Android AppsTechnology

১৩ অ্যাপে ম্যালওয়্যার ফোন বাঁচাতে ডিলিট করুন এখনই

অ্যাপের মাধ্যমে ম্যালওয়্যার প্রবেশ করিয়ে ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নেওয়া হচ্ছে

অ্যাপের মাধ্যমে ম্যালওয়্যার প্রবেশ করিয়ে ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নেওয়া হচ্ছে, এমন অভিযোগের ভিত্তিতে প্লে স্টোর থেকে বেশ কয়েকদিন আগে ৫০টি অ্যাপ সরিয়ে নিয়েছে মার্কিন টেক জায়ান্ট গুগল। ফের অ্যাপে ম্যালওয়্যারের সন্ধান পাওয়ায় ১৩টি জনপ্রিয় অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করেছে গুগল।

গুগল জানিয়েছে, প্লে স্টোরে একাধিক অ্যাপে ম্যালওয়্যারের সন্ধান পাওয়া গেছে। এর মধ্যে বেশিরভাগই ফোন ক্লিনিং অ্যাপ। ইনস্টল করার পরেই ফোনে বিজ্ঞাপন পাঠাতে শুরু করে অ্যাপগুলো। পাশাপাশি অন্য অ্যাপকে ব্লক করতে শুরু করে। ইনস্টল করার পর ফোনে অ্যাপগুলো খুঁজে পেতে সমস্যা হয়। কারণ অ্যাপগুলো নিয়মিত তাদের নাম এবং আইকন পরিবর্তন করে থাকে।

ইতোমধ্যে এসব অ্যাপ প্লে স্টোর থেকে সরিয়ে নিয়েছে গুগল। তবে ইতোমধ্যে কয়েক লাখ গ্রাহকের ফোনে এই অ্যাপ ইনস্টল করা হয়ে গেছে। নিষিদ্ধের তালিকায় থাকা অ্যাপগুলো কারও ফোনে ইনস্টল করা থাকলে অবিলম্বে মুছে ফেলার পরামর্শ দিয়েছে গুগল।

নিষিদ্ধ অ্যাপগুলো হচ্ছে- ইউএনকে ক্লিনার, ইজি ক্লিনার, পাওয়ার ডাক্তার, সুপার ক্লিন, ফুল ক্লিন, ফিঙ্গারটিপ ক্লিনার, কুইক ক্লিনার, কিপ ক্লিনার, উইনডি ক্লিন, কার্পেট ক্লিন, কুল ক্লিন, স্ট্রং ক্লিন এবং মেটাব ক্লিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button