগত গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ প্রাপ্তি কঠিন হয়ে দাঁড়াবে।

বলা হচ্ছে, মার্কিন মেমোরি চিপ কোম্পানিগুলোর সুরক্ষায় নিষেধাজ্ঞা দিতে পারে হোয়াইট হাউজ। কিন্তু ওয়েস্টার্ন ডিজিটাল করপোরেশন ও মাইক্রন টেকনোলজি বৈশ্বিক ন্যান্ড চিপ বাজারের মাত্র এক-চতুর্থাংশের প্রতিনিধিত্ব করে।

স্মার্টফোন ও ব্যক্তিগত কম্পিউটারের (পিসি) মতো ডিভাইস ও অ্যামাজন, ফেসবুক ও গুগলের ডাটা সেন্টারে ডাটা মজুদে ব্যবহূত হয় ন্যান্ড চিপ। কত ন্যান্ড চিপ রয়েছে তার ভিত্তিতে নির্ধারিত হয় মেমোরি চিপ কত গিগাবাইটের হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button