GoogleNews

স্বাস্থ্যের নজর রাখবে গুগল স্মার্টফোনের মাধ্যমেই !

 

নতুন পরিকল্পনা নিয়ে হাজির হল গুগল। সম্প্রতি তারা জানিয়েছে- স্মার্টফোনের মাধ্যমেই ব্যবহারকারীদের স্বাস্থ্যে নজর রাখাবে এই সংস্থা। হৃদপিণ্ডের শব্দ এবং চোখের মণির ইমেজ ক্যাপচারের মাধ্যমে এটা করার পরিকল্পনার কথা জানিয়েছে তারা।

হেলথ এআই-এর প্রধান গ্রেগ কোরাডো জানান, অ্যালফাবেট আইএনসি (গুগল)-এর একটি ইউনিট স্মার্টফোনে থাকা মাইক্রোফোন বুকে রেখে তা দিয়ে হৃদস্পন্দন সনাক্ত করা যায় কিনা, তাই নিয়ে গবেষণা করছে।

তিনি আরও বলেন, “এই রিডিংগুলো সফল হলে নতুন দিগন্ত খুলে যাবে। এর মাধ্যমে হার্টের ভালভের ব্যাধিগুলোর প্রাথমিক সনাক্তকরণ করা যেতে পারে।”

এ বিষয়ে কোরাডো স্পষ্ট করে বলেন, “এটির মাধ্যমে কিন্তু রোগ নির্ণয় হবে বলে আমরা দাবি করছি না। তবে এর মাধ্যমে উচ্চতর ঝুঁকি রয়েছে কিনা তা জানা যেতে পারে।”

ক্লিনিকে পরীক্ষায় ট্যাবলেট ক্যামেরা ব্যবহার করে গুগল আশাব্যঞ্জক ফলাফল রেকর্ড করেছে বলে ইতোমধ্যে জানা গেছে। এখন আরও এক ধাপ সামনে এগিয়ে যেতে চায় এই সংস্থা। এবার স্মার্টফোনের মাধ্যমে সেই একই পর্যবেক্ষণ করা যায় কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

হেলথ এআই টিমের দাবি, ভবিষ্যতে এমন দিন আসবে যে, সাধারণ মানুষ নিজের ঘরে বসেই, ডাক্তারদের সাহায্যে স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে আরও ভালোভাবে বুঝতে এবং সিদ্ধান্ত নিতে পারবেন। সেটা বাস্তবায়িত করাই তাদের এই প্রচেষ্টার লক্ষ্য।

একই সঙ্গে গুগল আরও একটি বিষয়ে কাজ করছে। এএল-এর মাধ্যমে কম দক্ষ প্রযুক্তিবিদদের নেওয়া আল্ট্রাসাউন্ড স্ক্রিনিং (একটি সেট প্যাটার্ন অনুসরণ করে) বিশ্লেষণ করা যায় কিনা, তাই নিয়ে গবেষণা চালানো হচ্ছে। আগামীদিনে স্বাস্থ্য খাতে আরও বেশি করে প্রবেশ করার লক্ষ্যে এগিয়ে চলেছে গুগল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button