Smartphone NewsTechnology

এইচটিসি আর ৭০বনাম রিয়েলমি ভি২০ কোনটি সেরা ফোন দেখে নিন

এইচটিসি এবং রিয়েলমির মধ্য কে সেরা দেখুন

এইচটিসি এবং রিয়েলমি মোবাইল ব্র্যান্ড বেশ উন্নতমানের ফিচারসম্পন্ন ফোন দিচ্ছে। এদের মধ্যে জনপ্রিয় দুটি স্বল্পমূল্যের মোবাইল নিয়ে আজকে আমরা তুলনা করব। সেই ফোনগুলো হল এইচ টি সি ওয়াইল্ডফায়ার আর ৭০ এবং রিয়েলমি ভি ২০ নিয়ে। ফোন দুটির মাঝে মূল্যের তেমন তারতম্য নেই তবে ফিচারের ভিন্যতা রয়েছে। আলাদা আলাদা ফিচারে সাজানো হয়েছে ফোন দুটি। একেক ফোনটিতে একেক রকম সুবিধা বেশি পাওয়া যাবে। চলুন তুলনা করা যাক মোবাইল ২ টির মধ্যে।

প্রথমেই আলোচনা করা যাক ডিসপ্লে সেকশন নিয়ে।
এইচটিসি ওয়াইল্ডফায়ার আর ৭০ঃ উক্ত মোবাইলটির সাথে দেওয়া হয়েছে ৬.৫৩ ইঞ্চি বিশিষ্ট আই পি এস এল সি ডি ডিসপ্লে যার স্ক্রিন রেজুলেশন দেওয়া হয়েছে ৭২০X১৫৬০ পিক্সেল। উক্ত ফোনটির পি পি আই ডেনসিটি দেওয়া হয়েছে ২৬৩।

রিয়েলমি ভি ২০ঃ উক্ত মোবাইলটির সাথে দেওয়া হয়েছে ৬.৫২ ইঞ্চি বিশিষ্ট আই পি এস এল সি ডি ডিসপ্লে যার স্ক্রিন রেজুলেশন দেওয়া হয়েছে ৭২০X১৬০০ পিক্সেল। এছাড়া এর রিফ্রেশ রেট দেওয়া হয়েছে ৯০ হার্জ।

এবার আলোচনা করা যাক মোবাইলগুলোর বডি নিয়ে।
এইচ টি সি ওয়াইল্ডফায়ার আর ৭০ঃ এই মোবাইলটির আয়তন হবে ১৬৩.২X৭৭.৮X৮.৯ মিলিমিটার এবং ওজন হবে মাত্র ১৮৬ গ্রাম।

রিয়েলমি ভি ২০ঃ উক্ত মোবাইলটির আয়তন হবে ১৬৪.৪X৭৫.১X৮.১ মিলিমিটার এবং ওজন হবে মাত্র ১৮৪ গ্রাম।

এবার আলোচনা করা যাক মোবাইলগুলোর হার্ডওয়্যার সেকশন নিয়ে।
এইচটিসি ওয়াইল্ডফায়ার আর ৭০ঃ এই মোবাইলটির সাথে দেওয়া হয়েছে মিডিয়াটেক হেলিও পি ২৩ অক্টাকোর প্রসেসর। এবং জি পি ইউ দেওয়া হয়েছে মালি জি ৭১ এম পি ২। এই মোবাইলটির সাথে দেওয়া হয়েছে ২ জিবি র‍্যাম ও ৩২ জিবি ফোন স্টোরেজ এছাড়া অতিরিক্তভাবে ২৫৬ জিবি স্টোরেজ ব্যাবহার করা যাবে। এছাড়া এখানে আরো দেওয়া হয়েছে ৪,০০০ এম এ এইচ এর ব্যাটারি, ওয়াই ফাই ৬, ব্লুটুথ ৪.২ এর সুবিধা। ডুয়েল সিম ব্যবহার করা যাবে এই ফোনটিতে। অ্যান্ড্রোয়িড ভার্সন ৯.০ (পাই) দেওয়া হয়েছে এই ফোনটিতে।

রিয়েলমি ভি ২০ঃ এই মোবাইলটির সাথে দেওয়া হয়েছে মিডিয়াটেক ডাইমেনসিটি ৭০০ অক্টাকোর প্রসেসর। এবং জি পি ইউ দেওয়া হয়েছে মালি- জি৫৭ এম সি২। এই মোবাইলটির সাথে দেওয়া হয়েছে ৪/৮ জিবি র‍্যাম ও ১২৮ জিবি ফোন স্টোরেজ এছাড়া অতিরিক্তভাবে ১ টিবি এর স্টোরেজ ব্যাবহার করা যাবে। এছাড়া এখানে আরো দেওয়া হয়েছে ৫,০০০ এম এ এইচ এর ব্যাটারী, ওয়াই ফাই ৬, ব্লুটুথ ৫.০ এর সুবিধা। ডুয়েল সিম ব্যবহার করা যাবে এই ফোনটিতে। অ্যান্ড্রোয়িড ভার্সন ১২ দেওয়া হয়েছে এই ফোনটিতে।

এবার আলোচনা করা যাক ফোনগুলোর ক্যামেরা সেকশন নিয়ে।
এইচটিসি ওয়াইল্ডফায়ার আর ৭০ঃ উক্ত মোবাইলটির সাথে দেওয়া হয়েছে ডুয়েল রিয়ার ক্যামেরা সেটাপ যার প্রাথমিক ক্যামেরাটি হবে একটি ১৬ মেগাপিক্সেলের, একটি ২ মেগাপিক্সেলের এবং অপরটি হবে ২ মেগাপিক্সেলের সেন্সর। সাথে দেওয়া হয়েছে ডুয়েল এল ই ডি ফ্ল্যাশ। এখানে ফ্রন্ট ক্যামেরা দেওয়া হয়েছে ৮ মেগাপিক্সেলের সেন্সর। প্রত্যেক ক্যামেরাতেই ১০৮০ পি ৩০ এফ পি এস এর রেকর্ডিং করা যাবে। উভয় ক্যামেরাতেই থাকবে এইচ ডি আর, প্যানোরামা, পোরট্রেইট এবং জিও ট্যাগিং এর সুবিধা।

রিয়েলমি ভি ২০ঃ এই মোবাইলটির সাথে দেওয়া হয়েছে ডুয়েল রিয়ার ক্যামেরা সেটাপ যার ক্যামেরাগুলো হবে ১৩ মেগাপিক্সলের এবং অপরটি হবে ২ মেগাপিক্সেলের একটি সেন্সর। সাথে দেওয়া হয়েছে একটি এল ই ডি ফ্ল্যাশ। এখানে ফ্রন্ট ক্যামেরা দেওয়া হয়েছে ৫ মেগাপিক্সেলের ওয়াইড সেন্সর। উভয় ক্যামেরাতে ১০৮০ পি ৩০ এফ পি এস এর রেকর্ডিং করা যাবে। প্রত্যেক ক্যামেরাতেই থাকবে এইচ ডি আর, পোরট্রেইট, পি ডি এ এফ এবং এ আই ক্যামেরা এর সুবিধা।

এবার আলোচনা করা যাক মূল্য নিয়ে।

এইচটিসি ওয়াইল্ডফায়ার আর ৭০ঃ এই মোবাইলটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫,৪৭০ টাকা।
রিয়েলমি ভি ২০ঃ এই মোবাইলটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৩,৭৬৯ টাকা।

এখানে ফোন দুটির মাঝে মূল্যের তেমন তারতম্য নেই এবং ফিচারের ভিন্যতা অনেকটাই রয়েছে। দুইটি ফোনের ফিচারই দেওয়া হয়েছে অসাধারণ। তবে এখানে আমার কাছে রিয়েলমি ভি ২০ ফোনটি বেশি ভাল লেগেছে কারণ মূল্য কিছুটা কম এবং ফিচার অনেকটাই ভাল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button