Smartphone News

ফোনে এই 17টি অ্যাপস নেই তো? দেখে নিন

অ্যাপ থেকে সমস্ত তথ্য যাচ্ছে হ্যাকারদের কাছে

Cyber crime এখন প্রায় জলভাত হয়ে গিয়েছে। হামেশাই ঘটছে সাইবার ক্রাইমের ঘটনা। ফোন থেকে আপনার বিভিন্ন জরুরি তথ্য যেমন ব্যাংকের ডিটেলস সহ অন্যান্য তথ্য হাতিয়ে নিয়ে হ্যাকাররা একের পর এক প্রতারণার ঘটনা ঘটাচ্ছে। আর এই প্রতারণা ঘটনার জন্য, আপনার তথ্য জানার জন্য তারা ব্যবহার করছে বিভিন্ন অ্যাপ। যদি আপনার ফোনে এমন কোনও অ্যাপ থেকে থাকে তাহলে এখনই সতর্ক হন।

অনলাইনে কাজ করার সময় সবার খুব সতর্ক থাকা উচিত। কারণ আপনি অসাবধান হলে তার সুযোগ নেবে হ্যাকাররা। আপনার অসাবধানতার সুযোগে তারা আপনার যাবতীয় তথ্য হাতিয়ে নেবে, আর এর ফলে আপনি যে বিপদে পড়বেন তা বলাই বাহুল্য। সুতরাং সবসময় সতর্ক থাকা প্রয়োজন।

ইদানিংকালে সাইবার হ্যাকিংয়ের জন্য হ্যাকাররা বিভিন্ন অ্যাপ ব্যবহার করে, ফোনে সেই অ্যাপ থাকা মানে সেখান থেকে তথ্য চুরি হয়ে যাওয়া। ফোনে আপনি যেই সেই অ্যাপগুলো ডাউনলোড করবেন তখন সেগুলো আপনার ফোনে থাকা সমস্ত তথ্য একটা নির্দিষ্ট সার্ভারে পাঠাতে শুরু করবে। এর ফলে হ্যাকাররা খুব সহজেই আপনার ফোনে থাকা সমস্ত তথ্যের অ্যাকসেস পেয়ে যাবে।

এই কারণেই কোনও অ্যাপ ডাউনলোড করার আগে সচেতন থাকা জরুরি। সম্প্রতি 17টি অ্যাপসের একটি তালিকা পাওয়া গিয়েছে যেগুলো ফোন এবং আপনার দুইয়ের জন্যই ক্ষতিকর।  যে অ্যাপগুলো ফোনে থাকলে আপনি সমস্যায় পড়তে পারেন তার তালিকা দেওয়া হচ্ছে এখানে, মিলিয়ে দেখে এর মধ্যে কোনও অ্যাপ আপনার ফোনে নেই তো? থাকলে দ্রুত ডিলিট করুন কারণ মনে রাখবেন এই অ্যাপগুলোই হচ্ছে হ্যাকারদের হাতিয়ার। এই অ্যাপগুলোর সাহায্যেই তারা আপনার যাবতীয় তথ্য, পাসওয়ার্ড হাতিয়ে নেওয়ার ক্ষমতা রাখে।

 

  1. Document manager
  2. Coin track loan- online loan
  3. cool caller screen
  4. PSD Auth Protector
  5. RGB emoji keyboard
  6. Camera translator Pro
  7. Fast PDF scanner
  8. Air balloon wallpaper
  9. Colourful Messenger
  10. Thug photo editor
  11. Anime Wallpaper
  12. Peace SMS
  13. Happy photo collage
  14. pellet message
  15. Smart keyboard
  16. 4K Wallpapers
  17. Original messenger

এই বিষয়ে বিশেষজ্ঞরা কী বলছেন?

এই অ্যাপগুলো দ্রুত ফোন থেকে ডিলিট করে দেওয়াই শ্রেয় বলে মনে করছেন বিশেষজ্ঞরা। একই সঙ্গে তারা আরও বেশ কয়েকটি সতর্কবার্তা দিয়েছেন। তাঁদের মতে সঠিক সোর্স না থাকলে সেই অ্যাপ ডাউনলোড করা উচিত নয়। সঠিক সোর্স থাকলে তবেই সেই অ্যাপ ডাউনলোড করা উচিত। যেমন গুগল প্লে স্টোর থেকেই অ্যাপস ডাউনলোড করা উচিত। এতে রিস্ক অনেকটাই কমে যায়। এছাড়াও ফোনে যা লিংক আসবে তাতেই ক্লিক করে দেওয়া একদমই উচিত নয়। যে কোনও লিংকে ক্লিক করে দিলে ফোনের তথ্য চুরি হওয়ার সম্ভাবনা থাকে। শুধু তথ্য নয়, আপনি কী কথা বলছেন সেটাও অনেক অ্যাপ রেকর্ড করে নিতে পারে। তাই ফোনে কোন অ্যাপ রাখছেন সেই বিষয়ে সতর্ক হন, এবং যে কোনও লিংকে ক্লিক করা থেকে বিরত থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button