প্রশ্ন ও উত্তর

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রশ্ন ও উত্তর (পর্ব-৮)

প্রশ্ন-১। টাইটেল বার (Title bar) কাকে বলে?

উত্তরঃ এক্সেল উইন্ডোর একেবারে উপরে ওয়ার্কবুকের যে শিরোনাম লেখা থাকে তাকে টাইটেল বার (Title bar) বলে।

প্রশ্ন-২। কম্পিউটার হার্ডওয়্যার (Hardware) কাকে বলে?

উত্তরঃ কম্পিউটার তৈরি করতে যেসব যন্ত্রাংশ ব্যবহৃত হয় সেগুলোকে হার্ডওয়্যার বলে। একে কম্পিউটারের দেহও বলা হয়। হার্ডওয়্যারকে স্পর্শ করা যায়। যেমন : মনিটর, প্রিন্টার, স্পিকার, মাদারবোর্ড ইত্যাদি হলো কম্পিউটারের হার্ডওয়্যার।

প্রশ্ন-৩। ফার্মওয়্যার কাকে বলে?

উত্তরঃ কম্পিউটার তৈরি করার সময় তার মেমোরিতে যেসব প্রোগ্রাম স্থায়ীভাবে সংরক্ষণ করে দেওয়া হয় তাকে ফার্মওয়্যার বলে। এসব প্রোগ্রাম পরিবর্তন করা যায় না। যেমন– রম ও বায়োস একটি ফার্মওয়্যার এর উদাহরণ।

প্রশ্ন-৪। বিট কি?

উত্তরঃ Binary Digit (বাইনারি ডিজিট) এর সংক্ষিপ্ত রূপ হচ্ছে বিট। এটি কম্পিউটিং তথ্য এবং টেলিযোগাযোগের মৌলিক একক। বাইনারি সংখ্যা পদ্ধতির 0 এবং 1 এই দুটি মৌলিক অঙ্ককে বিট বলে।

প্রশ্ন-৫। গ্রাফিক্স ভিত্তিক অপারেটিং সিস্টেমের সুবিধাসমূহ কী কী?

উত্তরঃ গ্রাফিক্স ভিত্তিক অপারেটিং সিস্টেমের সুবিধা:

  1. মেনু ও আইকনভিত্তিক কমান্ডের মাধ্যমে কাজ করা যায়।
  2. কমান্ড মুখস্ত করতে হয় না।
  3. মাউস অথবা কী-বোর্ড ব্যবহার করে কমান্ড প্রয়োগ করা যায়।
  4. অধিক ইন্টারেক্টিভ ও ইউজার ফ্রেন্ডলি। যেমন, Windows 98/2000/XP, Windows Vista, Windows 7 ইত্যাদি।

প্রশ্ন-৬। টার্মিনাল কাকে বলে?

উত্তরঃ কম্পিউটার নেটওয়ার্কে তথ্য গ্রহণ বা প্রেরণের জন্য যেসব ইনপুট বা আউটপুট ডিভাইস ব্যবহার করা হয় সেগুলোকে টার্মিনাল বলে। উদাহরণ : কম্পিউটার, প্রিন্টার, স্ক্যানার, প্লটার ইত্যাদি।

প্রশ্ন-৭। নোড কাকে বলে?

উত্তরঃ কম্পিউটার নেটওয়ার্কে সংযোজিত কম্পিউটারগুলোকে নোড বলে।

প্রশ্ন-৮। RAM কি?

উত্তরঃ RAM হলো এক ধরনের কম্পিউটারের উপাত্ত বা ডাটা সংরক্ষণের মাধ্যম। RAM থেকে যেকোনোক্রমে ডাটা অ্যাক্সেস করা যায় বলে একে Random Access Memory বলা হয়।

প্রশ্ন-৯। আইপি অ্যাড্রেস কাকে বলে?

উত্তরঃ মানুষের নিজের পরিচয়ের জন্য যেমন একটি সুনিদির্ষ্ট বা সুন্দর নাম আছে। ঠিক তেমনি ইন্টরনেটে প্রতিটি কম্পিউটারের জন্য একটি নাম আছে বা আইডেন্টিটি থাকে, যাকে আইপি অ্যাড্রেস (IP – Internet Protocol) বলে। যেমন- 172.217.11.46 একটি আইপি অ্যাড্রেস।

প্রশ্ন-১০। সাইন ইন (Sign In) কাকে বলে?

উত্তরঃ রেজিস্ট্রেশন করা কোনো ওয়েবসাইটে বা ইমেইল অ্যাকাউন্টে ইউজার আইডি (User ID) এবং পাসওয়ার্ড (Password) দিয়ে প্রবেশ করাকে Sign In বলে।

প্রশ্ন-১১। আরপানেট কি?

উত্তরঃ আরপানেট হল প্রথম কম্পিউটার নেটওয়ার্ক। ১৯৬৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ এটি চালু করে।

প্রশ্ন-১২। HTTP এর কাজ কি?

উত্তরঃ HTTP-এর কাজ হচ্ছে– সার্ভারের সাথে ব্রাউজারের সংযোগ তৈরি করা, ব্রাউজারেরর যেকোনো অনুরোধ সার্ভারে পৌঁছে দেওয়া, ব্রাউজারের অনুরোধে সার্ভারের সাড়া মোতাবেক ওয়েবপেজকে ব্রাউজারে নিয়ে আসা, ব্রাউজার ও সার্ভারের সংযোগ বিচ্ছিন্ন করা।

প্রশ্ন-১৩। ই-কার্ড কাকে বলে?

উত্তরঃ ইন্টারনেটের মাধ্যমে যে শুভেচ্ছা কার্ড পাঠানো হয় তাকে ই-কার্ড বলে। ই-কার্ড নিজের কম্পিউটারে তৈরি করা যায়, আবার ইন্টারনেটের ই-কার্ড সাইট থেকেও বাছাই করা যায়।

প্রশ্ন-১৪। ফেসবুক (Facebook) কি?

উত্তরঃ ফেসবুক হল ইন্টারনেট ভিত্তিক সামাজিক যোগাযোগের একটি ওয়েবসাইট। ২০০৬ সালে মার্ক জুকারবার্গ এটি প্রতিষ্ঠা করেন। এর ওয়েব এড্রেস- www.facebook.com।

প্রশ্ন-১৫। Data ওয়্যারহাউস কি?

উত্তরঃ Data ওয়্যারহাউজ হলাে বিশাল আকারের ডেটাবেজ যেটি ঐতিহাসিক ও বর্তমান লেনদেনগুলােকে বিশ্লেষণ করার জন্য প্রয়ােজনীয় ডেটাকে সংরক্ষণ করে।

প্রশ্ন-১৬। স্মার্ট ই-বুক কাকে বলে?

উত্তরঃ যে ই-বুক গুলোতে লিখিত অংশ ছাড়াও অডিও, ভিডিও, এনিমেশন ইত্যাদি সংযুক্ত থাকে তাকে স্মার্ট ই-বুক বলে। এগুলোর কন্টেন্ট মাল্টিমিডিয়াতে সমৃদ্ধ।

প্রশ্ন-১৭। সার্ভার কি?

উত্তরঃ সার্ভার সাধারণত একটি শক্তিশালী কম্পিউটার, যা কেন্দ্রীয়ভাবে স্থাপিত হয়ে নেটওয়ার্কভুক্ত কম্পিউটার বা ওয়ার্ক স্টেশনসমূহের মধ্যে পারস্পরিক যোগাযোগ ও তথ্য বিনিময়ের ব্যবস্থা করে থাকে।

প্রশ্ন-১৮। ভাইরাস স্ক্যানিং বলতে কি বোঝায়?

উত্তরঃ কম্পিউটারে ভাইরাসের উপস্থিতি নির্ধারণ ও ধ্বংস করার প্রক্রিয়াই হলো ভাইরাস স্ক্যানিং। বিভিন্ন এন্টিভাইরাস সফটওয়্যার ইনস্টল করে ভাইরাস স্ক্যান করা যায়।

প্রশ্ন-১৯। বারকোড বলতে কী বােঝায়?

উত্তরঃ বার কোড বলতে পণ্যের প্যাকেটের ওপরের কতিপয় দাগাঙ্কিত রেখা অংশকে বােঝায় যেখানে পণ্যের নাম, প্রস্তুতকারীর নাম এবং পণ্যের মূল্য লেখা থাকে। মানুষের সুবিধার জন্য বার কোডের মধ্যে পণ্যসংশ্লিষ্ট নানা তথ্য বার আকারে থাকে। সেলসম্যান বিশেষ ধরনের স্ক্যানারের সাহায্যে বার কোড স্ক্যান করে ডেটা এন্ট্রি করেন। ফলে পণ্যের মূল্য স্বয়ংক্রিয়ভাবে নির্ধারণ হয়ে যায় এবং কত কমিশন বা ডিসকাউন্ট তা মুহূর্তের মধ্যে প্রিন্ট আকারে বের হয়ে আসে।

প্রশ্ন-২০। এন্টারপ্রাইজ কি?

উত্তরঃ বড় বড় প্রতিষ্ঠান যেমন– মাল্টিন্যাশনাল করপোরেশন, বিশ্ববিদ্যালয়, হাসপাতাল, রিসার্চ ল্যাবরেটরি কিংবা সরকারি প্রতিষ্ঠান এদের সবগুলোকেই এন্টারপ্রাইজ বলা হয়। আকারের বিবেচনায় এন্টারপ্রাইজগুলো বড় বিধায় এগুলোর পরিচালনা ক্ষেত্রে বিশেষ কম্পিউটিং সল্যুশনের প্রয়োজন হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button