পদার্থবিজ্ঞান

রেফ্রিজারেটর কি? কিভাবে কাজ করে? What is Refrigerator in Bengali/Bangla?

রেফ্রিজারেটর এক ধরনের তাপ ইঞ্জিন যা বিপরীতমুখী হয়ে কাজ করে। রেফ্রিজারেটর পরিবেশের চেয়ে শীতলতর বস্তু হতে তাপ গ্রহণ করে কিছু কাজ সম্পাদন করে এবং বাকি তাপশক্তি উৎসে বর্জন করে।

রেফ্রিজারেটর ইদানিং আমাদের দৈনন্দিন জীবনের একটি অপরিহার্য উপাদান। বিশেষ করে শহুরে জীবনে রেফ্রিজারেটর ছাড়া এক দিনও চলে না। সংক্ষেপে একে বলা হয় ফ্রিজ। ফ্রিজে খাদ্যবস্তু বা অন্যান্য পচনশীল দ্রব্য যেমন মাছ, মাংস, কাঁচা ও রান্না করা তরিতরকারি এবং জীবন রক্ষাকারী ওষুধপত্র ইত্যাদি নিম্ন মাত্রায় দীর্ঘ দিন সংরক্ষণ করা যায়। এ তাপমাত্রায় ব্যাকটেরিয়া খাদ্যবস্তু বা অন্যান্য সামগ্রী পচিয়ে ফেলতে পারে না। ফলে অনেক দিন টাটকা ও ভালো থাকে।

আমরা জানি একটি তাপ ইঞ্জিন উচ্চতাপমাত্রার তাপ উৎস থেকে তাপ শোষণ করে, সেই তাপের খানিকটা কাজে পরিণত করে এবং বাকি তাপ নিম্ন তাপমাত্রার তাপ গ্রাহকে বর্জন করে। কিন্তু রেফ্রিজারেটর নিম্ন তাপমাত্রার তাপ উৎস থেকে তাপ গ্রহণ করে এবং উচ্চ তাপমাত্রার তাপগ্রাহকে তাপ বর্জন করে। তাপ ইঞ্জিন ও রেফ্রিজারেটরের প্রধান পার্থক্য হলো তাপ ইঞ্জিনে সিস্টেম দ্বারা কাজ সম্পাদিত হয় আর রেফ্রিজারেটরে সিস্টেমের উপর কাজ সম্পাদিত হয়।

রেফ্রিজারেটরের মধ্য থেকে বিশেষ উপায়ে তাপ শক্তিকে বের করে দেয়ার ব্যবস্থা করা হয়। ফলে এর মধ্যে কক্ষ তাপমাত্রা থেকে অনেক নিম্ন (0°C থেকে ও কম) তাপমাত্রা সৃষ্টি হয়। আমরা জানি প্রকৃতির নিয়ম অনুসারে তাপ সবসময় উচ্চতর উষ্ণতার বস্তু থেকে শীতলতর বস্তুতে সঞ্চালিত হয়। উল্টোটি সাধারণত ঘটে না, অর্থাৎ শীতল বস্তু থেকে তাপ উষ্ণ বস্তুতে যায় না। উল্টোটি ঘটাতে হলে অর্থাৎ কোনো শীতল বস্তু থেকে তাপ উষ্ণ বস্তুতে সঞ্চালিত করতে হলে কার্যনির্বাহী বস্তুর ওপর বাইরে থেকে যান্ত্রিক শক্তি ব্যয় করতে হয়। এ ব্যবস্থাকে তাপ পাম্পও (Heat pump) বলে। তবে শীতের দেশে বাইরের শীতল উৎস থেকে তাপ সংগ্রহ করে ঘর গরম করার যে প্রক্রিয়া সেটাই হচ্ছে তাপ পাম্প।

রেফ্রিজারেটরের গঠন (Structure of Refrigerator)

রেফ্রিজারেটরের প্রধান অংশ একটি আয়তাকার শীতলীকরণ প্রকোষ্ঠ। যার চারদিকে তাপ সুপরিবাহী ধাতব নলের কুণ্ডলী পেঁচানো থাকে। কুণ্ডলীটির এক প্রান্ত রেফ্রিজারেটরের নিচে রক্ষিত একটি কম্প্রেসারের অন্তর্গামী প্রান্তের সাথে এবং অন্য প্রান্ত একটি সম্প্রসারক ভালবের মাধ্যমে দ্বিতীয় একটি নল কুণ্ডলীর সাথে যুক্ত থাকে।

দ্বিতীয় নল কুণ্ডলীটিকে ঘনীভবন কুণ্ডলী বলে। এটি রেফ্রিজারেটরের পেছনে একটি ফিনসের উপর বসানো থাকে এবং কুণ্ডলীর নলের শেষ প্রান্ত একটি সংকোচন পাম্প বা কম্প্রেসারের বহির্গামী প্রান্তের সঙ্গে যুক্ত থাকে।

উভয় কুণ্ডলীর নলের মধ্য দিয়ে বিশেষ ধরনের শীতায়ক (refrigerent) পদার্থ চালনা করা হয়। শীতায়ক পদার্থটির বৈশিষ্ট্য হলো উচ্চ চাপে নলের মধ্য দিয়ে চালিত হলে পরিবেশ থেকে তাপ শোষণ করে এবং দ্রুত বাষ্পে পরিণত হতে পারে। কম্প্রেসারটি একটি বৈদ্যুতিক পাম্প দ্বারা চালানো হয়।

অনুশীলনী

১। রেফ্রিজারেটর কি? (What is Refrigerator?)

২। রেফ্রিজারেটর কিভাবে কাজ করে? (How does a Refrigerator work?)

৩। তাপ ইঞ্জিন ও রেফ্রিজারেটরের প্রধান পার্থক্য কি?

৪। তাপ পাম্প কি? (What is Heat pump?)


আরো পড়ুনঃ-

১। তাপ ইঞ্জিন ও রেফ্রিজারেটর-এর কার্যপদ্ধতির মূল পার্থক্য ব্যাখ্যা কর।

২। তাপগতিবিদ্যার দ্বিতীয় সূত্র কি? (2nd law of thermodynamics in Bengali)

৩। পরম শূন্য তাপমাত্রা কি? What is Absolute zero temperature in Bengali?

৪। পৃথিবীর তাপীয় মৃত্যু বলতে কি বুঝ?

৫। Cv অপেক্ষা Cp বড় কেন?

৬। গলনের আপেক্ষিক সুপ্ততাপ কাকে বলে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button