তথ্য প্রযুক্তি

গেটের সমবায় বলতে কী বোঝায়? বিস্তারিত আলোচনা করো।

বিভিন্ন মৌলিক গেটের সমন্বয়ে যে সব গেট গঠন করা হয় তাদেরকে সমন্বিত গেট বা যৌগিক গেট বলে। আর এই যৌগিক গেট তৈরি করার এ পদ্ধতিকে গেটের সমবায় বলে। তিনটি মৌলিক গেট OR, AND এবং NOT গেটের সমন্বয়ে চারটি যৌগিক গেট গঠন করা যায়। এগুলো হলো-

(১) NOR গেট

(২) NAND গেট

(৩) XOR গেট

(৪) XNOR গেট

১. NOR গেট (NOR Gate) : NOR গেট প্রকৃতপক্ষে OR গেট ও NOT গেটের সমবায়। OR গেটের আউটপুটকে NOT গেটের মধ্য দিয়ে প্রেরণ করলে NOR গেট তৈরি হয়। OR গেট যে কাজ করে এই গেট তার বিপরীত কাজ করে। অর্থাৎ দুইটি ইনপুট যখন ০ হবে তখনই আউটপুট 1 হবে। আবার যদি কোন ইনপুট 1 হয় তবে আউটপুট অবশ্যই 0 হবে।

২. NAND গেট (NAND Gate) : NAND গেট হচ্ছে AND গেট ও NOT গেটের সমন্বিত রূপ। AND গেট থেকে নির্গত সংকেতটি NOT গেটের মধ্যদিয়ে প্রেরণ করলে NAND গেটের কাজ হয়। অর্থাৎ AND গেটের সাথে NOT গেট যুক্ত করে NAND গেট তৈরি করা হয়। AND গেট যে কাজ করে এই গেট তার বিপরীত কাজ করে।

৩. XOR গেট (XOR Gate) : Exclusive OR গেটকে সংক্ষেপে XOR গেট বলা হয়। OR গেট, AND গেট এবং NOT গেট সংযুক্ত করে XOR গেট তৈরি করা হয়। এই গেটের দুটি ইনপুট সমান না হলে আউটপুট 1 হয়। অর্থাৎ যখন যে কোনো একটি মাত্র ইনপুট 1 কিন্তু অন্য ইনপুট 1 হবে না, তখনই শুধু আউটপুট 1 হবে। সুতরাং আউটপুট 0 হবে যখন ইনপুটগুলো একই (0, 0 অথবা 1, 1) হবে। দুটি বিটের অবস্থা তুলনা করার জন্য XOR গেট ব্যবহার করা হয়।

৪. XNOR গেট (XNOR Gate) : XOR গেটের সাথে NOT গেট যোগ করে XNOR গেট পাওয়া যায়। XOR গেটের আউটপুটকে NOT গেট দিয়ে প্রেরণ করলে XNOR গেট গঠিত হয়। সুতরাং XOR গেট যে কাজ করে XNOR গেট তার বিপরীত কাজ করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button