রসায়ন বিজ্ঞান

স্থির ফুটনাঙ্ক মিশ্রণ বা সমস্ফুটন মিশ্রণ কাকে বলে?

যে তরল-তরল মিশ্রণ একটি বিশুদ্ধ পদার্থের ন্যায় তার সংযুক্তি অপরিবর্তিত রেখে একটি নির্দিষ্ট তাপমাত্রায় ফুটতে থাকে তাকে স্থির ফুটনাঙ্ক মিশ্রণ বা সমস্ফুটন মিশ্রণ বলে। এ অবস্থায় তরল-তরল দ্রবণের এবং এদের বাষ্পের সংযুক্তি একই থাকে। সমস্ফুটন মিশ্রণ দুই ধরনের হতে পারে।
১। সর্বনিম্ন স্থির স্ফুটনাঙ্ক বিশিষ্ট মিশ্রণ ২। সর্বোচ্চ স্থির স্ফুটনাঙ্ক বিশিষ্ট মিশ্রণ।

১। সর্বনিম্ন স্থির স্ফুটনাঙ্ক বিশিষ্ট মিশ্রণ : যখন কোন মিশ্রণ এক সাথে তার উপাদানসমূহের স্ফুটনাঙ্কের চেয়ে কম তাপমাত্রায় ফুটতে থাকে, তাকে সর্বনিম্ন স্থির স্ফুটনাঙ্ক বিশিষ্ট মিশ্রণ বলে। যেমন- রেকটিফাইড স্পিরিট বা ৯৫.৬% ইথানলের জলীয় দ্রবণ- একটি সর্বনিম্ন স্থির ফুটনাঙ্ক বিশিষ্ট মিশ্রণ। এর ফুটনাঙ্ক 78.15°C। কিন্তু বিশুদ্ধ ইথানলের ফুটনাঙ্ক 78.3°C এবং বিশুদ্ধ পানির স্ফুটনাঙ্ক 100°C।
২। সর্বোচ্চ স্থির স্ফুটনাঙ্ক বিশিষ্ট মিশ্রণ : যখন কোন মিশ্রণ তার উপাদানসমূহের স্ফুটনাঙ্কের চেয়ে বেশী তাপমাত্রায় এক সাথে একটি বিশুদ্ধ তরলের ন্যায় ফুটতে থাকে তাকে সর্বোচ্চ স্থির স্ফুটনাঙ্ক বিশিষ্ট মিশ্রণ বলে। যেমন 68.2 % HNO3-এর জলীয় দ্রবণ একটি সর্বোচ্চ স্থির স্ফুটনাঙ্ক বিশিষ্ট মিশ্রণ। এর স্ফুটনাঙ্ক 120.5°C। কিন্তু বিশুদ্ধ HNO3 ও পানির স্ফুটনাঙ্ক যথাক্রমে 86°C ও 100°C।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button