Smartphone News

মোবাইল নিয়ে বিরক্ত? সময়কে কাজে লাগানোর দারুণ কিছু টিপস জানুন

মোবাইল নিয়ে বিরক্ত? সময়কে কাজে লাগানোর দারুণ কিছু টিপস জানুন

রিচার্ড ব্র‍্যানসন বলেছিলেন, “প্রযুক্তির দাস হবেন না – আপনার ফোন নিজে নিয়ন্ত্রণ করুন, ফোন যেনো আপনাকে নিয়ন্ত্রণ না করে।” বর্তমান সময়ে আমাদের দিনে একটি বড় সময় কাটে স্মার্টফোন এর স্ক্রিনের দিকে তাকিয়ে। ৪৬ শতাংশের অধিক স্মার্টফোন ব্যবহারকারী দৈনিক ৫ থেকে ৬ ঘন্টার অধিক স্মার্টফোন ব্যবহারে মগ্ন থাকেন। তবে এই গুরুত্বপূর্ণ সময় ফোন ব্যবহারে নষ্ট না করে অর্থপূর্ণ অনেক কাজ করতে পারেন। চলুন জেনে নেওয়া যাক এমন কিছু কাজ সম্পর্কে যা স্মার্টফোন ব্যবহারের পরিবর্তে করতে পারেন।

নতুন কিছু শিখুন

নতুন স্কিল শেখার বা বই পড়ার সময় নেই, এই অভিযোগ করে থাকেন অধিকাংশ মানুষ। তবে এই অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন। যে সময়টা স্মার্টফোন ব্যবহারের পেছনে নষ্ট করছেন, তা কাজে লাগাতে পারেন নতুন দক্ষতা অর্জনে বা নতুন কোনো বই পড়তে পারেন।

বলছিনা আপনার স্মার্টফোন ব্যবহার সম্পূর্ণভাবে বাদ দিয়ে নতুন দক্ষতা অর্জন বা বই পড়াতে ব্যস্ত হয়ে যান। স্মার্টফোন ব্যবহারের অল্প অল্প করে সময় অন্য কাজে প্রদান করতে থাকুন। ধীরে ধীরে এই সময় বাড়ান, দেখবেন নতুন বিষয়ে আপনার মন বসবে।

ডকুমেন্টারি দেখুন

বিনোদনের একটি অসাধারণ মাধ্যম ডকুমেন্টারি যা থেকে অনেক নতুন বিষয় সম্পর্কে বিস্তারিত জানা যায়। সময় পেলে ইউটিউব বা পছন্দের স্ট্রিমিং প্ল্যাটফর্মে থাকা অসংখ্য ডকুমেন্টারির যেকোনো একটি দেখতে বসে যেতে পারেন। ন্যাশনাল জিওগ্রাফিক, কিউরিওসিটি স্ট্রিম, বিবিসি আর্থ এর মত শিক্ষামূলক চ্যানেলগুলোতে ইতিহাস, বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে অনেক ডকুমেন্টরি পেয়ে যাবেন যার থেকে অনেক জ্ঞান অর্জন করতে পারেন।

অনলাইনে আয়ের পথ খুঁজুন

সোশ্যাল মিডিয়াতে স্ক্রল করে অযথা সময় নষ্ট না করে অনলাইনে আয়ের পথ খুঁজতে ও তৈরী করতে পারেন। আমাদের ওয়েবসাইটে অনলাইনে আয় সম্পর্কিত অসংখ্য পোস্ট পেয়ে যাবেন৷ আপনার পছন্দের বিষয়ে আয়ের সুযোগ রয়েছে ইন্টারনেট থেকে। তাই সাধারণ কিছু দক্ষতা, অল্প মূলধন ও সময় নিয়ে যেকেউ অনলাইনে আয়ের ব্যবস্থা করতে পারে। অনলাইনে আয় সম্পর্ক উল্লেখ্যযোগ্য কয়েকটি পোস্ট নিচে লিংক করে দেওয়া হলো।

বই পড়ুন

বই পড়ার গুরুত্ব বর্ণনা করে শেষ করা যাবেনা। তাই আপনার গুরুত্বপূর্ণ সময় কাজে লাগাতে পারেন নতুন কোনো বই পড়তে। সোশ্যাল মিডিয়াতে স্ক্রল করে সময় নষ্ট না করে বিভিন্ন বুক শপ থেকে বিনামূল্যে বা অল্প দামে পিডিএফ/ইবুক ডাউনলোড করে পড়তে পারেন আপনার ফোনে। এছাড়া অনেক বইয়ের সামারি ও রিভিউ পড়েও অনেক কিছু শিখতে পারেন।

গুছিয়ে ফেলুন

আমাদের জীবন গুছানোর জন্য তেমন একটা সময় পাওয়া যায়না বললেই চলে। কিন্তু ফোনে স্ক্রল করার সময় ব্যবহার করতে পারেন আপনার ঘর পরিস্কার করতে, স্বাস্থ্যকর খাবারের রুটিন তৈরী করিতে বা সম্পূর্ণ সপ্তাহের পরিকল্পনা করতে। আপনার যদি মনে হয় আপনার কাজ সময় অনুসারে হচ্ছেনা, তবে মাত্র ১৫মিনিট সময় নিয়ে আপনার দিন আগে থেকে গুছিয়ে নিতে পারেন।

ক্রিয়েটিভ কিছু করুন

নিজের ক্রিয়েটিভিটি ব্যবহার করে কনটেন্ট তৈরীর চেষ্টা করতে পারেন। আকাঁআকিঁ, গান করা, ছবি তোলা, লেখা, ইত্যাদি ক্রিয়েটিভ কাজ করতে পারেন ফোন স্ক্রল করার পরিবর্তে।

প্রকৃতি উপভোগ করুন

কিছু কিছু মানুষ তাদের বেশিরভাগ সময় ঘরের মধ্যে কাটান। ঘরে অধিকাংশ সময় কাটানোর ফলে একটিভ লাইফস্টাইল, ফ্রেশ এয়ার ও ভিটামিন ডি৩ এর মত গুরুত্বপূর্ণ বিষয়গুলোর অভাব হয় আমাদের জীবনে। আর এর ফলে শারীরিক ও মানসিক সমস্যার সৃষ্টি হয়। তাই আপনার ফোন ঘরে রেখে বাইরে গিয়ে ঘুরে আসতে পারেন, প্রকৃতি উপভোগ করতে পারেন।

পডকাস্ট শুনুন

আপনি যে বিষয় সম্পর্কে জানতে ভালোবাসেন সে বিষয়ে পডকাস্ট শুনতে পারে অলস সময়ে। পডকাস্ট এর সেরা বিষয় হলো পডকাস্ট বিনামূল্যে শোনা যায় ইন্টারনেটে। তাই অন্য কাজের ফাঁকে পডকাস্ট শোনা বেশ প্রোডাক্টিভ একটি কাজ হতে পারে।

জার্নাল লিখুন

জার্নাল লিখা একটি দৈনন্দিন ভালো অভ্যাস হতে পারে। আপনি সারাদিন কি করলেন, কি অর্জন করলেন, কিভাবে জীবন সাজাতে চান, এসব বিষয় আপনার ব্যাক্তিগত জার্নাল বা ডায়ারিতে লিখে রাখতে পারেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button