কম্পিউটারের ইতিহাস- The History of Computer Part 08

Posted on

এ.এন.এস.আই.। ANSI

American National Standard Institute বা A.N.S.I হচ্ছে স্বেচ্ছা ভিত্তিক মান (Voluntary Standards) উন্নয়নের কাজে নিয়ােজিত একটি প্রতিষ্ঠান। আন্তর্জাতিক প্রতিযােগিতায় আমেরিকার শিল্প পণ্যের প্রাধান্য লাভ ও শিল্প পণ্যের উৎপাদনশীলতা বৃদ্ধির লক্ষ্যেই এ প্রতিষ্ঠান বিভিন্ন পণ্যের মান নির্ধারণ করে থাকে। কম্পিউটার শিল্পের ক্ষেত্রেও এ প্রতিষ্ঠান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। A.N.S… কমিটি কম্পিউটারের প্রােগ্রামিংয়ের ভাষা (Programming Language) CoBOL Fortran-এর প্রমিত সংস্করণ প্রণয়ন করেছে। 

 Ami Pro অ্যামি প্রাে হচ্ছে মাইক্রোসফট ইউন্ডােজে ব্যবহারযােগ্য একটি পূর্ণাঙ্গ ওয়ার্ড প্রসেসিং প্রােগ্রাম। লােটাস ডেভেলপমেন্ট করপােরেশন এ প্রােগ্রামটি বাজারজাত করেছে। 

অ্যানিমেশন। Animation

কম্পিউটার প্রােগ্রামিংয়ের সাহায্যে সচল ছবি বা কাটুন ইত্যাদি তৈরি করার নাম অ্যানিমেশন’ । এতে একটি ছবির একেকটি ভঙ্গিকে একটু একটু করে পরিবর্তনের মাধ্যমে একটি পূর্ণাঙ্গ ভঙ্গি সম্পন্ন করা হয়। দ্রুত গতিতে প্রদর্শনের সময় ছবিটিকে সচল দেখা যায়। 

এ.পি.ডি.এ. APDA

Apple Programmers and Developers Association-এর সংক্ষিপ্ত রূপ হচ্ছে A.PD.A. এই APDA একটি বাের্ডের মাধ্যমে বিশ্বব্যাপী অ্যাপলের প্রােগ্রামার, ব্যবহারকারী ও সফটওয়্যার প্রস্তুতকারকদের জন্যে প্রােগ্রাম, রিসাের্স ইত্যাদি সরবরাহ করে এবং এদের মধ্যে পারস্পরিক সংযােগ রক্ষা ও তথ্য বিনিময়ের সুযােগ দিয়ে থাকে। অ্যাপলের চলতি সংস্করণের ডেভেলপমেন্ট টুল, ডিবাগার, কম্পাইলার, ল্যাংগুয়েজ এবং অন্যান্য কারিগরি তথ্য সম্পর্কে অ্যাপল-এর ব্যবহারকারীদের অবহিত রাখাই A.D.PA.-এর মূল লক্ষ্য। 

অ্যাপল টক। Apple Talk

অ্যাপলের মেকিনটোশ কম্পিউটারের নেটওয়ার্কিং সিস্টেম (Network System) কে অ্যাপল টক (AppleTalk) বলা হয়। স্থানীয় (Local Area) ও দূরবর্তী (Wide Area) নেটওয়ার্কে বিভিন্ন ওয়ার্ক স্টেশন এবং ডিভাইস অন্তর্ভূক্ত করার জন্যে অ্যাপলটক নেটওয়ার্ক পদ্ধতি ব্যবহার করা হয়। মেকিনটোশ কম্পিউটারে অ্যাপলটক নেটওয়ার্ক সুবিধে বিল্ট-ইন (Built-in) থাকে। মেকিনটোশের সিস্টেম সফটওয়ারের সঙ্গে অ্যাপলটক সফটওয়ার দেওয়া থাকে । AppleTalk নেটওয়ার্কে কম্পিউটারের সঙ্গে যুক্ত করার মতাে ডিবাইসগুলাে হচ্ছে অন্যান্য কম্পিউটার, প্রিন্টার, ফাইল সার্ভার ইত্যাদি। অ্যাপলটক নেটওয়ার্ক তৈরির জন্য বিভিন্ন ধরনের ক্যাবল ব্যবহার করা যায়। যেমন : লােকাল টক (Local Talk) ক্যাবল, ইথারনেট (Ether Net) নেটওয়ার্ক ক্যাবল ইত্যাদি। 

অ্যাপল কম্পিউটার। Apple Computer Apple Cornputer Inc. হচ্ছে পার্সোনাল কম্পিউটার তৈরির একটি অন্যতম প্রধান প্রতিষ্ঠান। যুক্তরাষ্ট্রের কুপারটিনােতে এ প্রতিষ্ঠানের সদর দপ্তর অবস্থিত। স্টিভ ওজনিয়াক ছিলেন হােমশ্ৰু কম্পিউটার ক্লাব (Homebrew Computer Club)-এর সদস্য এবং হিউলেট-প্যাকার্ড কোম্পানির ইঞ্জিনিয়ার। তিনি জবস-এর সঙ্গে যৌথভাবে কাজ করে Apple I (অ্যাপল-১) নামে একটি কম্পিউটার সিস্টেম তৈরি করেন। এরপর তারা তৈরি করেন Appl] II (অ্যাপল-২) কম্পিউটার। এ কম্পিউটার জনসাধারণের হাতে পৌঁছে। Apple-1 এবং Apple-II কম্পিউটারে M.O.S.T. 6502 (Multipte Operating System Technology 6502) মাইক্রোপ্রসেসর ব্যবহার করা হয়। MOST 6502 ছিল ৮-বিট মাইক্রোপ্রসেসর । এ মাইক্রোপ্রসেসর ইনটেল ৮০৮০ (Intel 8080) মাইক্রোপ্রসেসরের তুলনায় ছিল সস্তা। শব্দ এবং রঙিন গ্রাফিক্সের সুযােগ থাকায় Apple-II প্রাথমিক এবং মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে ব্যবহারের জন্যে খুব দ্রুত জনপ্রিয়তা লাভ করে। ১৯৭৯ খ্রিষ্টাব্দের মধ্যে বেশ কিছু তৃতীয় প্রতিষ্ঠান Apple-II এর জন্যে বিভিন্ন ধরনের আকর্ষণীয় সফটওয়ার তৈরি করে। ভিসি ক্যাঙ্ক (Visi Calc) এ রকম একটি প্রথম ইলেকট্রনিক্স স্পেভসিট প্রােগ্রাম। এ সফটয়ারের সুযােগপ্রাপ্ত হাজার হাজার Apple-II কম্পিউটার ছােট ও বড় ব্যবসায়ী প্রতিষ্ঠানে স্থান করে নেয়। 

আর্কিটেকচার Architecture কম্পিউটারের প্রতিটি যন্ত্রাংশের মধ্যে পারস্পরিক সম্পর্ক সংযােগ স্থাপনের জন্যে প্রণীত নকশাকে সামগ্রিকভাবে আর্কিটেকচার (Architecture) বলা হয়। কম্পিউটারের অভ্যন্তরীণ তথ্য ব্যবস্থাপনার শক্তি বর্ণনার জন্যে আর্কিটেকচার প্রসঙ্গটি বেশি উল্লেখিত হয়। যেমন : ইনটেলের ৮০৮৮ মাইক্রো প্রসেসরের ৮. বিট আর্কিটেকচার বলতে ৮ বিট ডেটা বাস (Data Bus) নির্দেশ করা হয়, যে ডাটা বাস একবারে মাত্র ১ বাইট ডাটা আদান-প্রদান করে থাকে। 

অ্যাসেম্বলি ল্যাংগুয়েজ। Assembly Language Assembly Language হচ্ছে সাধারণ স্তরের (Low-level) প্রােগ্রামিংয়ের ভাষা (Programming Language)। এ প্রােগ্রামে প্রতিটি নির্দেশের (Instruction) জন্যে স্বতন্ত্র প্রােগ্রাম স্টেটমেন্ট থাকে। অ্যাসেম্বলি হচ্ছে একটি পদ্ধতিগত (Procedural) ভাষা। এতে সংক্ষেপে এবং সুনির্দিষ্টভাবে কম্পিউটারের করণীয় নিদের্শ প্রদান করা হয়। 

Assembler অ্যাসেম্বলার হচ্ছে প্রােগ্রামকে মেশিন ল্যাংগুয়েজে বা মেশিনের ভাষায় রূপান্তরিত করার প্রোগ্রাম। 

অডিও ডিভাইস। Audio Device বিভিন্ন প্রক্রিয়ায় রেকর্ড করা বা ধারণ করা শব্দ যে সব যন্ত্রের সাহায্যে শােনা যায়, সে সব যন্ত্রকেই অডিও ডিভাইস’ বলা হয় । Audio শব্দের অর্থ শ্রবণ এবং Devices শব্দের অর্থ যন্ত্রাদি। 

অটোলিম্প। Autolimp অটোলি হচ্ছে ক্যাড (CAD) বা অটো ক্যাড (AutoCad) প্রােগ্রাম তৈরির ভাষা (Language)! 

অটোমেশন। Automation স্বয়ংক্রিয় যন্ত্র ব্যবহারের সাহায্যে মানুষের হাতে-কলমে কাজ করার দক্ষতা ও স্থানগুলাে দখল করে নেওয়াই হচ্ছে অটোমেশন। অফিস অটোমেশনেরর ক্ষেত্রে কম্পিউটারকে একটি অন্যতম প্রধান প্রযুক্তি হিসেবে বিবেচনা করা যেতে পারে। 

এ। ইউএক্স। AT UX এইউএক্স (AUX) হচ্ছে UNIX (ইউনিক্স) অপারেটিং সিস্টেমের অ্যাপল কম্পিউটারের সংস্করণ। ৬৮০২০/৬৮০৩০ মাইক্রোপ্রসেসর বিশিষ্ট ৪ মে.বা, র্যামের মেকিনটোশ কম্পিউটারে এইউএক্স (AUX) অপারেটিং সিস্টেম ব্যবহার করা যায়। 

ইইউ.এক্স)। AUX 

ডস (DOS) অপারেটিং সিস্টেমের আই.বি.এম, পি,সি’র সহায়ক পাের্ট (Auxiliary Port)-এর এ ইউ,এক্স, (AUX} বলা হয়। যােগাযােগের জন্যে এ পাের্ট ব্যবহার করা হয়।

বার কোড Bar Code কোনাে দ্রব্য বা আচ্ছাদনের (Cover) গায়ে পাশাপাশি অনেকগুলাে লম্ব রেখাকে বার কোড (Bar Code) বলা হয়। এ বার কোড ইলেকট্রনিক পদ্ধতিতে পাঠ করে সংখ্যা সূচক সংকেত বা কোড পাওয়া যায়। সাধারণত বিক্রয়যােগ্য দ্রব্যের মূল্য ও অন্যান্য তথ্যের জন্যে বার কোড ব্যবহার করা হয়। বিদেশের সুপার মার্কেটে বিক্রিত প্রতিটি উৎপাদিত দ্রব্যে বার কোড মুদ্রিত থাকে। একটি স্ট্যান্ডার্ড বার কোড ফরসেট উৎপাদিত দ্রব্যের প্রস্তুতকারীর পরিচিতি সংখ্যা, উৎপাদন সংখ্যা এবং মূল্য নির্ধারণী সংকেত বহন করে। চেক আউট কাউন্টারের Optical স্ক্যানার বার কোডের মূল্য তালিকা পাঠ করে তা প্রদর্শন করে। 

বার কোড রিডার। Bar Code Reader বার কোড (Bar Code)-এ মুদ্রিত সঙ্কেত পাঠ করার যন্ত্রকে বার কোড রিডার বলা হয় । 

বাউড! Baud 

কম্পিউটার বা ইন্টারফেস কার্ড থেকে প্রতি সেকেন্ডে তথ্য প্রেরণের পরিমাণ ও গতির একককে বাউড’ বলা হয়। অনেক সময় প্রতি সেকেন্ড বিট-এর এককের সাথে Baud-এর একককে সমান ধরা হয়। সব সময়ের জন্যে বা সব ক্ষেত্রে এ হিসেব অবশ্য এক রকম হয় না বা প্রযােজ্য হয় না। তথ্য পারাপারের ক্ষেত্রে B.P.S.(Bauds Per Second) বলতে প্রতি সেকেন্ডে বাউড-এর হিসেবে তথ্য পারাপারের পরিমাণ বােঝানাে হয়। 

বাউড রেট। Baud Rate Asynchronous কমিউনিকেশন চ্যানেলের চালান করার দ্রুততার হারকে ‘বাউড় রেট” বলে। ব্যক্তিগত কম্পিউটিংয়ের ক্ষেত্রে বাউড রেট প্রায়ই মডেমের দ্রুততার সাথে আকস্মিক স্থান করে নয়ে। 

ব্যান্ডউইড Bandwidth 

ব্যান্ডউইডথ’ বলতে তথ্য প্রবাহ চ্যানেলের মাপ বােঝানাে হয়। তথ্য প্রবাহের পরিমাণ পরিমাপ করা হয় সেকেন্ড প্রতি সাইকেল (Cycles Per Second) বা হার্টজ (Hertz) বা সেকেন্ডে প্রতি বিট (Bits Per Second) হিসেবে। তথ্য প্রবাহের পরিমাণ যত বেশি হয়, ব্যান্ডউইডথও ততো বেশি হয়ে থাকে। 

বেসিক। BASIC

BASIC হচ্ছে সবচেয়ে সহজ এবং সবচেয়ে বেশি আলােচিত উচ্চ স্তরের (High Level) প্রােগ্রামিং ল্যাংগুয়েজ বা প্রােগ্রামিংয়ের ভাষা। Beginner’s All Purpose symbolic Instruction Code-এর সংক্ষিপ্ত রূপ হচ্ছে BASIC. 

বেটা সফটওয়ার। Beta Software কম্পিউটারের সফটওয়ার উন্নয়নের দ্বিতীয় পর্যায়ে পরীক্ষা-নিরীক্ষাধীন সফটওয়্যারকে ‘বেটা সফটওয়্যার বলা হয়। এ পর্যায়ে ব্যাপক ব্যবহারকারী মহলের মধ্যে সফটওয়্যার বিতরণ করা হয়। 

বেটা টেস্ট। Beta Test নতুন তৈরি সফটওয়ারের দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা-নিরীক্ষাকে বলা হয় “বেটা টেস্ট’। বাণিজ্যিকভাবে বাজারজাত করার আগে এ পর্যায়ে ব্যবহারকারীদের মধ্যে সফটওয়ার বিতরণ করা হয় এবং তাদের মতামত ও পরামর্শ সংগ্রহ করা হয়। এ পর্যায়ের সফটওয়্যারকে বলা হয় “বেটা টেস্ট। 

বায়ােস। BIOS 

পূর্ণনাম Basic Input-Output System. আই.বি.এম, পিসি ও কম্পাটিবল কম্পিউটারের ROM-এ সন্নিবেশিত নির্দিষ্ট প্রােগ্রামকে বলা হয় BIOS. এ প্রােগ্রাম কম্পিউটার এবং ডিস্ক ড্রাইভ ও অন্যান্য যন্ত্রাদির মধ্যে তথ্য আদান-প্রদান এবং নিদের্শাদি নিয়ন্ত্রণ করে থাকে। আই.বি.এম, পার্সোনাল কম্পিউটার এক্সটি (XT) এটি(AT) এবং পি এস(PS/2)-এ ব্যবহৃত বায়ােস (BIOS)-এর স্বত্ত্ব সংরক্ষিত (Copyrighted)। কম্প্যাক ও অন্যান্য কম্পাটিবল কম্পিউটার উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলাে তাদের কম্পিউটারের জন্যে নিজস্ব বায়ােস (Bios) ব্যবহার করে থাকে, যা আই বি এম বায়ােসের ইমুলেশন (Emulation)। কম্পাটিবল কম্পিউটার উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলাে ইচ্ছে করলে নিজেরা বায়ােস ইমুলেশন (BIOS Emulation) তৈরি করতে পারে বা অন্য প্রতিষ্ঠানের নিকট থেকে ক্রয় করেও ব্যবহার করতে পারে। 

fast i Big Blue আই.বি,এম, কোম্পানির প্রাতিষ্ঠানিক রং হচ্ছে নীল (Blue) এ জন্যে আই.বি.এম কে ‘বিগ বু’ হিসেবে উল্লেখ করা হয়। 

বিট-ম্যাপ ফন্ট। Bit-Mapped Font

মনিটরের পর্দায় প্রদর্শন এবং প্রিন্টারে মুদ্রণের জননা ডর্টের (Dots) তৈরি ফন্টকে ‘বিটম্যাপ ফন্ট’ বলা হয়। বিটম্যাপ ফন্ট ইচ্ছে মতাে ছােট-বড় করা যায় না। বিটম্যাপ ফন্ট নিজস্ব আকারের চেয়ে বড় করলে ভেঙে যায় বা বিকৃত হয়ে যায়। বিটম্যাপ ফন্ট কম্পিউটার এবং প্রিন্টারের প্রচুর স্মৃতি দখল করে থাকে। কারণ, স্মৃতিতে বিটম্যাপ ফন্টের প্রতিটি সেট ভিন্ন ভিন্নভাবে সংরক্ষণ করতে হয়। পক্ষান্তরে আউটলাইন ফন্ট তৈরি করা হয় গাণিতিক সূত্রের সাহায্যে এবং আউটলাইন ফন্ট ইচ্ছেমতাে ছােট বড় করা যায়। এ জন্যে আউটলাইন ফন্টকেই উন্নতমানের ফন্ট হিসেবে বিবেচনা করা হয়। আর তাই আউটলাইন ফন্ট প্রিন্ট করার বৈশিষ্ট্য সম্পন্ন প্রিন্টারের দামও হয় বেশি। 

ইনেট BINET যুক্তরাষ্ট্র, কানাডা এবং ইউরােপের এক হাজারেরও বেশি মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় একটি নেটওয়ার্কে অন্তর্ভুক্ত করার জন্যে ব্যবহৃত ওয়াইড এরিয়া নেটওয়ার্ক-ই বাইনেট’ নামে পরিচিত। 

বাগ – BUG 

প্রােগ্রামিংয়ের ত্রুটিকে বাগ’ বলা হয়। বাগের উপস্থিতির কারণে কম্পিউটার সিস্টেম ও প্রােগ্রাম এলােমেলােভাবে কাজ করতে পারে, ভুল ফল বা আউটপুট আসতে পারে, ইত্যাদি আরাে নানা প্রকার অসুবিধে হতে পারে । বাগের কারণে মারাত্মক ক্ষতি হতে পারে। চাদে প্রথম মানুষ অবতরণের মাত্র ৫ দিন আগে নাসার প্রােগ্রামে বাগ ধরা পড়ে। এ বাগের উপস্থিতিতে ভুল তথ্য প্রাপ্তির ফলে নভােচারীরা হয়তাে আর কোনােদিনই পৃথিবীর বুকে ফিরে আসতে পারত না। সৌভাগ্য যে আগে-ভাগেই বাগ ধরা পড়েছিল এবং তা অপসারণ করা হয়েছিল। 

বেজিয়ার কার্ভ। Bezier Curve

উচ্চারণ ‘bez’-ee-ay একটি গাণিতিক উৎপাদন লাইন যা Non-uniforn কার্ড প্রদর্শন করে। ফরাসি গণিতবিদ Piere Bezier-এর নামে Bezier curve-এর নামকরণ করা হয়। তিনিই প্রথম তাদের জমি বিশ্লেষণ করেছিলেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *