Android Appsসফটওয়্যার

ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার

৫ টি ভিডিও এডিটিং সফটওয়্যার

আমাদের যদি বিভিন্ন কারনে ভিডিও তৈরি করতে যাই বা ইউটিউবের জন্য ভিডিও বানাতে যায় তখন একটি ভিডিও এডিটিং সফটওয়্যারের দরকার হয়। ভিডিও তৈরি করার প্রথম দিকে আমরা এই চিন্তায় থাকি কি সফটওয়্যার দিয়ে ভিডিও এডিটিং করা যায় বা কোন জায়গা থেকে সফটওয়্যার পাব।

এখন কথা হলো যখন কেউ প্রফেশনাল মানের ভিডিও এডিটিং করতে যায় তখন তাকে প্রফেশনাল মানের ভিডিও এডিটিং সফটওয়্যার দরকার হয়। আর প্রফেশনাল মানের ভিডিও এডিটিং সফটওয়্যার গুলো শিখতেও অনেকটা সময় লাগে, তার জন্য আবার একজন ট্রেইনার এর দরকার হয় বা ভিডিও দেখে শিখে নিতে হয়।

আবার সবচেয়ে বড় বিষয় হলো প্রফেশনাল মানের ভিডিও এডিটিং সফটওয়্যার আবার কিনে নিতে হয়। যেমন আপনি যদি এডোবি প্রিমিয়ার প্রো ভিডিও এডিটিং সফটওয়্যার যদি ব্যবহার করতে চান তাহলে এটাকে আপনাকে কিনে ব্যবহার করতে হয়, আর এখনকার জেনারেশনে এডোবি প্রিমিয়ার প্রো ভিডিও এডিটিং সফটওয়্যার সবচাইতে জনপ্রিয়। এছাড়াও ইউটিউবিং করার জন্য সবচাইতে বেস্ট বা ইজি একটা সফটওয়্যার তা হলো ক্যামটএশিয়া, এই সফটওয়্যারটিও কিনে নিতে হয় কিন্তু এটা পরিচালনা করা একদম সহজ। ক্যামটএশিয়া পরিচালনা করার জন্য সহজ বিধায় বেশিরভাগ ইউটিউভারদেরই এই সফটওয়্যারটি পছন্দের ১নাম্বার তালিকায় রয়েছে। তাছাড়াও আরেকটি সফটওয়্যার হলো ফিলমোরা, এই সফটওয়্যারটিও ইউটিউভারদের কাছে খুবই খুবই জনপ্রিয় কিন্তু এটাও কিনে ব্যবহার করতে হয়।

তবে এই পোষ্টের মাধ্যমে আমরা ৫টি ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার (5 Best Free Video Editing Software) সম্পর্কে জানব যেগুলো আপনাকে কিনে ব্যবহার করতে হবে না, অনলাইন থেকে ফ্রিতে পেয়ে যাবেন। এই সফটওয়্যার গুলো দিয়েও আপনি আপনার কাজ চালিয়ে যেতে পারবেন।

 

তবে চলুন জেনে নেই ৫টি ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার সম্পর্কেঃ

 

Shotcut -ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার

shotcut.org ওয়েবসাইটে গিয়ে Shotcut (free video editor) ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যারটি ডাউনলোড করে ইন্সটল করার মাধ্যমে আপনি আপনার ভিডিও এডিটিং এর কাজ চালিয়ে যেতে পারবেন। ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যারের মধ্যে shotcut ভিডিও এডিটিং সফটওয়্যারটি সবচাইতে জনপ্রিয় এবং খুবই ভাল।

Shotcut free video editor

 

Olive -ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার

olivevideoeditor.org এই ওয়েবসাইটে যাওয়ার পর Olive ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যারটি পেয়ে যাবেন। এই ভিডিও সফটওয়্যারটিও আপনি ফ্রিতে ব্যবহার করতে পারবেন। যদি কেউ ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার খুজে থাকেন তাহলে এই সফটওয়্যারটিতে দিয়েও আপনার প্রয়োজনীয় কাজের চাহিদা পূরণ করতে পারেন।

Olive ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার

 

Resolve -ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার

blackmagicdesign.com এই ওয়েবসাইটে যাওয়ার পর দেখবেন ক্যাটাগরি অপশনে Products নামের একটি ক্যাটাগরি আছে এখানে যাওয়ার পর নিচের দিকে একটি অপশন আছে DaVinci Resolve 18 Free এই সফটওয়্যার অপশনে যাওয়ার পর ফ্রিতে এই ভিডিও এডিটিং সফটওয়্যারটি ডাউনলোড করতে পারবেন তবে এই নামে আরেকটি সফটওয়্যার আছে তাদের যেটি প্রো মানে কিনে ব্যবহার করতে হবে। আপনি যেটি ফ্রি সেটি ডাউনলোড করে ইন্সটল করে ব্যবহার করতে পারেন। এই সফটওয়্যারটিতে এডিটিং, ভিজ্যুয়াল এফেক্ট, মোশন গ্রাফিক্স, কালার কারেকশন আরো অনেক অপশনের সবচেয়ে জনপ্রিয় ভিডিও এডিটিং সফটওয়্যার এটি। এই সফটওয়্যারটি ম্যাক, উইন্ডোজ এবং লিনাক্সের জন্য ব্যবহার করা যাবে।

DaVinci Resolve 18 Free video editing software

 

Kdenlive -ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার

kdenlive.org এই ওয়েবসাইটে গেলেই প্রথমেই দেখবেন লেখা আছে Kdenlive Free and Open Source Video Editor Download লেখা আছে এখান থেকেই আপনি ডাউনলোড করে ইন্সটল করার মাধ্যমে ভিডিও এডিটিং সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন।

Kdenlive Free Video Editor

 

Blender -ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার

blender.org এই ওয়েবসাইটটিতে যাওয়ার পর এই ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যারটিও খুব সহজেই ডাউনলোড করে নিতে পারবেন। সাইটে যাওয়ার পরই প্রথমেই দেখবেন সফটওয়্যারটি ডাউনলোড করার অপশন এসে পরবে, Download Blender নামের অপশনে ক্লিক করলেই ডাউনলোড হয়ে যাবে। এটি একটি Free and Open Source সফটওয়্যার। কোন চিন্তা ভাবনা ছাড়াই এই সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন।

Blender Free Video Editing Software

 

আশা করি যারা ভিডিও এডিটিং সফটওয়্যার ফ্রিতে খুজে থাকেন, তিনিদের জন্য আজকের এই তথ্য ভিত্তিক পোষ্টটি অনেক কাজে দিবে। এই আর্টিকেল এর মাধ্যমে ৫টি সেরা ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার (5 Best Free Video Editing Software) সম্পর্কে জানতে পারলেন।

আপনার কোন সফটওয়্যারটি ভাল লেগেছে কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ লেখাটি পড়ার জন্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button