Googleওয়েবসাইট

ব্রাউজার লক করার উপায় সমূহ

ক্রোম ব্রাউজার পাসওয়ার্ড বা লক করে রাখার উপায়

ক্রোম ব্রাউজার পাসওয়ার্ড দেওয়া সব থেকে ভাল উপায় সম্পর্কে যদি জানতে চান বা ক্রোম ব্রাউজার লক করার উপায় সমূহ যদি জানতে চান তাহলে আজকের এই পোষ্টটি আপনার জন্যই। এই আর্টিকেল এর মাধ্যমে ক্রোম ব্রাউজার কিভাবে লক করতে হয় তা জানতে পারবেন।

আমাদের কম্পিউটারটি যদি অনেকেই ব্যবহার করে আর আমাদের যদি ক্রোম ব্রাউজারের মধ্যে কোন মেইল বা সোস্যাল মিডিয়া অথবা অন্য কোন কিছু লগিং করে রাখি তাহলে এই ব্রাউজারটি চাইলে লক করে রাখতে পারি, যেন যে কেউ আমাদের কম্পিউটার ব্যবহার করলেও গুগল ক্রোম ব্রাউজারটি যেন কেউ খুলতে না পারে, তাই সে ব্রাউজারটি ইচ্ছা করলে লক করে রাখতে পারি।

 

তবে চলুন জেনে নেওয়া যাক ক্রোম ব্রাউজার পাসওয়ার্ড বা লক করে রাখার উপায় সমূহ-

 

ক্রোম ব্রাউজার লক করার উপায়ঃ

Chrome Lock

১ম ধাপঃ ক্রোম ব্রাউজার লক করে রাখার জন্য বা ক্রোম ব্রাউজার পাসওয়ার্ড দিয়ে রাখার জন্য ক্রোম ব্রাউজারটি ওপেন করতে হবে।

২য় ধাপঃ ব্রাউজারের উপরের দিকে বাম পাশের কোরনারে বুকমার্কে Apps নামের একটি অপশন আছে সেটিতে ক্লিক করতে হবে।

৩য় ধাপঃ Apps অপশনে যাওয়ার পরের পেইজে Web Store নামের আরেকটি অপশন আছে সেটিতে ক্লিক করে যেতে হবে।

(এছাড়াও Apps অপশন ব্যাতিত, প্রথমে ব্রাউজারে যাওয়ার পর ব্রাউজারের ডানপাশের উপরে তিনটি ডট এর একটি আইকন আছে সেখানে ক্লিক করলে নিচের দিকে More tools নামের অপশনে মাউসের কারসার রাখলে পাশেই Extensions নামের অপশনটি পেয়ে যাবে এই Extensions এ ক্লিক করতে হবে, তারপর এই পেইজের বাম পাশের উপরে ৩টি লাইনের একটি আইকন আছে সেটিতে ক্লিক করলে নিচের দিকে open chrome web store নামের অপশন আসবে সেটিতে ক্লিক করলেই Extension সার্চ করার বক্স এসে পরবে।)

৪র্থ ধাপঃ Search The Store একটি সার্চ বক্স থাকবে সেখানে chrome lock বা Set password for your browser ( chrome lock ) এই নামে সার্চ দিন। তারপর আপনার Extension এসে পরবে।

৫ম ধাপঃ Set password for your browser ( chrome lock ) এক্সটেনশনটি আসার পর Add to Chrome অপশনে ক্লিক করতে হবে, এরপর একটি পপআপ আসবে সেখানে Add Extension ক্লিক করে দিতে হবে, এর পর একটি বক্স আসবে সেখানে পাসওয়ার্ড দিতে বলবে তখন আপনার পছন্দের পাসওয়ার্ড দিয়ে ওকে ক্লিক করে দিন।

এখন আপনি ব্রাউজারটি ক্লোজ করে দিয়ে আবার নতুন ভাবে ওপেন করুন দেখুন এবার আপনার কাছে ব্রাউজারটি ওপেন হওয়ার জন্য পাসওয়ার্ড চাবে। এবার থেকে পাসওয়ার্ড দেওয়ার পরই ক্রোম ব্রাউজারটি ওপেন হবে অন্যথায় ওপেন হবে না।

 

এছাড়াও আরো কিছু ক্রোম ব্রাউজার লক করে রাখার মত এক্সটেনশন রয়েছে যেমন-

Browser Lock

Browser Lock | Lock Your Browser এই এক্সটেনশনটিও ভাল কাজ করে।

Browser Lock

LockPW

LockPW এই এক্সটেনশনটিও ক্রোম ব্রাউজারে অনেক ভাল কাজ করে।

LockPW

এ দুইটি ব্রাউজারও উপরে দেখানো নিয়ম মতই এক্সটেনশন এড করা যাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button